Second Surya Grahan of 2024: দ্বিতীয় সূর্যগ্রহণ কবে? সময় ও তারিখ সহ দেখুন ভারত ও বাংলাদেশে দেখা যাবে কিনা

বহু দিন পর একই বছরে দুবার পরিলক্ষিত হবে সূর্যগ্রহণ (Solar Eclipse 2024)। যার মধ্যে প্রথম সূর্যগ্রহণ ঘটে গেছে গত ৪ঠা এপ্রিলে। আর দ্বিতীয় সূর্যগ্রহণ দেখা…

Second Surya Grahan Solar Eclipse 2024 Date And Time Timing Ring Of Fire Visible In India Bangladesh

বহু দিন পর একই বছরে দুবার পরিলক্ষিত হবে সূর্যগ্রহণ (Solar Eclipse 2024)। যার মধ্যে প্রথম সূর্যগ্রহণ ঘটে গেছে গত ৪ঠা এপ্রিলে। আর দ্বিতীয় সূর্যগ্রহণ দেখা যাবে আগামী অক্টোবর মাসে। আর এই সূর্যগ্রহণের সাথে দেখা যাবে Ring of Fire-ও। চলুন বছরের দ্বিতীয় সূর্যগ্রহণের তারিখ ও সময় জেনে নেওয়া যাক।

দ্বিতীয় সূর্যগ্রহণ কবে? তারিখ ও সময়

২০২৪ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ দেখা যাবে ২রা অক্টোবর। যেটি ভারতীয় সময় রাত ৯টা ১৩ মিনিটে শুরু হবে, আর শেষ হবে ভোর ৩টে ১৭ মিনিটে। অর্থাৎ, এই সূর্যগ্রহণ মোট ৬ ঘন্টা ৪ মিনিট স্থায়ী হবে। তবে, এই সময় ভারতে রাত থাকায় বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ ভারত ও বাংলাদেশ থেকে দেখা যাবে না। কিন্তু, বিশ্বব্যাপী এটি অনলাইনে লাইভ দেখানো হবে।

উল্লেখ্য, এবারের এই সূর্যগ্রহণটি হবে বলয়াকার, অর্থাৎ এই সময় আকাশে সূর্যকে একটি আগুনের আংটি বা রিং অফ ফায়ার বলে মনে হবে।

বলয়াকার বা রিং অফ ফায়ার সূর্যগ্রহণ কি?

যখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মাঝখানে চলে আসে, কিন্তু সূর্যকে পুরোপুরি ঢেকে দিতে অক্ষম হয়। তখন চাঁদের চারপাশ থেকে উজ্জ্বল বৃত্তাকার বলয়ের মতো সূর্যালোক দৃশ্যমান হয়। আর সেই সময় চাঁদের বাইরের প্রান্তিকে দৃশ্যমান সেই বৃত্তাকার আলোকে উজ্জ্বল আংটির মতো দেখায়। জ্যোতির্বিজ্ঞানে এই ঘটনাকে বলয়াকার বা রিং অফ ফায়ার বলা হয়।

কোন কোন দেশ থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে?

এই সূর্যগ্রহণটি ভারত ও বাংলাদেশ থেকে দেখা না গেলেও, এটি দক্ষিণ প্রশান্ত মহাসাগর, দক্ষিণ আমেরিকা এবং দক্ষিণ আটলান্টিক মহাসাগর থেকে দেখা যাবে। পাশাপাশি চিলি এবং আর্জেন্টিনার বেশ কয়েকটি অঞ্চল থেকেও “রিং অফ ফায়ার” পরিলক্ষিত হবে।

এছাড়াও, প্রশান্ত মহাসাগরের চিলি উপকূল থেকে মাত্র ৩৭০০ কিলোমিটার দূরে অবস্থিত ইস্টার দ্বীপেও এই সূর্যগ্রহণ দেখা যাবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন