অপরিচিত ফোন কল রিসিভ করে ‘০’ চাপার খেসারত, ৯ লক্ষ টাকা গায়েব ইঞ্জিনিয়ারের

সরকার বিভিন্ন ভাবে সাইবার জালিয়াতি (Cyber Scam) সম্পর্কে সচেতন করলেও মানুষ এখনও সেভাবে সচেতন হয়ে ওঠেনি। সম্প্রতি সাইবার জালিয়াতির (Cyber Scam) আরেকটি ঘটনা প্রকাশ্যে এসেছে…

Mumbai-Man-Loses-Rs-9-Lakh-After-Talking-With-Fake-Judge-Phone Number Block

সরকার বিভিন্ন ভাবে সাইবার জালিয়াতি (Cyber Scam) সম্পর্কে সচেতন করলেও মানুষ এখনও সেভাবে সচেতন হয়ে ওঠেনি। সম্প্রতি সাইবার জালিয়াতির (Cyber Scam) আরেকটি ঘটনা প্রকাশ্যে এসেছে যেখানে মুম্বাইয়ের একজন ৫৯ বছর বয়সী এক ব্যক্তি সাইবার অপরাধীদের ফাঁদে পা দিয়ে হারিয়ে ফেলেছেন ৯ লক্ষ টাকা।

পিটিটিআইয়ের রিপোর্ট থেকে জানা গেছে, প্রতারিত ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাসে প্রধান বিদ্যুতিক ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত এবং তিনি কোলাবায় বাস করেন। রিপোর্ট থেকে আরো জানা গেছে, ওই ব্যক্তি ১৬ সেপ্টেম্বর তার মোবাইল ফোনে ভয়েস মেসেজ পান। যেখানে তাকে জানানো হয়, তার ফোন নম্বরটি ২ ঘন্টার মধ্যে ব্লক হয়ে যাবে। আর তিনি যদি নম্বরটি ঠিক রাখতে চান, তাহলে ‘০’ চেপে পরবর্তী প্রশ্নের জন্য নিয়মাবলী অনুসরণ করতে হবে। এরপর ওই ব্যক্তি নির্দেশাবলী অনুসরণ করতে শুরু করেন।

পরবর্তীতে তিনি প্রতারকদের সাথে ভিডিও কলও করেন। আর ভিডিও কলে প্রতারকের তরফ থেকে এক ব্যক্তি নিজেকে সিপিআই অফিসার হিসেবে পরিচয় দিয়ে তাকে জানায় যে তিনি মানি লন্ডারি মামলায় জড়িত আছেন। প্রতারক আরো দাবি করে যে, তার নম্বরটি ৫.৮ মিলিয়ন টাকার আর্থিক তছরুপের মামলার সাথে যুক্ত। এছাড়াও, বিশ্বাসযোগ্যতা বাড়াতে প্রতারকেরা তাকে জানায় যে, তার নম্বরটি ২৪৭ টি অন্যান্য অ্যাকাউন্টের সাথে যুক্ত আছে, যার মধ্যে প্রতারিতের পরিচিত ব্যবসায়ী নরেশ গোয়েলের নামও আছে।

আরও পড়ুন: অবিশ্বাস্য অফার, Nothing Phone (2a) ফ্লিপকার্ট বিগ বিলিয়ন ডেজ সেলে বিক্রি হবে মাত্র 18999 টাকায়

এরপর ঐদিন দুপুরে ২টো নাগাদ তিনি আরও একটি কল পান। যাতে প্রতারকেরা জোর করে তার পরিবার, আর্থিক সম্পত্তি এবং ব্যক্তিগত বিবরণ সম্পর্কে জানতে চায়। এই কলটি প্রায় ২০ ঘন্টা পর্যন্ত চলেছিল। আর এর পর তারা পুনরায় ভিডিও কলও করে। আসলে প্রতারকদের মূল উদ্দেশ্য ছিল ভুক্তভোগীকে মূলত ডিজিটালী গৃহবন্দি করা।

তাছাড়াও, তারা ভয় দেখানোর জন্য ভুয়ো অনলাইন আদালত স্থাপন করে। যেখানে এক প্রতারক নিজেকে বিচারক বলেও দাবি করে। আর সেই বিচারক ভুক্তভোগী কে জানায়, যে তার মামলা নিষ্পত্তির জন্য তাকে নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকা জমা দিতে হবে। অনবরত চাপ দেওয়ার পর ওই ব্যক্তি বাধ্য হয়ে প্রতারকদের দাবি অনুযায়ী টাকা পাঠায়। যদিও, তিনি খোঁজ খবর নিয়ে পরে বুঝতে পারেন যে তিনি প্রতারিত হয়েছেন।

নিরাপদ থাকার জন্য কি করা যেতে পারে?

  • আপনি যদি এমন কোনো সন্দেহজনক কল পান যেখানে নিজেকে কেউ সরকারি কর্মকর্তা বলে দাবি করে আপনার কাছ থেকে বিভিন্ন ব্যক্তিগত তথ্য জানতে চাইছে, তাহলে সেই সকল কল বিশ্বাস করবেন না। বরং সেই দাবিগুলি যাচাই করতে সরাসরি সংশ্লিষ্ট সংস্থার সাথে যোগাযোগ করুন।
  • ফোনে অপরিচিত ব্যক্তিদের কাছে আর্থিক বিবরণ সম্পর্কিত তথ্য এবং পারিবারিক তথ্য প্রকাশ করবেন না।
  • এমন কোনো ভয়েস মেসেজ বা টেক্সট থেকে সতর্ক থাকুন, যেগুলি আপনাকে অবিলম্বে সিদ্ধান্ত নিতে অথবা আর্থিক লেনদেন করার জন্য চাপ প্রয়োগ করে থাকে।
  • কখনো কোনো কল বা মেসেজে সন্দেহ হলে, কোন কল বা মেসেজের কার্যকলাপে অসংগতি দেখতে পেলে অথবা এরকম কোনো ঘটনার শিকার হলে দেরি না করে পুলিশ অথবা সাইবার ক্রাইম কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।
WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন