iPhone 16 এর খাস ফিচার তৈরি করেছে এই ভারতীয় ইঞ্জিনিয়াররা

Apple সম্প্রতি iPhone 16 লাইনআপ লঞ্চ করেছে। “ইটস গ্লোটাইম” ইভেন্টে এই ফোনগুলির উপর থেকে পর্দা সরানো হয়েছে। আপনি যদি এই ইভেন্টটি দেখে থাকেন, তাহলে নিশ্চয়…

These Indian Engineers Help To Develop Apple Iphone 16 Camera Processor

Apple সম্প্রতি iPhone 16 লাইনআপ লঞ্চ করেছে। “ইটস গ্লোটাইম” ইভেন্টে এই ফোনগুলির উপর থেকে পর্দা সরানো হয়েছে। আপনি যদি এই ইভেন্টটি দেখে থাকেন, তাহলে নিশ্চয় লক্ষ্য করে থাকবেন যে, ইভেন্টে একাধিক ভারতীয় ইঞ্জিনিয়ার উপস্থিত ছিলেন। কিন্তু, কেন জানেন? আসলে বর্তমানে প্রায় ৩,০০০ ভারতীয় বংশোদ্ভুত ইঞ্জিনিয়ার এই সংস্থায় কর্মরত। এছাড়াও, ভারতীয় বংশোদ্ভূত বেশ কিছু মানুষ এই সংস্থার বেশ কয়েকটি শীর্ষ পদে নিযুক্ত আছেন। তাদের মধ্যে কয়েকজন ভারতীয় ইঞ্জিনিয়ার iPhone 16 সিরিজের ডিভাইসগুলি তৈরি করতে বিশেষ ভূমিকা পালন করেছেন।

iPhone 16-এর ক্যামেরা টিমের অংশ পলোম শাহ

পলোম শাহ হলেন এমন এক জন ব্যক্তি যাকে ইভেন্টের দিন iPhone 16-এর আপগ্রেটেড ক্যামেরা সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদান করতে দেখা গেছে। তিনি প্রথমে ক্যামেরা ইন্টার্ন হিসেবে এই প্রযুক্তি সংস্থায় যোগদান করেছিলেন। আর বর্তমানে তিনি iPhone-এর ওয়াইড এবং টেলিফটো লেন্সের ডিজাইন টিমের অংশ। এছাড়াও, তিনি ক্যামেরা হার্ডওয়ার ইঞ্জিনিয়ারিং টিমটিকে পরিচালনাও করেন। পলোম ২০১৫ সালে ওয়াটারলু বিশ্ববিদ্যালয় থেকে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীকালে অ্যাপলে যোগ দেন। তবে, অ্যাপলের অংশ হয়ে ওঠার আগে তিনি ব্ল্যাকবেরি এবং লিট্রোর মতো বড় সংস্থায় কাজ করেছিলেন।

ক্যামেরা কন্ট্রোল বাটনে করেছেন পীযুষ প্রতীক –

লেটেস্ট iPhone 16 সিরিজের সব থেকে বড় হাইলাইট হলো এর ক্যামেরা কন্ট্রোল বাটন। আর সেই ইভেন্টে এই বাটন সম্পর্কে বিভিন্ন তথ্য জানাতে দেখা গেছে পীযূষ প্রতীককে। যিনি আইআইটি দিল্লির একজন স্বর্ণপদক প্রাপ্ত ইঞ্জিনিয়ার। প্রতীকের কর্মজীবন শুরু হয় ব্রেইন অ্যান্ড কোম্পানিতে, একজন সহযোগী পরামর্শদাতা হিসেবে। তারপর তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএও করেন। ২০১৯ সালে তিনি এমবিএ সম্পন্ন করে অ্যাপলের প্রোডাক্ট ম্যানেজার হিসেবে যোগদান করেন।

আরও পড়ুন : চার্জিং স্পিড থেকে র‍্যাম, সবকিছুই বেড়েছে iPhone 16 সিরিজে

iPhone এর নতুন প্রসেসর তৈরিতে ভূমিকা শ্রীবালন সান

ইভেন্টে অ্যাপেল ইন্টেলিজেন্স সম্পর্কে বিভিন্ন তথ্য জানাতে দেখা গেছে শ্রীবালন সানথানম নামের এক ব্যক্তিকে। যিনি বর্তমানে Apple-এর এ সিরিজের প্রসেসর তৈরির দলকে নেতৃত্ব দিচ্ছেন। জানা গিয়েছে সানথানম প্রথমে Apple চিপসেট নির্মাতা কোম্পানি পিএ সেমিতে ডিজাইন ইঞ্জিনিয়ারিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করতেন। ২০০৮ সালে সংস্থাটিকে অ্যাপল অধিগ্রহণ করলে তিনি অ্যাপলের সাথে যুক্ত হন। এছাড়াও, তার আগে তিনি ব্রডকমে সিনিয়র ডিরেক্টর হিসেবে কাজ করতেন। সেখানে তিনি ১৯৯০ সাল থেকে সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রির সাথে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন।

আরও পড়ুন : iPhone 16 ম্লান হয়ে যাবে? 200 মেগাপিক্সেল ক্যামেরার সঙ্গে দুর্ধর্ষ ফোন আনছে Samsung

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন