স্টিভ জবসের প্রথম চাকরির আবেদন পত্র বিক্রি হল ১.৬ কোটি টাকায়

প্রযুক্তি দুনিয়ার অন্যতম কিংবদন্তি ব্যক্তিত্ব ও অ্যাপল কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবসের (Steve Jobs) ১৯৭৩ সালে লিখিত একটি চাকরির আবেদন, যুক্তরাজ্যের (UK) চার্টারফিল্ডসের পরিচালনায় নিলামে ১৬২,০০০…

প্রযুক্তি দুনিয়ার অন্যতম কিংবদন্তি ব্যক্তিত্ব ও অ্যাপল কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবসের (Steve Jobs) ১৯৭৩ সালে লিখিত একটি চাকরির আবেদন, যুক্তরাজ্যের (UK) চার্টারফিল্ডসের পরিচালনায় নিলামে ১৬২,০০০ জিবিপি বা প্রায় ১.৬ কোটি টাকায় বিক্রি হল। জবসের নিজের হাতে লেখা এই চাকরির আবেদন পত্রটির নিলাম চলেছিল চলতি বছরের ২৪শে ফেব্রুয়ারি থেকে ২৪শে মার্চ পর্যন্ত।

আমরা দেখেছি, এর আগেও স্টিভ জবসের স্মৃতিবিজড়িত একাধিক দ্রব্য নিলামে উঠেছিল। তবে একটিমাত্র পৃষ্ঠাযুক্ত এই আবেদন পত্রটি অবশ্যই বিশিষ্ট। চার্টারফিল্ডস জানিয়েছে, অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস আমেরিকা যুক্তরাষ্ট্রের ওরেগনের অন্তর্গত, পোর্টল্যান্ডের রিড কলেজ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর, তার দরখাস্ত করা সর্বপ্রথম চাকরির আবেদন পত্র এটি। আরও ভালো করে বলতে গেলে, জবস ১৯৭৪ সালে আটারিতে একটি গেমিং সংস্থার জন্য প্রযুক্তিবিদ হিসাবে যোগদান করার এক বছর আগে এই দরখাস্তটি করেছিলেন। উল্লেখ্য, স্টিভ জবসের সাথে অ্যাপল কোম্পানির অপর সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওয়াজনিয়াকের দেখা হওয়ার জায়গাটিও এই গেমিং সংস্থাই ছিল। ১৯৭৭ সালে যৌথ ভাবে তারা ‘Apple’ নামক যে কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন তা প্রযুক্তি দুনিয়ায় আমূল পরিবর্তন ঘটায়।

Steve Jobs job application auctioned Rs 1.6 crores, Steve Jobs job application

যাইহোক, চার্টারফিল্ডস এর ওয়েবসাইট অনুযায়ী; সামান্য ভাঁজ, হালকা দাগ এবং পত্রের উপরের দিকে পুরনো টেপ লেগে থাকাকে এড়িয়ে গেলে, পত্রটির বাকি অংশ যথেষ্ট ভালো অবস্থায়ে ছিল। আবেদন পত্রে নাম, ঠিকানা, জন্ম তারিখ এবং ফোন নম্বরের মতো বেসিক বিবরণ গুলি ছাড়াও আবেদনটিতে দক্ষতা, বিশেষ ক্ষমতা ও আগ্রহ সম্পর্কিত তথ্যও রয়েছে। যেখানে জবস “কম্পিউটার এবং ক্যালকুলেটর” বিষয়ে অভিজ্ঞতা এবং “বৈদ্যুতিন প্রযুক্তি বা ডিজাইন ইঞ্জিনিয়ার-ডিজিটাল” বিষয়ে তার বিশেষ দক্ষতার কথাও উল্লেখ করেছেন। তবে আশ্চর্যের বিষয়, এই আবেদন পত্রটি পূর্বে ২০১৮ সালেও একবার নিলামে উঠেছিল। যা এক প্রযুক্তি উদ্যোক্তা ১৭৫,০০০ ডলারে কিনে নেয়।

IGN-এর এক প্রতিবেদন থেকে জানা যায়, আবেদন পত্রের মতোই জবসের তৈরি একটি অ্যাপল ১ কম্পিউটারও গত মাসে ইবে (eBay)-তে নিলামে ১.৫ মিলিয়ন ডলারে বিক্রয় করা হয়েছে। এই কম্পিউটারটি স্টিভ জবস এবং স্টিভ ওয়াজনিয়াক দ্বারা নির্মিত প্রথম ৫০টি ইউনিটের মধ্যে একটি ছিল। অ্যাপল ১ কম্পিউটারটি ১৯৭৬ সালে অ্যাপল কোম্পানির চালু করা সর্বপ্রথম কম্পিউটিং মেশিন। যার মধ্যে এখনও বাইট শপ KOA কাঠের কেস এবং একটি অপরিবর্তিত এনটিআই মাদারবোর্ড রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন