ফিচারে ঠাসা হলেও এই পাঁচ কারনে Motorola স্মার্টফোন মানুষের মন জয় করতে ব্যর্থ

স্মার্টফোনের জগতে এক বিরাট বড় নাম Motorola। বিশ্বের প্রথম সেলুলার কানেকশনযুক্ত ফোন তারাই এনেছিল। বর্তমান সময়েও অত্যাধুনিক প্রযুক্তির সাথে নানা রেঞ্জের ডিভাইস ব্র্যান্ডটি নিয়ে আসছে।…

Top 5 Reason Drawbacks Why Indians Dont Like Motorola Smartphones

স্মার্টফোনের জগতে এক বিরাট বড় নাম Motorola। বিশ্বের প্রথম সেলুলার কানেকশনযুক্ত ফোন তারাই এনেছিল। বর্তমান সময়েও অত্যাধুনিক প্রযুক্তির সাথে নানা রেঞ্জের ডিভাইস ব্র্যান্ডটি নিয়ে আসছে। এরপরেও ভারতে Motorola বিশেষ কোনো জায়গা করে নিতে পারছে না। ফিচারে সমৃদ্ধ হলেও কেন ব্র্যান্ডটির ফোন মানুষের জয় করতে পারছে না? আসুন এই প্রতিবেদনে তার উত্তর খুঁজি।

স্টক অ্যান্ড্রয়েড এক্সপেরিয়েন্স

মোটোরোলা তাদের ইউএসপি হিসেবে স্টক অ্যান্ড্রয়েড এক্সপেরিয়েন্সের কথা তুলে ধরে। কিন্তু স্মার্টফোন ব্যবহারকারীরা সবসময় নতুন নতুন ফিচার চায়। তবে মোটোরোলা তাদের ফোনে অ্যান্ড্রয়েডের ফিচার ছাড়া আর অন্য কোনো ফিচার অফার করতে পারে না। সেই জায়গায় কাস্টম ওএস সহ Xiaomi, Oppo, Vivo, Samsung এর‌ ফোন ক্রেতাদের চাহিদা অনেকটাই পূরণ করে। যদিও এখন মোটোরোলা কাস্টম ওএস এনে চেষ্টা করছে ক্রেতাদের আকর্ষণ করার।

কার্ভড ডিসপ্লে ও একই ধরনের ডিজাইন

মোটোরোলার ফোনগুলির আরেকটি সমস্যা এদের বোরিং ডিজাইন। প্রায় সমস্ত স্মার্টফোনেই একই ধরনের ডিজাইন, ডিসপ্লের চারপাশে পুরু বেজেল দেখা যায়, যা ক্রেতারা মোটেও পছন্দ করে না। আর সম্প্রতি লঞ্চ হওয়া বেশিরভাগ মোটোরোলা স্মার্টফোনে এখন কার্ভড ডিসপ্লে দেওয়া হচ্ছে। একই ধরনের ডিসপ্লে ডিজাইন ক্রেতাদের বিরক্ত করছে। আর এই ধরনের ডিসপ্লেতে অল্প ধাক্কা লাগলেই টাচ খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। এমনকি ভিডিও ও গেমিংয়ের ক্ষেত্রেও কার্ভড ডিসপ্লে আদর্শ না।

অ্যাভারেজ ক্যামেরা এক্সপেরিয়েন্স

Motorola ফোনের ক্যামেরা নিয়ে অনেক ক্রেতা অভিযোগ করেছেন। তাদের দাবি হাই বাজেট বা মিড রেঞ্জে এখন ব্র্যান্ডগুলি‌ তাদের ফোনের সাথে দুর্দান্ত ক্যামেরা অফার করে। কিন্তু Motorola এখনও নিজেদের ক্যামেরা সেন্সর সহ ফোন আনায় ক্রেতাদের মন জয় করতে পারছে না। পাশাপাশি এই ক্যামেরায় নতুন নতুন মোড বা ফিচার উপস্থিত নেই।

সফটওয়্যার আপডেট

মোটোরোলা ফোনে নিয়মিত আপডেট আসে না। অত্যাধুনিক ফিচার অফার করার পাশাপাশি ডিভাইসে নিয়মিত আপডেট দেওয়াও জরুরী। কিন্তু মোটোরোলা গুছিয়ে দ্বিতীয় কাজটি করতে পারে না। এমনকি কিছু বছর পর নতুন ফোনে আপডেট আসাও বন্ধ হয়ে যায়, যা ক্রেতাদের ক্ষুব্ধ করে। তবে এখন মোটোরোলা পাঁচ বছর ধরে আপডেট দেবে বলে জানিয়েছে। এখান দেখার সংস্থাটি কথা রাখতে পারি কিনা।

সব জায়গায় পাওয়া যায় না মোটোরোলা ফোন

Motorola-র বেশিরভাগ স্মার্টফোন ‌Flipkart থেকে কেনা যায়। এছাড়া নির্বাচিত কিছু রিটেল স্টোর থেকেও বিক্রি হয়। কিন্তু তার সংখ্যা হাতে গোনা। ফলে ক্রেতারা দেখে শুনে ফোন বেছে নিতে পারেন না। ভারতে ভালো ব্যবসা করতে হলে Motorola-র উচিত অফলাইন মার্কেটকেও গুরুত্ব দেওয়া।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন