স্লো চার্জ নিয়ে অভিযোগ, iPhone 16 Pro Max-এর চার্জিং স্পিড তাহলে কি সত্যি নয়?

অ্যাপল (Apple) বড় ব্যাটারি এবং ফাস্ট চার্জিং সাপোর্ট সহ iPhone 16 সিরিজ লঞ্চ করেছে৷ যদিও Apple নতুন আইফোনগুলির সঠিক ব্যাটারি ক্ষমতা এবং চার্জ করার গতি…

Iphone 16 Pro Max Charging Speed Tasted Disappointing Performance

অ্যাপল (Apple) বড় ব্যাটারি এবং ফাস্ট চার্জিং সাপোর্ট সহ iPhone 16 সিরিজ লঞ্চ করেছে৷ যদিও Apple নতুন আইফোনগুলির সঠিক ব্যাটারি ক্ষমতা এবং চার্জ করার গতি প্রকাশ করেনি, তবে একটি চীনা রেগুলেটরি ফাইলিং দেখায় যে সমস্ত iPhone 16 মডেল ৪৫ ওয়াট পর্যন্ত চার্জিং গতির জন্য রেট করা হয়েছে৷ অর্থাৎ, পূর্বসূরিদের তুলনায় Apple iPhone 16 সিরিজের নতুন মডেলগুলি অনেক দ্রুত চার্জিং অফার করবে। তবে, এটা সকলেই জানেন যে পাওয়ার অ্যাডাপ্টারের ওয়াটেজ বা ফোনের রেটেড স্পিড তার নির্দিষ্ট টিউনিং এবং বায়ুমণ্ডলের মতোই গুরুত্বপূর্ণ। অ্যাপলের লেটেস্ট এবং সেরা আইফোনটি আসলে কত দ্রুত চার্জ করে তা খুঁজে বের করার জন্য, চার্জারল্যাব (ChargerLAB) বেশ কয়েকটি কম্প্যাটিবল চার্জ সহ একটি ব্যাপক পরীক্ষা করেছে এবং ফলাফলগুলি বেশ হতাশাজনক। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Apple iPhone 16 সিরিজের চার্জিং ক্ষমতা কি হতাশ করবে ব্যবহারকারীদের?

প্রথমত চার্জারল্যাব দেখায় যে, ফোনটিতে একটি ই-মার্কার চিপ (বা ইলেকট্রনিক মার্কার চিপ) নেই, যা ইউএসবি টাইপ-সি ওয়্যারের একটি প্রোটোকল কন্ট্রোলার যা পাওয়ার ডেলিভারি এবং ডেটা যোগাযোগ পরিচালনা করে। উচ্চ বর্তমান আউটপুট এবং দ্রুত ডেটা স্থানান্তর রেটের জন্য সাপোর্ট সহ ইউএসবি-পিডি (USB-PD) চার্জারগুলি এই প্রযুক্তি ব্যবহার করে।

অ্যাপলের অফিসিয়াল ১৪০ ওয়াট চার্জার এবং রিটেইল বক্সে থাকা আসল ওয়্যারের সাথে, আইফোন ১৬ প্রো ম্যাক্স পরীক্ষায় শুধুমাত্র ৩০.১৯ ওয়াটে চার্জ হচ্ছিল, যা রিপোর্ট করা ৪৫ ওয়াট চার্জিং গতির চেয়ে অনেক কম।

ফলাফলের ওপর ভিত্তি কোর বলা যায় যে, iPhone 16 Pro Max মডেলের চার্জিং স্পিড প্রায় ৩০ ওয়াটে পৌঁছায়। এটি পূর্বসূরি iPhone 15 Pro Max ফোনের ২৭ ওয়াট রেটেড চার্জিং গতির থেকে সামান্য বেশি। যদিও এটি একটি আপগ্রেড, তবে ৪৫ ওয়াট চার্জিং গতির আইফোনের জন্য যারা অপেক্ষা করেছিলেন, তাদের জন্য এটি বিভ্রান্তিকর হতে পারে। উল্লেখযোগ্যভাবে, চার্জারল্যাব ফোনটিকে বেশ কয়েকটি থার্ড পার্টি চার্জার দিয়েও পরীক্ষা করেছে। যেখানে ফোনটি সর্বোচ্চ ৩১.৮৬ ওয়াট চার্জিং গতি অর্জন করেছে, যা অফিসিয়াল চার্জারগুলির গতির মতোই।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন