সস্তায় খুঁজলে এখনই কিনুন, চলতি বছরের দ্বিতীয়ার্ধে দাম বাড়তে পারে স্মার্টফোনের

কয়েকদিন আগে রিয়েলমি তাদের ঘরেলু মার্কেটে GT সিরিজের দ্বিতীয় স্মার্টফোন Realme GT Neo লঞ্চ করেছে। ডিভাইসটি মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ চিপসেটের সঙ্গে এসেছে। এর দাম শুরু…

কয়েকদিন আগে রিয়েলমি তাদের ঘরেলু মার্কেটে GT সিরিজের দ্বিতীয় স্মার্টফোন Realme GT Neo লঞ্চ করেছে। ডিভাইসটি মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ চিপসেটের সঙ্গে এসেছে। এর দাম শুরু হয়েছে প্রায় ২০,১০০ টাকা থেকে। এত কমে আসার কারণে অনেকেই রিয়েলমি জিটি নিও কে ফ্ল্যাগশিপ কিলার বলেও দাবি করছে। তবে কতদিন এই মূল্যে ফোনটি পাওয়া যাবে তা নিয়ে এবার প্রশ্ন উঠে গেল। আসলে আজ রিয়েলমির এক উচ্চপদস্থ আধিকারিক স্মার্টফোনের দামের সাথে সর্ম্পকিত বিষয়ের ওপর নিজের অভিমত শেয়ার করেছেন।

রিয়েলমির ভাইস প্রেসিডেন্ট এবং রিয়েলমি চীনের প্রেসিডেন্ট তথা রিয়েলমির গ্লোবাল মার্কেটের প্রেসিডেন্ট জু কিউ (Xu Qi) বলেছেন যে, স্মার্টফোনের দাম এই বছরের দ্বিতীয়ার্ধে ওঠানামা করতে পারে।

কারণ হিসেবে তিনি বিশ্বে চিপসেট ও ব্যাটারি সহ কাঁচামালের ঘাটতির কথা জানিয়েছেন। তিনি আরও বলেছেন, সামগ্রিকভাবে সরবরাহ ও চাহিদার ওপর ভিত্তি করে দাম নির্ধারণ হবে এবং বর্তমান যে পরিস্থিতি তাতে স্মার্টফোনের দাম বৃদ্ধি হওয়ার সম্ভাবনা বেশি।

তবে শুধু Realme নয়, চিপসেটের ঘাটতির কারণে অনেক স্মার্টফোন কোম্পানিই এই পথে হাঁটতে পারে। আপনাকে জানিয়ে রাখি, স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসরের জোগান না পাওয়ায়, Oppo তাদের Reno 5 সিরিজের বেস মডেলের উৎপাদন ইতিমধ্যেই বন্ধ করেছে।

উল্লেখ্য, গত বছর ২০২১ সালের জন্য রিয়েলমি নতুন ব্যাসায়িক কৌশলের ঘোষণা করেছিল – ডুয়েল প্ল্যাটফর্ম + ডুয়েল ফ্ল্যাগশিপ৷ হাই-ইন্ড ফিচারের প্রিমিয়াম ডিভাইসের জন্য কোয়ালকম স্ন্যাপড্রগন ও মিডিয়াটেক ডাইমেনসিটি উভয় চিপসেট ব্যবহারের কথা কোম্পানি জানিয়েছিল। এছাড়া রিয়েলমি দু’ধরনের ফ্ল্যাগশিপ ফোন আনার পরিকল্পনার কথা জানিয়েছিল। যার মধ্যে একটি পারফরম্যান্স কেন্দ্রিক হবে ও অপরটির ইউএসপি হবে ফটোগ্রাফি। যদিও বর্তমান পরিস্থিতিতে কোম্পানিটি তাদের মত বদল করছে কিনা তা জানা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন