Bajaj Ethanol Bike: পেট্রলকে বলুন গুড বাই, CNG বাইকের পর ইথানল চালিত পালসার আনল বাজাজ

সিএনজি’র পর 100 শতাংশ ইথানল পরিচালিত মোটরসাইকেল লঞ্চের পরিকল্পনার কথা সম্প্রতি ঘোষণা করেছিল বাজাজ অটো (Bajaj Auto)। সেই কথা মতো সংস্থাটি দিল্লিতে অনুষ্ঠিত ইন্ডিয়া বায়ো…

ethanol powered bajaj pulsar ns160 flex fuel showcased at ibet expo 2024

সিএনজি’র পর 100 শতাংশ ইথানল পরিচালিত মোটরসাইকেল লঞ্চের পরিকল্পনার কথা সম্প্রতি ঘোষণা করেছিল বাজাজ অটো (Bajaj Auto)। সেই কথা মতো সংস্থাটি দিল্লিতে অনুষ্ঠিত ইন্ডিয়া বায়ো এনার্জি এন্ড টেক (IBET) ইভেন্টে Pulsar NS160 E100 ফ্লেক্স ফুয়েল মোটরসাইকেল প্রদর্শন করেছে।

আরও পড়ুন : শীতের বাজার গরম করবে Xiaomi 15 Ultra, 200 মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা সহ থাকবে 50MP সেলফি ক্যামেরা

সম্পূর্ণ ইথানল চালিত এই মোটরসাইকেলটির সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি বাজাজ, তবে এটির ডিজাইন স্ট্যান্ডার্ড Pulsar NS160-এর মতোই। সেই লাল ও কালো রঙের পরিচিত পেইন্ট স্কিম এতে। বাইকটিতে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে, যা স্মার্টফোন কানেক্টিভিটি, ইনকামিং কল, এসএমএস নোটিফিকেশন, ও টার্ন বাই টার্ন নেভিগেশন সাপোর্ট করে। ইথানল সংস্করণেও একই ফিচার্স থাকবে বলে আশা করা যায়।

img 20240903 195505

স্ট্যান্ডার্ড NS160 একটি 160.03 সিসির এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনে দৌড়য়। এটি থেকে 17.03 বিএইচপি ক্ষমতা ও 14.6 এনএম টর্ক পাওয়া যায়। ইথানল ভার্সনেও একই ইঞ্জিন ব্যবহার হবে বলে অনুমান করা হচ্ছে। তবে ইথানলে চলার জন্য ইঞ্জিনে মোডিফিকেশনের কারণে আউটপুট কিছুটা আলাদা হবে।

আরও পড়ুন : বাঁচবে প্রচুর টাকা, 28 কিমি মাইলেজের পরিবেশবান্ধব গাড়ি লঞ্চ করল Hyundai

প্রসঙ্গত, বাজাজ অটো’র এমডি রাজীব বাজাজ সম্প্রতি বলেছিলেন, তারা এই অর্থবর্ষে একটি ইথানল মোটরসাইকেল ও একটি থ্রি-হুইলার লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছেন। আপকামিং ইথানল বাইকটি Pulsar NS160 E100 হবে বলেই ধরে নেওয়া যায়।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন