লো ব্যাটারিতেও নিশ্চিন্তে ভিডিও কল করতে দেবে Google Meet, আসছে নতুন ফিচার

‘ওয়ার্ক ফ্রম হোম’ শব্দটির সাথে এখন পরিচয় নেই এমন মানুষ খুঁজে পাওয়া হয়তো মুশকিল। করোনাকালে ঘরে বসেই ক্লাস থেকে শুরু করে অফিসের কাজ মেটাতে হচ্ছে…

‘ওয়ার্ক ফ্রম হোম’ শব্দটির সাথে এখন পরিচয় নেই এমন মানুষ খুঁজে পাওয়া হয়তো মুশকিল। করোনাকালে ঘরে বসেই ক্লাস থেকে শুরু করে অফিসের কাজ মেটাতে হচ্ছে ভিডিও কলিং অ্যাপের মাধ্যমে। এই সব ব্যাপারে আমাদের প্রতিমুহূর্তের সঙ্গী এখন Google Meet। সেক্ষেত্রে, বাড়িতে বসেই মিটিং করার সুবিধা পেয়ে যাওয়ার পরও, যদি আপনার ল্যাপটপ বা স্মার্টফোনের ব্যাটারি আপনার সাথে বিশ্বাসঘাতকতা করে, তাহলে সেটা কোনো দুঃস্বপ্নের থেকে কম হবে না। তাই গুগল মিট, ফ্রি আনলিমিটেড ভিডিও কলিং পরিষেবার পর, এবার ইউজারদের ‘লো ব্যাটারি’ সম্পর্কিত উদ্বেগের নিষ্পত্তি ঘটাতে নিয়ে আসতে চলেছে একটি অভিনব ফিচার।

গুগল জানিয়েছে, তারা ‘সেভার মোড’ (Saver Mode) নামক একটি নতুন ফিচার চালু করতে চলেছে। মূলত, ডিভাইসে পর্যাপ্ত ব্যাটারি লাইফ না থাকলে বা প্রযুক্তিগত সংযোগের ক্ষেত্রে ইউজাররা কোনোরকম সমস্যার মুখোমুখি হলে, তখন এই মোড -টিকে সক্রিয় করে দিলেই এইসব সমস্যা গুলির থেকে রেহাই পাওয়া যাবে। তবে আশংকা করা হচ্ছে, Google Meet এর এই ফিচারটি, ভিডিও বা ভয়েস কলের সময়ে অতিরিক্ত ইন্টারনেট ডেটা এবং ডিভাইসের ব্যাটারির খরচের প্রবণতা কমালেও, ভিডিও কলের গুণমানকে প্রভাবিত করবে।

টেক জায়ান্ট গুগল জানিয়েছে, ‘সেভার মোড’ ফিচারকে শীঘ্রই রোল-আউট করতে চলেছে তারা এবং এটিকে সেটিংস মেনুর নীচে দেখতে পাবেন ইউজাররা। তবে এই ফিচারটিকে অতিঅবশ্যই মিটিং শুরু করার আগে সক্রিয় করে দিতে হবে। নইলে ডিভাইস ব্যাটারি বা ডেটা কোনোটাই সংরক্ষণ করবে না গুগল মিট।

কীভাবে সক্রিয় করবেন গুগল মিট-এ ডেটা এবং পাওয়ার সেভার মোড

১. সীমিত ডেটা ব্যবহারের সাথে ব্যাটারি ও CPU তে পাওয়ার সংরক্ষণের জন্য ‘সেভার মোড’ টি সক্রিয় করতে প্রথমেই,আপনাকে গুগল মিট অ্যাপটি খুলে ফেলতে হবে।
২. তারপর, অ্যাপে থাকা মেনু বার থেকে সেটিংসে চলে যেতে হবে।
৩. এর পরের ধাপে, সেটিংসে থাকা ‘Limit data usage’ বোতামটিতে ক্লিক করলেই সক্রিয় হয়ে যাবে ‘সেভার মোড’।
(Menu > Settings > Limit data usage)
৪. তারপর আপনি ইচ্ছানুসারে যেকোনো ব্যক্তিকে কল করতে পারবেন, অযথা ব্যাটারি খরচের চিন্তা থাকবেনা।

সুতরাং, করোনাকালীন অতিমারীর সময়ে গুগলের নিত্যনতুন আনা ফিচার গুলি যে ইউজারদের জন্য ‘ওয়ার্ক ফ্রম হোম’ -এর অভিজ্ঞতাকে আরো উন্নত করে তুলেছে, তা হলফ করেই বলা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন