ভারতে iPhone এর দাম গত চার বছরে অনেক কমেছে, প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট

গত সোমবার ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে iPhone 16 সিরিজ লঞ্চ করেছে Apple। নয়া সিরিজে আগের মডেলগুলির তুলনায় বেশকিছু আপগ্রেডেশন দেখা যাবে। যার মধ্যে অ্যাপল ইন্টেলিজেন্স, অ্যাকশন বাটন…

Iphone 16 Not Expensive Than Iphone 12 This Id The Apples Plan

গত সোমবার ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে iPhone 16 সিরিজ লঞ্চ করেছে Apple। নয়া সিরিজে আগের মডেলগুলির তুলনায় বেশকিছু আপগ্রেডেশন দেখা যাবে। যার মধ্যে অ্যাপল ইন্টেলিজেন্স, অ্যাকশন বাটন এবং ক্যামেরা কন্ট্রোল বাটন উল্লেখযোগ্য। এছাড়াও, সিরিজের ফোনগুলির ক্যামেরা ফিচারেও কিছু পরিবর্তন আনা হয়েছে। এরপরও iPhone 16 এর দাম বাড়ায়নি Apple। বরং গভীর ভাগে ভাবলে দেখা যাবে গত চার বছরের তুলনায় নতুন আইফোন মডেলের দাম কমেছে। আসুন কেন আমরা এমন দাবি করছি জেনে নেওয়া যাক।

আসলে বর্তমানে ভারতে iPhone 16 এর 128 জিবির বেস ভ্যারিয়েন্টটির দাম শুরু হচ্ছে ৭৯,৯০০ টাকা থেকে। যেখানে ২০২০ সালে Apple ভারতে iPhone 12 লঞ্চ করেছিল এই একই দামে, যদিও সেই সময় এর বেস ভ্যারিয়েন্টে ছিল মাত্র ৬৪ জিবি স্টোরেজ।

আরও পড়ুন : ভারতের হাত ধরে ব্যবসা বাড়ছে Apple এর, মাত্র ৫ মাসে আইফোনের রপ্তানি ছাড়ালো ৫ লক্ষ বিলিয়ন ডলার

সময়ের সাথে প্রত্যেক জিনিসই ব্যয়বহুল হয়ে ওঠে। তাই প্রত্যেকটি জিনিসেরই দাম সর্বদাই বাড়তে থাকে। সবজি হোক বা ইলেকট্রনিক্স জিনিস, তার বর্তমান দাম যা হবে আগামী তিন বছরে স্বাভাবিক ভাবেই দাম আরো বেড়ে যাবে কিন্তু কখনোই কমে আসবে না। একইভাবে ভারতের বিভিন্ন স্মার্টফোন নির্মাণ সংস্থাগুলিও প্রতিবছর তাদের ডিভাইসের দাম একটু একটু করে বাড়িয়েছে। কিন্তু Apple একমাত্র এমন একটি সংস্থা যারা ২০২০ সালের তুলনায় ২০২৪ সালে সস্তায় iPhone অফার করছে।

আপনি যদি লক্ষ্য করেন, তাহলে দেখতে পাবেন ভারতে গত ৪ বছরে ৬ শতাংশ মুদ্রাস্ফীতি হয়েছে। আর যদি এই একই শর্ত iPhone-এর উপরেও চাপানো হয়, তাহলে আগে যার দাম ছিল ৭৯,৯০০ টাকা, মুদ্রাস্ফীতি অনুসরণ করলে তার বর্তমান দাম হওয়া উচিত ছিল ১,০৫,০০০ টাকা। তবে Apple এর ক্ষেত্রে এমনটা ঘটেনি।

আরও পড়ুন : ১০ হাজার টাকার কমে 5G ফোন, Lava Blaze 3 5G অবিশ্বাস্য দামে বাজারে আসছে

যদিও সংস্থাটি কেন দাম বৃদ্ধি করছে না সেটি সত্যিই আমাদের কাছে অজানা। তবে অ্যাপল বরাবরই এক দাম রাখার চেষ্টা করে। এমনকি বিশ্বব্যাপী নতুন iPhone সিরিজের বেস মডেলের দাম এখনও ৭৯৯ ডলারই রাখা। এরপরও সংস্থাটি প্রতিবছরই বেশ ভালই আয় করে থাকে। তাই হয়তো সংস্থাটি বছরের পর বছর মুদ্রাস্ফীতির চাপও শোষণ করতে পারে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন