Pagers Exploded: পেজারের মতো আপনার স্মার্টফোনেও হতে পারে বিস্ফোরণ, বিশেষজ্ঞদের হাড় হিম করা দাবি

গত ১৮ সেপ্টেম্বর লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ-র একাধিক পেজার ডিভাইসে বিস্ফোরণ ঘটে। সরকারের তরফে বলা হয়েছে, বিস্ফোরণে অন্তত ৯ জন নিহত এবং দুই ২,৭৫০ জনেরও…

Smartphone Can Be Explosive Like Pager What Experts Say

গত ১৮ সেপ্টেম্বর লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ-র একাধিক পেজার ডিভাইসে বিস্ফোরণ ঘটে। সরকারের তরফে বলা হয়েছে, বিস্ফোরণে অন্তত ৯ জন নিহত এবং দুই ২,৭৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। হিজবুল্লাহ-র প্রতিনিধিরা জানিয়েছেন, স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টে নাগাদ তাদের পুরোনো টেকনোলজির এই কমিউনিকেশন ডিভাইসে বিস্ফোরণ ঘটে।

পেজারের পাশাপাশি ওয়াকিটকি তেও বিস্ফোরণ ঘটানো হয়ছে বলে পরবর্তীতে শোনা গেছে। মূলত লো-টেক ডিভাইসকে প্রযুক্তির মাধ্যমে বোমা বানিয়ে এই কাজ করা হয়েছে বলে জানা গেছে। আর লেবাননে এই হামলার ঘটনা বিশ্বব্যাপী ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে, বিশেষ করে ভারতে। ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত কোনো কমিউনিকেশন ডিভাইসকে প্রযুক্তির মাধ্যমে বোমায় পরিণত করা যায় কি না, তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই।

স্বাভাবিক ভাবেই লেবাননে এই প্রযুক্তিগত হামলা নজিরবিহীন। আর যেহেতু ভারতের প্রায় প্রতিটি ব্যক্তির কাছে একটি স্মার্ট ডিভাইস রয়েছে, তাই প্রশ্ন থেকে যাচ্ছে যে, মোবাইল ফোন এবং অন্যান্য ডিভাইসগুলিতে কি পেজারের মতো বিস্ফোরণ ঘটানো সম্ভব?

আরও পড়ুন: BSNL 4G পরিষেবায় খুশি হবে গ্রাহকরা, সরকারের ভবিষ্যত পরিকল্পনা ফাঁস করলেন টেলিকম মন্ত্রী

এই প্রসঙ্গে সিকিউরিটি এক্সপার্ট কর্নেল মৌকেশ সাইনি বলেছেন, আজকাল বেশিরভাগ ইলেকট্রনিক ডিভাইসে লিথিয়াম ব্যাটারি থাকে। আর এই ব্যাটারিতে শর্ট সার্কিটের কারণে আগুন ধরে যেতে পারে। সমস্ত লিথিয়াম ব্যাটারিতে ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম (বিএমএস) দ্বারা নিয়ন্ত্রিত একটি শক্তিশালী বিভাজক থাকে। কেউ যদি বিএমএস হ্যাক করতে পারে, তবে সে শর্ট সার্কিটের মাধ্যমে বিস্ফোরণ ঘটাতে পারে। যদিও এই কাজ করা যথেষ্ট কঠিন।

আরও পড়ুন: Amazon Sale দিচ্ছে অর্ধেক দামে Samsung ফোন কেনার সুযোগ, 37999 টাকায় iPhone 13

সিকিউরিটি এক্সপার্টদের মতকে সমর্থন জানিয়ে মেজর জেনারেল সঞ্জয় সুরি বলেছেন, ভারত, চীন সহ অনেক দেশ থেকে ইলেকট্রনিক ডিভাইস আমদানি করে, যার ফলে দেশে একই ধরণের আক্রমণের সম্ভবনা থেকে যাচ্ছে। তাই সমস্ত ইলেকট্রনিক ডিভাইসের জন্য সিকিউরিটি চেক কঠোর করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন