Smartphone: টাচ স্ক্রিনে হাত না দিয়েই ফোন কল‌ রিসিভ বা রিজেক্ট করার তিন উপায় জেনে নিন

ফিচার ফোন বাদ দিয়ে মানুষ এখন স্মার্টফোন ব্যবহার করা শুরু করেছে। এই অত্যাধুনিক গ্যাজেটের মাধ্যমে আমরা অফিস বা বাড়ির কাজ নানা ধরনের কাজ করি। আর…

How To Receive Answer Or Reject Phone Call Without Click On Touch Screen

ফিচার ফোন বাদ দিয়ে মানুষ এখন স্মার্টফোন ব্যবহার করা শুরু করেছে। এই অত্যাধুনিক গ্যাজেটের মাধ্যমে আমরা অফিস বা বাড়ির কাজ নানা ধরনের কাজ করি। আর স্মার্টফোনের মাধ্যমে এক কাজ বিভিন্ন ভাবে করা যায়। আপনি নানা উপায়ে ফোনের মাধ্যমে স্ক্রিনশট নিতে পারেন। আবার বিভিন্ন ভাবে ওয়েব সার্চ করতে পারেন। এছাড়াও আপনি একাধিক উপায়ে ফোন কল রিসিভও করতে পারবেন। আজ্ঞে হ্যাঁ! স্মার্টফোনের টাচ স্ক্রিনে ক্লিক না করেও আপনি ফোন কল‌ রিসিভ করতে পারেন। ভাবছেন এটা কীভাবে সম্ভব? আসুন জেনে নেওয়া যাক কীভাবে স্ক্রীনে টাচ না করেও স্মার্টফোনে আসা কল রিসিভ করা যায়।

স্ক্রিনে টাচ ছাড়াই ভয়েস কমান্ডের মাধ্যমে ফোন কল রিসিভ করুন বা উত্তর দিন

আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন তাহলে গুগলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে ফোন কল রিসিভ করতে পারেন। এরজন্য আপনার স্মার্টফোনে “hey Google” ভয়েস অ্যাক্টিভেশন এনাবল করুন। এরপরই আপনি ভয়েস কমান্ড দিয়ে কল রিসিভ বা রিজেক্ট করতে পারবেন।

এরজন্য আপনাকে Google অ্যাপে যেতে হবে এবং উপরের দিক প্রোফাইল ফটো দেখতে পারবেন। এরপর Settings এবং সেখান থেকে Google Assistant ও তারপর Hey Google & Voice Match অপশনে গিয়ে Hey Google টগল অন করুন।

এবার আপনার ফোনে কল এলে নোটিফিকেশন দেখা যাবে। এবার ইনকামিং কল রিসিভ করার জন্য আপনাকে কেবল বলতে হবে “hey Google, answer call”। অথবা আপনি কলটি না ধরতে চাইলে “reject call” বলতে পারেন।

টাচ স্ক্রিনে না হাত দিয়েই হেডফোনের মাধ্যমে ফোন কল রিসিভ বা রিজেক্ট করতে পারবেন

এখন মানুষ হেডফোন বা ওয়্যারলেস ইয়ারবাডস ব্যবহার করেন। এগুলির মাধ্যমেও ফোনে আসা কল রিসিভ করা যায়। তবে কল আসার সময় হেডফোন বা ওয়্যারলেস ইয়ারবাডস কানেক্ট থাকতে হবে। তাহলেই কল রিসিভ করা যাবে। আবার কিছু ফোনে বিশেষ কয়েকটি সেটিং পরিবর্তন করার প্রয়োজন পরে ইয়ারবাডসের মাধ্যমে ফোন কল রিসিভ করার জন্য। এক্ষেত্রে স্মার্টফোনের ‘Settings’ থেকে ‘Call Settings’ অপশনে‌ যেতে হবে। এরপর ‘Announce Calls’ থেকে ‘Headphones Only’ অপশন‌ চয়ন‌ করতে হবে।

ফোনে আসা কল কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে রিসিভ কীভাবে করবেন

আপনি কম্পিউটার থেকেও ফোন কল‌ রিসিভ বা রিজেক্ট করতে পারবেন। যদি আপনার কাছে iPhone ও Mac থেকে থাকে এবং একই অ্যাপল আইডি ও ওয়াই-ফাই দ্বারা কানেক্ট থাকে তাহলে আপনি ফোন থেকে Calls on Other Devices অপশন বেছে নিয়ে এই কাজ করতে পারবেন। এই অপশন এনাবল থাকলে আইফোনে আসা কল ম্যাক ডিভাইসেও দেখা যাবে এবং রিসিভ বা রিজেক্ট করা যাবে।

তবে অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে Chromebook এর মাধ্যমে কল রিসিভ করার কোনো সুবিধা পাওয়া যায় না।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন