সুখবর, শীঘ্রই মোবাইল কানেকশন ছাড়া চলবে WhatsApp ডেস্কটপ অ্যাপ

বর্তমানে বেশিরভাগ আধুনিক মোবাইল-ভিত্তিক মেসেজিং অ্যাপগুলির একটি ডেস্কটপ ভার্সন রয়েছে। ফলে ইউজাররা খুব সহজেই তাদের ফোন বা কম্পিউটার ব্যবহার করে চ্যাট করতে সক্ষম হন। এই…

বর্তমানে বেশিরভাগ আধুনিক মোবাইল-ভিত্তিক মেসেজিং অ্যাপগুলির একটি ডেস্কটপ ভার্সন রয়েছে। ফলে ইউজাররা খুব সহজেই তাদের ফোন বা কম্পিউটার ব্যবহার করে চ্যাট করতে সক্ষম হন। এই অ্যাপগুলির তালিকায় Signal, Telegram, এবং Facebook Messenger-এর পাশাপাশি রয়েছে সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp। ফোনের বাইরেও এই অ্যাপ ডেস্কটপেও ব্যবহার করা সম্ভব, তবে তার জন্য বর্তমানে ব্যবহারকারীদের একটি মোবাইল ডিভাইসের সাথে কানেক্টেড থাকতে হয়। সাথে হাই স্পিড নেটওয়ার্ক তো অবশ্যই প্রয়োজন, কারণ ফোনের ইন্টারনেট কানেকশন যদি দুর্বল হয়, তাহলে ডেস্কটপের WhatsApp ভার্সনে লগ-ইন করা গেলেও বারবার লগ-আউট হওয়ার সম্ভাবনা থেকেই যায়। তবে এবার ইউজারদের জন্য সুখবর নিয়ে আসছে WhatsApp। অ্যাপের সাম্প্রতিক বিটা রিলিজের উপর ভিত্তি করে জানা গেছে যে, খুব শীঘ্রই এই নিয়মের পরিবর্তন হতে চলেছে।

বর্তমানে প্যানডেমিক পরিস্থিতিতে ওয়ার্ক ফ্রম হোমের জেরে WhatsApp-এর ডেস্কটপ ভার্সানের প্রয়োজনীয়তা আরও বেড়েছে। এখন ডেস্কটপে WhatsApp খুলতে হলে আগে একটি QR কোড স্ক্যান করতে হয়, এবং স্মার্টফোনের (অ্যান্ড্রয়েড বা আইফোন) সাহায্যেই এই স্ক্যান প্রক্রিয়া সম্পন্ন হয়। ফলে ফোনে ঠিকঠাক ইন্টারনেট কানেকশন থাকা খুবই জরুরি। কিন্তু সম্প্রতি HackRead-এর একটি প্রতিবেদন অনুযায়ী, WhatsApp এর ডেস্কটপ ভার্সন চালাতে হলে আর ফোনের অ্যাক্টিভ ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হবে না।

প্রতিবেদনে বলা হয়েছে যে, WhatsApp ওয়েবের সাম্প্রতিক বিটা বিল্ডগুলির মধ্যে একটিতে লগ ইন করার সময় ব্যবহারকারীদের এমন একটি মেসেজ দিয়ে স্বাগত জানানো হবে, যেখানে উল্লেখ করা থাকবে যে, হোয়াটসঅ্যাপের ডেস্কটপ অ্যাপ, ওয়েব অ্যাপ বা পোর্টাল ব্যবহার করার জন্য ইউজারদের ডেস্কটপের সাথে ফোন কানেক্টেড রাখার কোনো প্রয়োজন নেই। তবে ইউজাররা একসাথে মাত্র চারটি ডিভাইসে এই ফিচারটি ব্যবহার করতে সক্ষম হবে। WhatsApp-এর তরফ থেকে জানা গেছে যে, খুব শীঘ্রই এই ফিচার চালু হবে। তবে ঠিক কবে এই নতুন ফিচারের সুবিধা উপভোগ করা যাবে সে সম্পর্কে সঠিকভাবে কিছু জানা যায়নি। যদিও প্রাথমিকভাবে বিটা টেস্টিং যথাযথভাবে হয়ে গেলে তারপর হোয়াটসঅ্যাপের সব ইউজারদের জন্য এই নতুন ফিচারটি চালু করা হবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, বহুদিন ধরেই এই ফিচারটি চালু করার জন্য WhatsApp ইউজাররা সংস্থার কাছে অনুরোধ করে আসছিলেন। তাই সংস্থার পক্ষ থেকে সাম্প্রতিক এই ঘোষণা ব্যবহারকারীদের খুশির মাত্রাকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে। এই নতুন ফিচারটি Telegram, Signal, Skype, এবং Facebook Messenger-এর মতো জনপ্রিয় মেসেজিং প্রতিদ্বন্দ্বী অ্যাপগুলিকে জোর টক্কর দেবে বলে মনে করা হচ্ছে। তবে সর্বাধিক পরিমাণে লাভবান হবে ইউজাররাই, কারণ যেহেতু ডেক্সটপের সঙ্গে মোবাইলকে কানেক্টেড রাখতে হচ্ছে না, তাই যদি মোবাইলের নেটওয়ার্ক কানেকশন দুর্বল থাকে বা মোবাইলের ব্যাটারি লো থাকে, বা কারোর যদি মোবাইল হারিয়ে যায় বা কোনো কারণে ক্ষতিগ্রস্ত হয়, তাহলেও ডেক্সটপ মারফত চ্যাট করায় কোনো বাধা আসবে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন