ভারতে লঞ্চের আগেই বিপাকে Battlegrounds Mobile India, ব্যানের দাবি তুলছে রাজনীতিবিদরা

ইতিমধ্যেই শুরু হয়েছে Krafton-এর নতুন Battlegrounds Mobile India (BGMI) গেমের প্রি-রেজিস্ট্রেশন; সব ঠিকঠাক থাকলে হয়তো আর এক-দুই মাসের মধ্যেই দেশের তরুণ প্রজন্ম পাবে পরিচিত ছন্দে…

ইতিমধ্যেই শুরু হয়েছে Krafton-এর নতুন Battlegrounds Mobile India (BGMI) গেমের প্রি-রেজিস্ট্রেশন; সব ঠিকঠাক থাকলে হয়তো আর এক-দুই মাসের মধ্যেই দেশের তরুণ প্রজন্ম পাবে পরিচিত ছন্দে নতুন ব্যাটেল-রয়্যাল মোবাইল গেমের স্বাদ। কিন্তু সংস্থার এই পরিকল্পনা এবং PUBG Mobile-এর অগণিত ভক্তদের উন্মাদনার মাঝে হঠাৎ করেই যেন কালবৈশাখীর মেঘ বাধা হয়ে এসে দাঁড়িয়েছে! লঞ্চের আগেই বিপাকে জড়িয়ে পড়েছে নিষিদ্ধ PUBG-র বিকল্প BGMI। রিপোর্ট অনুযায়ী, হালফিলে গেমটির রেজিস্ট্রেশন প্রক্রিয়া লাইভ থাকাকালীন ভারতের কিছু রাজনীতিবিদ এটিকে ব্যান করার দাবি তুলেছেন। এই রাজনীতিবিদদের সাথে রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বর্তমানে অরুণাচল প্রদেশের বিধায়ক নিনং এরিন।

এক্ষেত্রে এরিন, এই বিষয়ে প্রধানমন্ত্রীকে লিখেছেন যে গেমটি মুক্তি পেলে ভারতীয়দের গোপনীয়তা এবং সুরক্ষার ওপর কুপ্রভাব পড়বে। আবার সংসদের সদস্য অভিষেক সিংভি টুইট করেছেন যে, BGMI লঞ্চ হলে তার হাত ধরে চীনা কোম্পানি Tencent পুনরায় ভারতে প্রবেশ করবে। তাই সবার মিলিত অনুরোধ এটাই যে, সরকার যেন কোনোমতেই চীনের প্রবঞ্চনায় পা না দিয়ে গেমটিকে প্রকাশ হওয়া থেকে আটকান এবং এটিকে নিষিদ্ধ করেন।

উল্লেখ্য, গত বছর তথ্য সুরক্ষা জনিত উদ্বেগের কারণে একাধিক চীনা অ্যাপ্লিকেশনের সাথে জনপ্রিয় মোবাইল গেম PUBG Mobile-এর ওপরেও নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। গেমটির উৎস দক্ষিণ কোরিয়া হলেও, টেনসেন্টের (Tencent) সাথে সার্ভার পরিচালনা সংক্রান্ত সম্পর্ক থাকার কারণে এটির ওপর নিষেধাজ্ঞার খাঁড়া নেমে আসে। এর ঠিক পরপরই গেমটির মূল গেমটির মালিক, ক্র্যাফ্টন (Krafton), টেনসেন্টের সাথে সম্পর্ক ছিন্ন করে সরকারের যাবতীয় উদ্বেগের উত্তর দেওয়ার চেষ্টা করে। এমনকি এটি ব্যানের পেছনে থাকা অভিযোগও অমূলক প্রমাণ করার চেষ্টা করে গেমের রি-লঞ্চের ঘোষণা করে। কিন্তু সংস্থার হাজারো চেষ্টা সত্ত্বেও সরকারের তরফে PUBG-র প্রত্যাবর্তন সম্পর্কে ইতিবাচক কোনো সাড়া মেলেনি। ফলে PUBG Mobile ফিরবে কি ফিরবে না তা নিয়ে এখনো ধোঁয়াশাই রয়ে গেছে। কিন্তু ভারতের বাজারে ব্যবসা করতে মরিয়া ক্র্যাফ্টন, এদেশের গেমারদের উৎসাহিত করতে নতুন একটি বিকল্প নিয়ে হাজির হচ্ছে। সেক্ষেত্রে এই বিকল্প অর্থাৎ Battlegrounds Mobile India সহজে ব্যান হবে না বলেই আশা করা যায়।

এর কারণ হল, রাজনীতিবিদদের এই গেমের সাথে চীনা সংযোগ থাকার দাবি সম্পূর্ণ ভিত্তিহীন। আমরা ইতিমধ্যেই বহুবার শুনেছি যে পাবজি কর্পোরেশন তথা ক্র্যাফ্টন নিজেই এটির বিকাশ ও পরিচালনা করছে; চীনের সাথে এটির কোনো সম্পর্ক নেই। এমনকি গেমটি, সংস্থার ভারতীয় শাখার নিয়ন্ত্রণে থাকবে এবং এটির সার্ভার ভারতেই থাকবে এমনটাও আগে শোনা গিয়েছে। তাছাড়া, আইজিএন ইন্ডিয়ার একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, যতক্ষণ পর্যন্ত ক্র্যাফ্টন ভারতের তথ্য এবং গোপনীয়তা সংক্রান্ত নিয়মগুলি অনুসরণ করবে ততক্ষণ এটির জন্য সমস্যা হবে না। শুধু তাই নয়, ওই প্রতিবেদনে স্পষ্ট বলা হয়েছে যে, ভারতে কোনো গেম চালু করতে ডেভেলপারদের সরকারী কর্তৃপক্ষের অনুমোদনের দরকার নেই। তাই এখনো অবধি গেমটি লঞ্চ হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন