Samsung আনছে বিশ্বের প্রথম ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের ফোল্ডিং ফোন? জল্পনা বাড়ালো পেটেন্ট

Royale Corporation, দু’বছর আগে চীনের এই ছোটো অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার্স (ওইএম) FlexPai নামে একটি হ্যান্ডসেট লঞ্চ করে হৈচৈ ফেলে দিয়েছিল। কি এমন বিশেষত্ব ছিল এতে?…

Royale Corporation, দু’বছর আগে চীনের এই ছোটো অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার্স (ওইএম) FlexPai নামে একটি হ্যান্ডসেট লঞ্চ করে হৈচৈ ফেলে দিয়েছিল। কি এমন বিশেষত্ব ছিল এতে? তাহলে শুনুন, FlexPai ছিল বাণিজ্যিকভাবে উপলব্ধ বিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন৷ এরপরেই মেইনস্ট্রিম ব্র্যান্ডগুলির মধ্যে ফোল্ডেবল ফোন আনার প্রতিযোগিতা শুরু হয়। সে দৌড়ে Samsung যে বেশ অনেকটাই এগিয়ে তা বলার অপেক্ষা রাখে না। ফোল্ডেবল স্মার্টফোনের বাজারে এখন স্যামসাংয়ের Galaxy Z Fold 2 5G, Galaxy Fold, Galaxy Z Flip-এর রমরমা। সেইসঙ্গে চলতি বছরেও স্যামসাং তার ফোল্ডেবল স্মার্টফোন লাইনআপে কয়েকটি নতুন মডেল সংযুক্ত করবে। সেই উদ্দেশ্যেই স্যামসাং বিভিন্ন ধরনের ফোল্ডেবল ডিজাইনের ওপর ধারাবাহিকভাবে পরীক্ষা-নিরীক্ষা করছে। এখন রিপোর্ট বলছে, Samsung নতুন একটি ফোল্ডেবল ডিজাইনের পেটেন্ট নিয়েছে।

LetsGoDigital-এর রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, WIPO (World Intellectual Property Organisation)-তে স্যামসাং গত অক্টোবরে “Apparatus and method for illumination of camera in electronic device” শিরোনামে পেটেন্ট দায়ের করেছিল। ৬৮ পাতার এই নথিটি গত পরশুদিন প্রকাশিত হয়েছে। পেটেন্ট বলছে, স্যামসাং, গ্যালাক্সি জেড ফ্লিপ-এর মতো এক ক্ল্যামশেল ডিজাইনের স্মার্টফোনের বিকাশ করছে। যেটি ইনওয়ার্ড বা আউটওয়ার্ড, অর্থাৎ বাইরে ও ভিতরে দু’দিকেই ফোল্ড করা যাবে। ফলে বড় কভার ডিসপ্লের প্রয়োজনীয়তা হ্রাস পাবে৷ এছাড়াও, ডিভাইসটির একাধিক ফিচার পেটেন্ট ডকুমেন্টে আলোচিত হয়েছে।

Samsung Zflip
Picture : Letsgodigital

স্যামস্যাং ডিভাইসটির জন্য ডুয়েল পাঞ্চ-হোল ক্যামেরা গ্রহণ করেছে৷ অর্থাৎ আপনি এখানে ডুয়াল সেলফি ক্যামেরা দেখতে পাবেন। আবার এই ডিজাইনে পাঞ্চ-হোল ক্যামেরা বাস্তবায়ন করার একটা অসুবিধাও রয়েছে। পেটেন্ট নথি অনুসারে, নিরাপত্তার খাতিরে এতে ফ্ল্যাশ ইন্টিগ্রেট করা সম্ভব নয়। ফ্ল্যাশের বিকল্প হিসেবে স্যামসাং তাই ফোল্ডেবল স্মার্টফোনটির ডিসপ্লে থেকে নির্গত আলোকে ব্যবহার করতে চাইছে। আশ্চর্যজনকভাবে, পেটেন্ট ডকুমেন্টে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ইন্টিগ্রেশন করার কথা আলোচিত হয়েছে। যদি সত্যি হয়, তাহলে এই প্রথম কোনো ফোল্ডেবল স্মার্টফোনের ডিসপ্লের মধ্যেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেখা যাবে।

Samsung Galaxy Zflip
Picture : Letsgodigital

কিন্তু মনে রাখা দরকার এটি শুধুমাত্র পেটেন্ট এবং খুব শীঘ্রই ডিভাইসটির বাস্তব রুপদান হবে এমন কোনো সম্ভাবনা নেই। তবে স্যামসাং যে একাধিক ফোল্ডেবল স্মার্টফোনের ওপর কাজ করছে, তা পুরোপুরি নিশ্চিত হয়ে বলা যায়। কোম্পানির Z Flip (5G), Z Flip 3, ও Z Fold 3 চলতি বছরের শেষের দিকে লঞ্চ হবে বলে জল্পনা চলছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন