আগামীকাল থেকে Jio, Airtel দের জন্য কার্যকর হচ্ছে নতুন নিয়ম, SMS পাঠিয়ে লোক ঠকানোর দিন শেষ

মেসেজ পাঠিয়ে মানুষকে ঠকানোর দিন শেষ। মেসেজে URL-এর অপব্যবহার রোধ করতে একটি উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসছে TRAI (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া)। সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থাটি…

Trai Requested Jio Airtel And Others Telcos To Block Unfiltered Sms With Url From 1 October

মেসেজ পাঠিয়ে মানুষকে ঠকানোর দিন শেষ। মেসেজে URL-এর অপব্যবহার রোধ করতে একটি উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসছে TRAI (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া)। সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থাটি সমস্ত টেলিকম প্রদানকারীকে আনহোয়াইট লিস্টেড URL, OTT লিঙ্ক এবং APK ফাইলগুলি ব্লক করার নির্দেশ দিয়েছে, যা ১লা অক্টোবর থেকে কার্যকর হবে। সংস্থাটি আশা করছে এর ফলে ভারতীয় গ্রাহকরা নিরাপদ এবং স্বচ্ছ টেলিকম পরিষেবা পাবে।

গত ২০শে আগস্ট (২০২৪) ট্রাই এই নির্দেশিকা জারি করেছিল। যেখানে বলা হয়েছিল টেলিকম সংস্থাগুলিকে অননুমোদিত ইউআরএল বা APK ফাইল থাকা SMS ব্লক করতে হবে। আর এটি মেনে চলার জন্য, রেজিস্টার্ড সেন্ডারদের অবশ্যই সংশ্লিষ্ট প্রদানকারীর পোর্টালে তাদের লিঙ্কগুলিকে হোয়াইট লিস্টেড করতে হবে। উল্লেখ্য, ৩,০০০-এর বেশি রেজিস্টার্ড সেন্ডার ইতিমধ্যেই প্ল্যাটফর্মে ৭০,০০০-এর বেশি হোয়াইট লিস্টেড লিঙ্ক আপলোড করেছেন। আরা যারা ১লা অক্টোবরের আগে তাদের লিঙ্কগুলিকে হোয়াইটলিস্ট করতে ব্যর্থ হবেন (যা সময়সীমা), তারা URL সম্বলিত মেসেজ পাঠাতে সক্ষম হবেন না।

প্রকৃত পক্ষে, TRAI এই অভিনব উদ্যোগের মাধ্যমে ভারতবাসীদের একটি নিরাপদ মেসেজিং অভিজ্ঞতা দিতে চাইছে। পাশাপাশি, তারা ভুয়ো লিঙ্ক বা এপিকে ফাইলের আদান-প্রদান বন্ধ করে সাধারণ মানুষকে প্রতারিত হওয়ার আশঙ্কা থেকেও রক্ষা করতে চাইছে।

ট্রাই আরো পরামর্শ দিয়েছে, যে সকল ব্যবসায়ী সংস্থাগুলি তাদের বিপণন তথা যোগাযোগের জন্য এসএমএসের উপর নির্ভর করে, নির্বিঘ্নে এসএমএস পরিষেবা উপভোগ করার জন্য তারা যেন অবিলম্বে তাদের URL গুলি হোয়াইট লিস্ট করে। এছাড়াও, ব্যাঙ্ক এবং ই- কমার্সের মতো সেক্টরগুলিকেও অবিলম্বে ট্রাই এই নতুন নিয়ম মেনে চলার নির্দেশ পাঠিয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন