Huawei Mate XT: ইতিহাস লিখল হুয়াওয়ে, লঞ্চ হল বিশ্বের প্রথম ট্রাই-ফোল্ড স্মার্টফোন!

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে হুয়াওয়ে বাজারে আনল বিশ্বের প্রথম ট্রাই-ফোল্ডিং স্মার্টফোন, Huawei Mate XT Ultimate Design। অসাধারণ ফোল্ডিং ডিজাইনের কারণে এই হ্যান্ডসেটটি বিভিন্ন ভাবে ব্যবহার করা যাবে।

Huawei Mate Xt Ultimate Design Launched As Worlds First Tri Fold Phone Price Specifications Features

একাধিক টিজারের পর, হুয়াওয়ে অবশেষে আনুষ্ঠানিকভাবে Huawei Mate XT Ultimate Design স্মার্টফোনটি লঞ্চ করেছে। এটি হল বিশ্বের প্রথম বাণিজ্যিকভাবে উপলব্ধ ট্রাই-ফোল্ডিং ডিসপ্লে যুক্ত ফোন। এই আকর্ষনীয় ডিভাইসটির দাম এবং এটি কি কি স্পেসিফিকেশন অফার করে, আসুন দেখে নেওয়া যাক।

Huawei Mate XT Ultimate Design ফোনের স্পেসিফিকেশন

হুয়াওয়ে মেট এক্সটি আল্টিমেট ডিজাইন একটি গিরগিটির মতো স্ক্রিন রয়েছে, যা ইউজারের প্রয়োজনের ওপর নির্ভর করে রূপান্তরিত হয়। ফোল্ড করা অবস্থায় এটি একটি মোটামুটি 6.4 ইঞ্চির ফুলএইচডি+ ফোন। এটিকে অর্ধেক খুললে মিলবে বৃহত্তর 7.9 ইঞ্চির 2কে স্ক্রিন, যা ভিডিও দেখার জন্য আদর্শ৷ কিন্তু আসল জাদুটি ঘটে যখন ডিভাইসটিকে সম্পূর্ণরূপে উন্মোচন করা হয়। এই অবস্থায় এটি একটি ট্যাবলেটের মতো 10.2 ইঞ্চির 3কে ডিসপ্লে অফার করে, যা থেকে ডেস্কটপের মতো অভিজ্ঞতা পাওয়া যাবে৷ সম্পূর্ণ খোলা অবস্থায় ফোনটির পুরুত্ব মাত্র 3.6 মিলিমিটার এবং ফোল্ড করা অবস্থায় এটি 12.8 মিলিমিটারের। এটি স্যামসাংয়ের জেড ফোল্ড 6 এর 12.1 মিমির বডির চেয়ে সামান্য চওড়া।

আরও পড়ুন : Realme লঞ্চ করল 43, 50, 55 ও 65 ইঞ্চি স্ক্রিনের Smart TV, রয়েছে দুর্দান্ত সাউন্ড ও ডিসপ্লে

এছাড়াও, হুয়াওয়ে অন্যান্য ফোল্ডেবলের তুলনায় Huawei Mate XT Ultimate Design মডেলে 25% বেশি বেন্ড রেজিস্ট্যান্স অফার করার দাবি করেছ, তবে ট্রাই-ফোল্ড ডিজাইনটি প্রতিদিনের ব্যবহারের ফলে ভেঙে যায় বা ক্ষতিগ্রস্থ হয় কিনা, তা দেখার জন্য ইউজারদের ফিডব্যাকের অপেক্ষা করতে হবে।

হুয়াওয়ে এখনও এই হ্যান্ডসেটে ব্যবহৃত প্রসেসরটির নাম প্রকাশ করেনি, তবে শোনা যাচ্ছে যে, এটি কোম্পানির নিজস্ব Kirin 9000 চিপ দ্বারা চালিত হতে পারে, যা ইতিমধ্যেই Huawei Pura 70 সিরিজে রয়েছে।

ফটোগ্রাফির জন্য, Huawei Mate XT Ultimate Design ফোনের রিয়ার ক্যামেরা সিস্টেমে পরিবর্তনশীল অ্যাপারচার (এফ/1.4 থেকে এফ/4.0) সহ একটি 50 মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, একটি 12 মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্স এবং একটি 12 মেগাপিক্সেলের পেরিস্কোপ টেলিফটো ক্যামেরা অবস্থান করছে৷ আর সেলফি এবং ভিডিও কল করার জন্য, ফোনের সামনে একটি 8 মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা উপস্থিত রয়েছে।

আরও পড়ুন : Tata-কে টেক্কা দিতে লঞ্চ হল দুর্দান্ত বৈদ্যুতিক গাড়ি, লাইফটাইম ওয়ারেন্টি, সঙ্গে প্রথম বছর চার্জিং ফ্রি

উল্লেখযোগ্যভাবে, একটি জটিল হিঞ্জ ডিজাইন এবং সম্পূর্ণ ট্রাই-ফোল্ড কাঠামো সত্ত্বেও Huawei Mate XT Ultimate Design-এ বেশ বড় ব্যাটারি যুক্ত রয়েছে। এটি 5,600 এমএএইচ ক্ষমতাসম্পন্ন সিলিকন কার্বন ব্যাটারি থেকে শক্তি গ্রহণ করে, যেটিকে বর্তমানে বিশ্বের সবচেয়ে পাতলা শেল বলে দাবি করা হচ্ছে এবং এটি 66 ওয়াট ওয়্যার্ড ফাস্ট চার্জিং ও 50 ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। ট্রাই-ফোল্ড হ্যান্ডসেটের পাশাপাশি, হুয়াওয়ে একটি ফোল্ডেবল টাচ কীবোর্ডও লঞ্চ করেছে, যা ডেস্কটপের মতো অভিজ্ঞতার জন্য Huawei Mate XT এর সাথে যুক্ত থাকবে। এটি প্রোডাক্টিভ কাজের জন্য একটি প্রয়োজনীয় অ্যাক্সেসরি হতে পারে।

Huawei Mate XT Ultimate Design ফোনের মূল্য এবং লভ্যতা

চীনা বাজারে Huawei Mate XT Ultimate Design ব্ল্যাক এবং রেড কালার অপশনে পাওয়া যাচ্ছে। এর 16 জিবি র‍্যাম + 256 জিবি মডেলের দাম 19,999 ইউয়ান (প্রায় 2,35,910 টাকা)। আর উচ্চ-স্তরের 16 জিবি র‍্যাম + 512 জিবি সংস্করণটির মূল্য 21,999 ইউয়ান (প্রায় 2,59,500 টাকা) এবং টপ-এন্ড 16 জিবি র‍্যাম + 1 টিবি মডেলের দাম 23,999 ইউয়ান (প্রায় 2,83,095 টাকা)। এটি ইতিমধ্যেই প্রি-অর্ডারের জন্য উপলব্ধ এবং আগামী 20 সেপ্টেম্বর থেকে চীনে এর সেল শুরু হবে৷ Huawei Mate XT Ultimate Design গ্লোবাল মার্কেটে আসবে কিনা, তা এখনও জানা যায়নি।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন