মে মাসে ভারতে ফোন লঞ্চ বাতিল করল Realme, Poco, Asus ও Micromax

ভারতে প্রতিনিয়ত নতুন রেকর্ড গড়ছে কোভিডের দ্বিতীয় সুনামি। ভ্যাকসিন বাজারে এসে গেলেও মারণ ভাইরাসের চোখ রাঙ্গানিকে কিছুতেই প্রতিহত করা যাচ্ছে না। রোজই আক্রান্তের পাশাপাশি পাল্লা…

ভারতে প্রতিনিয়ত নতুন রেকর্ড গড়ছে কোভিডের দ্বিতীয় সুনামি। ভ্যাকসিন বাজারে এসে গেলেও মারণ ভাইরাসের চোখ রাঙ্গানিকে কিছুতেই প্রতিহত করা যাচ্ছে না। রোজই আক্রান্তের পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। দেশে এখনও পর্যন্ত ২,২৯,৯২,৫১৭ টি কোভিড পজিটিভ কেস রেকর্ড করা হয়েছে এবং ভবিষ্যতে এই সংখ্যাটি কোথায় গিয়ে দাঁড়াবে সেই নিয়ে সমগ্র দেশবাসী আতঙ্কে দিন কাটাচ্ছে। দেশের এই সাম্প্রতিক ভয়ঙ্কর পরিস্থিতির কথা মাথায় রেখে Realme, Poco, Asus Samsung, Micromax-এর মতো স্মার্টফোন ব্র্যান্ডগুলি ভারতে সমস্ত লঞ্চ ইভেন্ট স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

Poco ইন্ডিয়ার কান্ট্রি ডিরেক্টর অনুজ শর্মা, তার অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে একটি টুইট করে জানিয়েছেন, সংস্থাটি মে মাসে কোনো প্রোডাক্ট লঞ্চ না করার সিদ্ধান্ত নিয়েছে এবং বর্তমান পরিস্থিতির উন্নতির জন্য অপেক্ষা করছে। এটা যে প্রত্যেক ভারতবাসীর জন্য এক কঠিন চ্যালেঞ্জের সময়, সেকথাও মি. শর্মা টুইটে উল্লেখ করেছেন।

সম্প্রতি Asus-ও নিশ্চিত করেছে যে, বর্তমান কোভিড-১৯ পরিস্থিতির কারণে সংস্থাটি ভারতে Asus Zenfone 8 সিরিজ লঞ্চ করবে না। ভারতে Asus-এর কমার্শিয়াল PC এবং স্মার্টফোন-এর বিজনেস হেড দীনেশ শর্মা জানিয়েছেন, “এই চ্যালেঞ্জিং সময়ে আসুস ইন্ডিয়ার সর্বোচ্চ অগ্রাধিকার হল ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের গ্রাহক, অংশীদার, কর্মচারী এবং অন্যান্য সমস্ত স্টেকহোল্ডারদের সুরক্ষা। তাই আমরা সজ্ঞানে বর্তমান পরিস্থিতি উন্নত না হওয়া পর্যন্ত প্রোডাক্ট লঞ্চ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি।”

Realme-র তরফ থেকেও জানানো হয়েছে যে, সংস্থাটি Realme X7 Max 5G-এর লঞ্চ বাতিল করেছে এবং ডিভাইসটি লঞ্চ করার সম্ভাব্য তারিখ নির্ধারণের ওপর মনোনিবেশ করেছে। Micromax জানিয়েছে, কর্মচারী, অংশীদার এবং গ্রাহকদের স্বাস্থ্য ও সুস্থতার কারণে তারাও তাদের আসন্ন স্মার্টফোনগুলির লঞ্চ স্থগিত করছে।

সকল স্মার্টফোন ব্র্যান্ডগুলি ভারতে কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতাকে প্রত্যক্ষ করে এবং একইসাথে সবাইকে সুরক্ষিত রাখতে মে মাসে সমস্ত লঞ্চ বন্ধ করার যে সিদ্ধান্ত নিয়েছে, তা নিঃসন্দেহে প্রশংসনীয় এবং উচ্চ মাপের বিচক্ষণতার সাক্ষ্যও বহন করে। তবে এতোকিছুর মধ্যেও একটা বিষয় লক্ষণীয় যে, Xiaomi আগামী ১৩ মে ভারতে Redmi Note 10S এর ওপর থেকে পর্দা সরাবে বলে জানিয়েছে। কিন্তু এই পরিস্থিতিতে সংস্থাটি সেইদিন এই ফোনটি লঞ্চ করবে নাকি অন্যদের মতো স্থগিত করে দেবে এখন সেটাই দেখার।

এদিকে সম্প্রতি Counterpoint Research-এর একটি রিপোর্টে, মে মাসের ফোন লঞ্চের সমগ্র পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। সেখানে দেখা গেছে যে, কোভিডের আগে মে মাসে নতুন লঞ্চের গড় সংখ্যা ছিল ৩০ টিরও বেশি। ২০১৭ সালে মে মাসে ৩৪ টি ফোন লঞ্চ করা হয়েছিল। ২০১৮ এবং ২০১৯ সালে স্মার্টফোন ব্র্যান্ডগুলি মে মাসে যথাক্রমে ৪২ এবং ৩০ টি নতুন হ্যান্ডসেট লঞ্চ করেছিল। তবে এবছর তা দুই সংখ্যা ছোঁবে না বলে অনুমান করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন