রতন টাটার স্বপ্নপূরণ! সুরক্ষিত গাড়ি তৈরির জন্য সেরার শিরোপা জিতল Tata Motors

লোহার মতো শক্ত গাড়ির জন্য পরিচিত টাটা মোটরস (Tata Motors)। তাদের চার চাকার ভেতরে থাকা মানেই সুরক্ষিত বোধ করা। বর্তমানে দেশীয় সংস্থাটির ঝুলিতে সর্বাধিক হায়েস্ট…

tata safari and harrier receive global ncap safer choice award

লোহার মতো শক্ত গাড়ির জন্য পরিচিত টাটা মোটরস (Tata Motors)। তাদের চার চাকার ভেতরে থাকা মানেই সুরক্ষিত বোধ করা। বর্তমানে দেশীয় সংস্থাটির ঝুলিতে সর্বাধিক হায়েস্ট সেফটি রেটিং যুক্ত গাড়ি রয়েছে। এবার সুরক্ষিত গাড়ি তৈরির জন্য গ্লোবাল এনক্যাপ (Global NCAP) থেকে বিশেষ পুরস্কার পেল তারা।

Tata Safari ও Harrier অসামান্য সুরক্ষা ব্যবস্থার জন্য গ্লোবাল এনক্যাপের ‘সেফার চয়েস অ্যাওয়ার্ড’ জিতেছে। দু’টি গাড়িই গত বছর ফাইভ স্টার সেফটি রেটিং পেয়েছিল। বর্তমানে ভারতে তৈরি গাড়িগুলির মধ্যে এদের সেফটি স্কোর সর্বোচ্চ। ক্র্যাশ টেস্টে অ্যাডাল্ট প্রোটেকশন ও চাইল্ড সেফটিতে যথাক্রমে 33.05 ও 45 পয়েন্ট স্কোর করেছে টাটার এই দুই ফ্ল্যাগশিপ এসইউভি।

আরও পড়ুন : বিশ্বের প্রথম ট্রান্সপারেন্ট ডিজাইনের ট্যাব Red Magic Gaming Pad আগামীকাল লঞ্চ হবে

‘সেফার চয়েস’ পুরস্কার পেতে গেলে একাধিক মানদন্ডে উত্তীর্ণ হতে হয়। যার মধ্যে রয়েছে অটোনমাস এমার্জেন্সি ব্রেকিং, স্পিড অ্যাসিস্ট্যান্স, ব্লাইন্ড স্পট ডিটেকশন, প্রভৃতি। টাটা সাফারি ও হ্যারিয়ারে সাতটি এয়ারব্যাগ, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, আইসোফিক্স, এবং অ্যাডাপ্টিভ ক্রুজ কন্ট্রোল সহ অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম বা ADAS সেফটি ফিচার্স উপলব্ধ।

আরও পড়ুন : দাম বাড়ছে না iPhone 16 ও Plus এর, iPhone 16 Pro ও Max ভারত, দুবাই ও আমেরিকায় কিনতে কত খসবে

টাটা দুই গাড়িতেই 170 হর্সপাওয়ারের 2.0 লিটার ডিজেল ইঞ্জিন রেখেছে, যা সিক্স স্পিড ম্যানুয়াল বা অটোমেটিক গিয়ারবক্স অপশনে পাওয়া যায়। হ্যারিয়ারের দাম 14.99 লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু এবং গাড়িটির সঙ্গে MG Hector ও Mahindra XUV700-এর প্রতিযোগিতা চলে। অন্যদিকে, সাফারি’র মূল্য 15.49 লক্ষ টাকা। বাজারে গাড়িটির প্রতিদ্বন্দ্বী Scorpio N ও Hyundai Alcazer।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন