Passport Apply Online: অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করার আগে সাবধান, সতর্ক করল বিদেশ মন্ত্রক

আপনি যদি ভারতীয় পাসপোর্টের জন্য আবেদন করে থাকেন তাহলে সতর্ক হোন। কারণ এই মুহূর্তে পাসপোর্ট করতে গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই। আসলে আপগ্রেডেশনের জন্য প্রায়…

alert before passport seva apply online from these fake passport sites from ministry of external affairs

আপনি যদি ভারতীয় পাসপোর্টের জন্য আবেদন করে থাকেন তাহলে সতর্ক হোন। কারণ এই মুহূর্তে পাসপোর্ট করতে গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই। আসলে আপগ্রেডেশনের জন্য প্রায় এক সপ্তাহ বন্ধ ছিল ভারতের পাসপোর্ট সেবা পোর্টালটি। এই সুযোগে কিছু অসাধু মানুষ
ভুয়ো পাসপোর্ট ওয়েবসাইট তৈরি করেছে।

বিদেশ মন্ত্রকের তরফে সতর্ক করা হয়েছে

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের তরফে এই বিষয়ে সতর্ক করা হয়েছে। দেশবাসীকে ভুয়ো পাসপোর্ট ওয়েবসাইট থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, অনেক ওয়েবসাইট অর্থের বিনিময়ে ভারতীয় পাসপোর্ট তৈরি করে দেবার প্রতিশ্রুতি দিচ্ছে। কিন্তু অ্যাপয়েন্টমেন্ট বুক করার আগে কোথাও কোনো টাকা দেওয়া উচিত নয়। কারণ পাসপোর্ট সেবা পোর্টালে কেবল অ্যাপয়েন্টমেন্ট বুক করার সময় টাকা চাওয়া হয়।

ভুয়ো পাসপোর্ট ওয়েবসাইট কেন বিপজ্জনক?

এখন প্রশ্ন হচ্ছে, এসব ভুয়ো পাসপোর্ট সাইটগুলি কেন বিপজ্জনক? আসলে‌ এরা মানুষের কাছ থেকে প্রচুর ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে। সাথে পাসপোর্ট তৈরি করে দেওয়ার জন্য বেশি টাকা দাবি করা হচ্ছে। ফলে অনলাইনে ভারতীয় পাসপোর্টের জন্য আবেদন করার সময় সতর্ক থাকতে হবে।

এছাড়া জানিয়ে রাখি, পাসপোর্ট পাওয়ার জন্য ঘরে‌ বসেই অ্যাপয়েন্টমেন্ট বুক করা যায়। তাই কেউ ভুল পথে পরিচালিত করতে চাইলে তাকে এড়িয়ে চলুন। সমস্ত তথ্য সঠিক থাকলে আপনি অতিরিক্ত কোনো খরচ ছাড়াই পাসপোর্ট হাতে পাবেন।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন