৩২ জিবি পর্যন্ত র‌্যাম ও ইন্টেল প্রসেসর সহ লঞ্চ হল Asus Zenbook Duo 14 ও Asus Zenbook Pro Duo 15 OLED

তাইওয়ানের জনপ্রিয় টেক জায়ান্ট Asus, এই বছরের শুরুতে কনজিউমার ইলেকট্রনিক্স শো (CES) থেকে জেনবুক সিরিজের যে ল্যাপটপ দুটি নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছিল, অবশেষে তাদের কে…

তাইওয়ানের জনপ্রিয় টেক জায়ান্ট Asus, এই বছরের শুরুতে কনজিউমার ইলেকট্রনিক্স শো (CES) থেকে জেনবুক সিরিজের যে ল্যাপটপ দুটি নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছিল, অবশেষে তাদের কে আজ ভারতে লঞ্চ করা হল। অত্যাধুনিক ফিচারযুক্ত ROG Phone 5 লঞ্চের পর, এবার প্রিমিয়াম জেনবুক মডেল হিসাবে Zenbook Duo 14 এবং Zenbook Pro Duo 15 OLED ল্যাপটপ দুটি ভারতে পাওয়া যাবে। এর মধ্যে আসুস জেনবুক ডুও ১৪ তে আছে ১১ প্রজন্ম ইন্টেল আই৭ প্রসেসর। আবার ১১ প্রজন্ম ইন্টেল আই৯ প্রসেসর সহ এসেছে জেনবুক প্রো ডুও ১৫ ওলেড। আবার দুটি ল্যাপটপেই অ্যাক্টিভ অ্যারোডাইনামিক সিস্টেম বা AAS+ ফিচারটি বর্তমান, যা ডিভাইস চালু করা মাত্র সক্রিয় করবে। এছাড়া, ইন-বিল্ড স্ক্রিনপ্যাড প্লাস ফিচারটিও উপলভ্য আছে, যা দেশের অন্য কোনো ল্যাপটপে আপাতত দেখা যায়নি। তাহলে আসুন এই নতুন Asus ল্যাপটপগুলি সম্পর্কে আরো বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

Asus Zenbook Duo 14 এবং Zenbook Pro Duo 15 OLED এর দাম

অনলাইন ও অফলাইন স্টোর গুলিতে Zenbook Duo 14 ল্যাপটপটি ৯৯,৯৯০ টাকার প্রারম্ভিক মূল্যে পাওয়া যাবে। অন্যদিকে, Zenbook Pro Duo 15 OLED ল্যাপটপটি চলতি বছরের মে মাসের মাঝামাঝি সময়ে বাজারে আসতে চলেছে, যার দাম শুরু হচ্ছে ২,৩৯,৯৯০ টাকা থেকে। ল্যাপটপগুলি অফলাইন রিটেল স্টোর ছাড়া Flipkart, Amazon থেকে কেনা যাবে।

ASUS Zenbook Duo 14 স্পেসিফিকেশন

আগেই জানিয়েছি ASUS ব্র্যান্ডের নতুন Zenbook Duo 14 ল্যাপটপে ইন-বিল্ড স্ক্রিনপ্যাড প্লাস ফিচারটি থাকছে। ফলে এটি অনেকটা ডাবল স্ক্রিন ডিভাইসের মতো কাজ করবে। অর্থাৎ, এই ল্যাপটপে ১৪ ইঞ্চির মূল এইচডি ডিসপ্লে স্ক্রিনের নীচে আরেকটি ১২.৬৫ ইঞ্চির সেকেন্ডারি টিল্টিং স্ক্রিন পেয়ে যাচ্ছেন ক্রেতারা। ১,৯২০ x ১,০৮০ পিক্সেল রেজোলিউশন যুক্ত ১৪ ইঞ্চির মূল স্ক্রিন এলইডি-ব্যাকলিট ডিসপ্লের সাথে রয়েছে। এই ডিসপ্লে ১০০ শতাংশ sRGB কভারেজ ও ৪০০নিট অব্দি স্ক্রিন ব্রাইটনেস অফার করবে। এছাড়া NanoEdge টেকনোলজি ব্যবহারের ফলে, এই ল্যাপটপে অত্যধিক পাতলা বেজেল দেখা যাবে, যা ৯৩% স্ক্রিন-টু-বডি রেশিও সাপোর্ট দেবে। অন্যদিকে, ১২.৬৫ ইঞ্চির সেকেন্ডারি স্ক্রিনের ডিসপ্লের রেজোলিউশন ১,৯২০ x ৫১৫ পিক্সেল। স্বচ্ছন্দে কাজ করতে ও অতিরিক্ত স্ক্রিন ব্রাইটনেস এড়ানোর জন্য এই সেকেন্ডারি ডিসপ্লেটিকে ৭ ডিগ্রি অব্দি কাত করার সুবিধে রেখেছে ASUS।

ল্যাপটপটি Intel Core i7-1156G7 প্রসেসর ও নতুন আইরিস এক্সই গ্রাফিক্স সহযোগে এসেছে। এছাড়া, আইরিস গ্রাফিক্স -এর পাশাপাশি এনভিডিয়ারের GeForce MX450 গ্রাফিক্স চিপটিও বিকল্প হিসাবে পেয়ে যাচ্ছেন ইউজাররা। সংস্থাটি ল্যাপটপ দুটিতে ‘Asus Intelligent Performance Technology’ নামক একটি প্রোগ্রাম লোড করার অফার দিচ্ছে। যা অন্যান্য ল্যাপটপের তুলনায় ৪০% অব্দি ডিভাইসের কর্মক্ষমতাকে বৃদ্ধি করবে বলে দাবী ASUS -এর।

এই ল্যাপটপটি ১৬ জিবি পর্যন্ত র‌্যাম (DDR4) ও ১ টিবি পর্যন্ত এসএসডি সহ পাওয়া যাবে। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে চালিত এই ল্যাপটপে আছে ৭০ ওয়াট আওয়ার ব্যাটারি, যা ১৭ ঘন্টা পর্যন্ত ব্যাকআপ দেবে।

ASUS Zenbook Pro Duo 15 OLED স্পেসিফিকেশন :

যে সকল ইউজাররা Zenbook Duo 14 -এর থেকে আরেকটু বড়ো ডিসপ্লে স্ক্রিন চান, তাদের জন্য Asus Zenbook Pro Duo 15 OLED ল্যাপটপটি উপযুক্ত। ১৫ ইঞ্চির মূল ডিসপ্লে ও ১৪.১ ইঞ্চি টিল্টিং স্ক্রিনপ্যাড প্লাস সেকেন্ডারি ডিসপ্লে সহ আসা এই ডিভাইসটি 4K রেজোলিউশন সমর্থন করে, এবং টেক জায়ান্টটির দাবী, মূল ডিসপ্লেটির সাথে সেকেন্ডারি স্ক্রিনপ্যাড প্লাস -টিতেও একই সাথে কাজ সম্ভব হবে। এছাড়া এই স্ক্রিনপ্যাডটিকে ৯.৫ ডিগ্রি অব্দি কাতও করা যাবে।

এই ল্যাপটপটি Intel Core i9-10980HK প্রসেসর ও এনভিডিয়ারের RTX 3070 গ্রাফিক্স চিপ সহযোগে উপলব্ধ। এছাড়া এতে আছে ৩২ জিবি পর্যন্ত DDR4 র‌্যাম ও ১ টিবি পিসিআইই ৩.০ এসএসডি। এই ল্যাপটপে ৯২ ওয়াট আওয়ার ক্যাপাসিটিযুক্ত ব্যাটারিও রয়েছে। যা একবার চার্জে ২০ ঘন্টা পর্যন্ত ব্যাকআপ দেবে।

কানেক্টিভিটির জন্য দুটি ল্যাপটপেই পাওয়া যাবে দুটি থান্ডারবোল্ট ৩ ইউএসবি টাইপ-সি পোর্ট, একটি ইউএসবি ৩.২ জেনারেশন ২ টাইপ-এ পোর্ট ও এইচডিএমআই ২.১ পোর্ট, ওয়াই-ফাই ৬ সাপোর্ট, ব্লুটুথ ভি৫.০।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন