Yamaha আনছে নতুন সুপারস্পোর্ট বাইক, নাম হবে YZF-R7 ?

Yamaha-র গ্লোবাল পোর্টফোলিওতে খুব তাড়াতাড়ি একটি নতুন মোটরসাইকেল যুক্ত হতে চলেছে। জল্পনা ছিল, জাপানের এই ব্র্যান্ডটি MT-07 মডেলটির ওপর ভিত্তি করে একটি সুপারস্পোর্ট বাইকের ওপর…

Yamaha-র গ্লোবাল পোর্টফোলিওতে খুব তাড়াতাড়ি একটি নতুন মোটরসাইকেল যুক্ত হতে চলেছে। জল্পনা ছিল, জাপানের এই ব্র্যান্ডটি MT-07 মডেলটির ওপর ভিত্তি করে একটি সুপারস্পোর্ট বাইকের ওপর কাজ করছে। আপকামিং বাইকটি কী নামে বাজাবে আসবে তা কোম্পানির তরফে অফিসিয়াল ভাবে এখনও জানানো হয়নি। যদিও ফাঁস হওয়া পেটেন্ট ডকুমেন্ট ইঙ্গিত দিয়েছিল, এটি YZF-R7 নামে লঞ্চ হতে পারে। এখন টিজার ভিডিও আপলোড করে ইয়ামাহা যেন সেই সংকেতই দিল।

টিজার ভিডিওটি ফার্স্ট পার্সন ভিউতে রেসিংট্র্যাকের দৃশ্যের মাধ্যমে শুরু হয়েছে। পরমুহুর্তেই রেসিং ট্র্যাক থেকে টুইস্টিং মাউন্টেন রোডে ভিডিওটি স্যুইচ করা হয়েছে। আবার রাস্তার কোণে কার্ভ করে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে এগিয়ে চলা বাইকটির ডুয়েল নেচারের দিকে নির্দেশ করছে। টিজার ভিডিওর মাধ্যমে ইয়ামাহা মূলত যে বিষয়টি ব্যাখ্যা করতে চাইছে সেটি হল, আপকামিং বাইকটি ট্র্যাক ওয়েপেন হওয়ার পাশাপাশি পাবলিক রোডে চালানোর জন্যও উপযুক্ত হবে।

এদিকে, মিডলওয়েট সেগমেন্টে ঝড় তোলার জন্য Aprilia সম্প্রতি RS 660 লঞ্চ করেছে। আবার YZF-R6 মডেলটিকে Yamaha সম্প্রতি বিদায় জানানোর ফলে পোর্টফোলিওতে একটি ফাঁকা জায়গার সৃষ্টি হয়েছে। ফলে দুটি ঘটনাই Yamaha-র নতুন সুপারস্পোর্ট মোটরসাইকেলের আগমনের পিছনে অনুঘটকের কাজ করতে পারে। প্রসঙ্গত, ক্যালিফোর্নিয়ার এয়ার রিসোর্স বোর্ডে দাখিল করা ডকুমেন্ট থেকে ইয়ামাহার আপকামিং R সিরিজের মোটরবাইক সর্ম্পকে একটি গুরুত্বপূর্ন তথ্য সামনে এসেছিল। এটি দুটি ভ্যারিয়েন্টে আসার কথা নথিপত্রটি নিশ্চিত করেছিল। পেইন্ট স্কিমের মাধ্যমে মূলত দুটি ভ্যারিয়েন্টকে পৃথক করা হবে হবে বলে আমাদের ধারণা।

Yamaha R সিরিজের নতুন বাইক বা Yamaha YZF-R7 এর মেকানিক্যাল স্পেসিফিকেশন এখনও স্পষ্ট নয়। যেহেতু MT-07 মডেলটির ওপর ভিত্তি করে সুপারস্পোর্ট বাইকের ওপর কাজ চলছে বলে জল্পনা ছড়িয়েছিল। সেক্ষেত্রে YZF-R7 বাইকে YZF-R6 এর ইনলাইন-ফোর সিলিন্ডার ইঞ্জিন দেখা না যেতেও পারে। পরিবর্তে এতে ৬৮৯ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন ব্যবহার হওয়ার সম্ভাবনা রয়েছে। ইঞ্জিনটি ৮,৭৫০ আরপিএম গতিতে ৭২.৪ বিএইচপি শক্তি ও ৬,৫০০ আরপিএম গতিতে ৬৭ এমএম টর্ক উৎপন্ন করতে সক্ষম হবে বলে অনুমান করা যার।

টিজার ভিডিওতে বাইকটির লঞ্চের তারিখ উল্লেখ করা হয়নি। শুধুমাত্র শীঘ্রই আসছে বলে ভিডিওটি শেষ করা হয়েছে। অফিসিয়ালি পর্দা সরানোর আগে ইয়ামাহা বাইকটির আরও তথ্য প্রকাশ করবে বলে আমরা আশা করতে পারি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন