BSNL 5G এর অপেক্ষা শেষ, কেন্দ্রীয় মন্ত্রী দিল গ্রিন সিগন্যাল, ১ লক্ষ টাওয়ার বসাতে সাহায্য করবে TATA

রিচার্জ প্ল্যানের দাম বাড়ার জন্য অনেকেই এখন BSNL সিম ব্যবহার করছে। আর এই সুযোগকে কাজ লাগাতে সরকারি টেলিকম সংস্থাটি চেষ্টা করছে নিজেদের পরিষেবা উন্নত করার।…

Bsnl 5G Network Launch Confirmed With 1 Lakh Tower Installation Says Jyotiraditya Scindia

রিচার্জ প্ল্যানের দাম বাড়ার জন্য অনেকেই এখন BSNL সিম ব্যবহার করছে। আর এই সুযোগকে কাজ লাগাতে সরকারি টেলিকম সংস্থাটি চেষ্টা করছে নিজেদের পরিষেবা উন্নত করার। এরজন্য তারা নতুন টাওয়ার ইনস্টল করছে। জানা গেছে এই টাওয়ারের মাধ্যমেই 4G ও 5G পরিষেবা দেবে BSNL। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া সরকারি টেলিকম অপারেটরটির বর্তমান কর্মকান্ড নিয়ে বিস্তারিত জানিয়েছেন।

কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, খুব শীঘ্রই 4G নেটওয়ার্ক চালু করবে BSNL। এর পরপরই এই নেটওয়ার্ককে 5G-তে আপগ্রেড করা হবে‌। সংস্থাটি এর জন্য টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস) এর সাথে হাত মিলিয়েছে এবং তারা একটি নতুন ডেটা সেন্টারও তৈরি করছে। আসুন পরিষেবা উন্নত করতে BSNL কীভাবে এগিয়ে যাচ্ছে সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: Top Budget Cars: সেরা মাইলেজ, দাম কম, দেশের সবচেয়ে সস্তা গাড়ি কোনগুলি জানেন

১ লক্ষ 4G টাওয়ার বসাচ্ছে বিএসএনএল

কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন আগামী ডিসেম্বরের মধ্যে ১ লক্ষ 4G টাওয়ার বসবে বিএসএনএল। চলতি মাস থেকে টাওয়ার বসানোর কাজে গতি আনবে বিএসএনএল। লক্ষ্যমাত্রা পূরণের জন্য সংস্থার পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যেই তারা ২৫ হাজার টাওয়ার বসানোর কাজ শেষ করেছে। এরজন্য সংস্থাটি টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস) এর সাথে যৌথ উদ্যোগে কাজ করছে।

বিএসএনএলের পরিকল্পনা কী

বিএসএনএল এর আগে জানিয়েছিল, ২০২৪ সালের দীপাবলির মধ্যে ৭৫ হাজার সাইটের কাজ শেষ হয়ে যাবে। যদিও এখন তা সম্ভব নয় বলেই মনে হচ্ছে। কারণ আপাতত ২৫ হাজার 4G টাওয়ার বসানো হয়েছে বলে জানা গেছে। বলে এখনও ৫০ হাজার টাওয়ার বসানোর কাজ বাকি। তবে সংস্থাটি চাইছে এই বছরের মধ্যে টাওয়ার বসানোর কাজ শেষ করতে।

আরও পড়ুন: সাশ্রয়ী মূল্যে ফ্লিপ অ্যান্ড ফোল্ড স্মার্টফোন আনল Tecno, রয়েছে ফাটাফাটি ক্যামেরা

সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তি ব্যবহার করে 4G পরিষেবা দেবে BSNL

Jio, Airtel ইতিমধ্যেই ভারতে 5G পরিষেবা চালু করেছে। এদিকে Vi চেষ্টা করছে 5G রোলআউটের। তিনটি সংস্থাই এরজন্য বিদেশি সংস্থার টেলিকম গিয়ার সহ অন্যান্য প্রযুক্তি ব্যবহার করছে। তবে BSNL হবে প্রথম টেলিকম সংস্থা যারা সম্পূর্ণ স্বদেশী প্রযুক্তি ব্যবহার করে 4G এবং পরে 5G পরিষেবা দেবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন