বিশ্বের সবচেয়ে সস্তা ইলেকট্রিক স্কুটার Easy Plus লঞ্চ করে তাক লাগালো Detel

গত বছর দেশীয় স্টার্টআপ সংস্থা Detel (ডেটেল) ২০ হাজার টাকার নীচে Easy ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে বড়সড় চমক দিয়েছিল। বছর ঘুরতেই ডেটেল এবারও খুব সস্তায়…

গত বছর দেশীয় স্টার্টআপ সংস্থা Detel (ডেটেল) ২০ হাজার টাকার নীচে Easy ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে বড়সড় চমক দিয়েছিল। বছর ঘুরতেই ডেটেল এবারও খুব সস্তায় Easy ই-স্কুটারের আপগ্রেড ভার্সন Easy Plus বাজারে আনলো। গত মাসে এই ইলেকট্রিক মোপেডটি মুম্বাইতে India Auto Show 2021 ইভেন্টে প্রদর্শিত হয়েছিল। Easy Plus ইলেকট্রিক টু-হুইলারকে ‘বিশ্বের সবচেয়ে সস্তা ইলেকট্রিক ভেহিকেল” হিসেবে অভিহিত করে Detel তখন জানিয়েছিল, তারা এপ্রিল মাসে B2C (Business to Customer) সেগমেন্টে এটি লঞ্চ করার পরিকল্পনা করছে। তার আগেই অবশ্য এটি দেশে লঞ্চ হয়ে গেল। ডেটেল ইজি প্লাস স্কুটারটির দাম রাখা হয়েছে ৩৯,৯৯৯ টাকা। ডেটেলের অফিসিয়াল ওয়েবসাইটে এর বুকিং শুরু হয়ে গিয়েছে। গ্রাহকদের বুকিংয়ের জন্য দিতে হবে ১,৯৯৯ টাকা।

স্বল্পগতির ও একদম হালকা এই মোপেডে ২০ Ah লিথিয়ম আয়ন ব্যাটারি ও ২৫০ W মোটর ব্যবহার করা হয়েছে। এর ব্যাটারি চার্জ হতে ৪-৫ ঘন্টা সময় নেয়। ফুল চার্জ দিলে নিশ্চিন্তে ৬০ কিমি পথ সফর করা যাবে বলে ডেটেল দাবি করেছে। ডেটেল ইজি প্লাসের সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি/ঘন্টা৷ তাই এটি চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্সের কোনও প্রয়োজন নেই। এতে ডিজিটাল প্যানেল, পেডাল অ্যাসিস্ট, টিউবলেস টায়ার, ড্রাম ব্রেক ফিচার পাওয়া যাবে। আবার এটি ১৭০ কেজি পর্যন্ত ভার বহন করতে পারবে।

কালার অপশনের কথা বললে, গ্রাহক মেটালিক ইয়েলো, মেটালিক রেড, মেটালিক ব্ল্যাক, গানমেটাল, এবং পার্ল হোয়াইটের মধ্যে ইচ্ছেমতো রঙ চয়ন করতে পারবেন। Detel Easy Plus এর ওপর কোম্পানি দিচ্ছে ১ বছরের স্টান্ডার্ড ওয়ারেন্টি। আবার ব্যাটারির ওপর ২ বছর/৪০,০০০ কিমি পর্যন্ত ওয়ারেন্টি থাকছে। ডেটেল জানিয়েছে, ডেটেল ইজি প্লাস প্রিপেড রোডসাইড অ্যাসিট্যান্স প্যাকেজের সাথে বিক্রয় করা হবে।

এছাড়াও, মানুষকে বৈদ্যুতিন গাড়ি কিনতে আরও উৎসাহ প্রদানের লক্ষ্যে ডেটেল একটি অভিনব উদ্যোগ নিয়েছে। ডেটেল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা গীতিকা ভাটিয়া পূর্বে বলেছিলেন, “ডেটেলের প্রতিটি বৈদ্যুতিন গাড়ি বিক্রি হওয়ার সাথে আমরা উপহার হিসেবে গ্রাহকদের একটি করে গাছ দেবো। ধন্যবাদান্তে তাদেরকে একটি পার্সোনোলাইজড সার্টিফিকেট প্রদান করা হবে। গাছটি চিহ্নিত করার জন্য সার্টিফিকেটে জিওট্যাগ লাগানো থাকবে। ফলে গ্রাহকদের নামে কোথায় আমরা গাছ লাগিয়েছি, সেটা তারা খুঁজে ভার্চুয়ালি দর্শন করতে পারবেন।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন