Kawasaki আনছে ইলেকট্রিক মোটরসাইকেল? জল্পনা বাড়ালো খোদ কোম্পানি

আপনারা সকলেই মোটামুটি জানেন, আইনের ভাষায় ট্রেডমার্ক হচ্ছে একটি স্বতন্ত্র চিহ্ন, ছবি, শব্দ, বর্ণ বা বর্ণের সমষ্টি যা কোনো নির্দিষ্ট পণ্য বা পরিষেবাকে সমজাতীয় অন্যান্য…

আপনারা সকলেই মোটামুটি জানেন, আইনের ভাষায় ট্রেডমার্ক হচ্ছে একটি স্বতন্ত্র চিহ্ন, ছবি, শব্দ, বর্ণ বা বর্ণের সমষ্টি যা কোনো নির্দিষ্ট পণ্য বা পরিষেবাকে সমজাতীয় অন্যান্য সকল পণ্য বা পরিষেবা থেকে আলাদা করে। ভবিষ্যতে কোনো কোম্পানি কী ধরণের পণ্য বা পরিষেবা চালু করবে তার একটা ধারণা অনেক ক্ষেত্রেই ট্রেডমার্ক নিবন্ধনের খবর সামনে এলে অনুমান করা যায়। জাপানের প্রিমিয়াম টু-হুইলার ব্র্যান্ড সম্প্রতি কাওয়াসাকি ই-বুস্ট’ (E-Boost) ব্র্যান্ড নাম রেজিস্টার করার জন্য ট্রেডমার্ক দায়ের করেছে। তারপরেই কাওয়াসাকি ঠিক কোন উদ্দেশ্যে এই নামটির জন্য ট্রেডমার্ক দায়ের করলো, সেই নিয়ে বেড়েছে জল্পনা।

প্রসঙ্গত, কাওয়াসাকির ইতিহাসে এরকম ঘটনা দ্বিতীয়বার। এর আগে এন্ডেভর (Endevour) নামটি অফিসিয়াল করতে কাওয়াসাকি ট্রেডমার্ক দায়ের করেছিল। আর এবার ই-বুস্ট নামটির জন্য কাওয়াসাকি একই পদক্ষেপ নিল। তাহলে প্রশ্ন হচ্ছে এই নামটি কীসের সাথে সম্পর্কিত? নতুন প্রোডাক্ট নাকি অন্যকিছু।

এই প্রসঙ্গে বলি, বিগত কয়েক বছর ধরে কাওয়াসাকি ইলেকট্রিক মোটরসাইকেলের ডেভলপমেন্টের ওপর কাজ করছে বলে শোনা যাচ্ছে। এমনকি কয়েক বছর আগে EICMA নামে পরিচিত মিলান মোটরসাইকেল শো-তে কাওয়াসাকি একটি আর্লি প্রোটোটাইপ মডেলের প্রদর্শন করেছিল। আবার কাওয়াসাকি ইলেকট্রিক মোটরসাইকেলের বেশ কিছু টিজারও রিলিজ করেছে।

সুতরাং, সমস্ত  সম্ভাবনাকে একত্রিত করে বলা যায়, ই-বুস্ট, কাওয়াসাকির আপকামিং ইলেকট্রিক বাইকের নাম হতে পারে। আবার বাইকের কোনো ফিচারের জন্যও কাওয়াসাকি এই নাম ব্যবহার করতে পারে। যাই হোক, এই সময় আন্দাজে ঢিল মারা ছাড়া আর কোনো পথ আমাদের সামনে খোলা নেই। তবে, ই-বুস্ট সর্ম্পকে তথ্য সামনে এলেই সেটা আমরা দ্রুততার সাথে পাঠকদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করবো।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন