আইফোনকে হারাতে Samsung Galaxy S26 Ultra আসবে প্রবল শক্তিশালী স্ন্যাপড্রাগন ৮ জেন ৫ প্রসেসরের সাথে

আগামী ২১ অক্টোবর লঞ্চ হতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৫ প্রসেসর। এটি এখনও পর্যন্ত কোয়ালকমের সবচেয়ে শক্তিশালী প্রসেসর হবে। এটি গত বছরে আসা স্ন্যাপড্রাগন…

Samsung Galaxy S26 Ultra To Offer High Performance With Snapdragon 8 Gen 5 Processor

আগামী ২১ অক্টোবর লঞ্চ হতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৫ প্রসেসর। এটি এখনও পর্যন্ত কোয়ালকমের সবচেয়ে শক্তিশালী প্রসেসর হবে। এটি গত বছরে আসা স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ এর উত্তরসূরি হবে। তবে নয়া প্রসেসর আসার আগেই এক উইবো টিপস্টার, এর আপগ্রেড ভার্সন Snapdragon 8 Gen 5 প্রসেসরের একটি ভার্সন ফাঁস করেছেন।

The Undead নামের ওই চীনা টিপস্টার বলেছেন যে, স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ এর মতো ২+৬ কোর আর্কিটেকচারে তৈরি হবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৫ প্রসেসর। এই চিপসেটের পারফরম্যান্স কোর সর্বোচ্চ ৫ গিগাহার্টজ ক্লক স্পিড অফার করবে। আর এফিসিয়েন্সি কোর ৪ গিগাহার্টজ ক্লক স্পিড পর্যন্ত পৌঁছতে পারে।

আর এই প্রসেসর সহ আগামী বছর লঞ্চ হবে একাধিক স্মার্টফোন। যারমধ্যে অন্যতম হবে Samsung Galaxy S26 Ultra। এটি iPhone 17 Pro Max এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। ফলে বলার অপেক্ষা রাখে না যে, স্যামসাংয়ের ফোনটি পারফরম্যান্সের নিরিখে আপকামিং আইফোন মডেলকে টেক্কা দেবে।

এদিকে টিপস্টার বলেছেন যে, স্ন্যাপড্রাগন ৮ জেন ৫ প্রসেসর হবে টিএসএমসি-র তৃতীয় প্রজন্মের ৩ এনএম প্রোসেস নোডের উপর ভিত্তি করে বানানো কোয়ালকমের প্রথম চিপ। তাই এটি দুর্দান্ত পারফরম্যান্স দেবে।

এছাড়া শোনা যাচ্ছে কোয়ালকম তাদের স্ন্যাপড্রাগন ৮ জেন ৫ প্রসেসরের জন্য স্যামসাংয়ের সাথেও কথা বলছে। হয়তো এর আরেকটি ভার্সন থাকবে, যেখানে স্যামসাংয়ের ২এনএম প্রসেস নোডের উপর তিত্তি করে এই প্রসেসর বানানো হবে। সম্ভবত কিছু অঞ্চলের ডিভাইসে স্যামসাংয়ের তৈরি স্ন্যাপড্রাগন ৮ জেন ৫ প্রসেসর ব্যবহার করা হবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন