পুরানো LG ফোন থাকলে সস্তায় iPhone কেনার সুযোগ দেবে Apple

Apple trade in program for LG phone: দীর্ঘ জল্পনার পর গত এপ্রিলের শুরুতেই স্মার্টফোন ব্যবসা থেকে পাততাড়ি গোটানোর কথা ঘোষণা করেছে জনপ্রিয় ইলেকট্রনিক্স ব্র্যান্ড LG।…

Apple trade in program for LG phone: দীর্ঘ জল্পনার পর গত এপ্রিলের শুরুতেই স্মার্টফোন ব্যবসা থেকে পাততাড়ি গোটানোর কথা ঘোষণা করেছে জনপ্রিয় ইলেকট্রনিক্স ব্র্যান্ড LG। ফলত, আগামী দিনে যে এই ব্র্যান্ডের নতুন কোনো হ্যান্ডসেট বাজারে আসবে না সে কথা নিশ্চিত হয়ে গেছে। যদিও দক্ষিণ কোরিয় সংস্থাটি স্পষ্ট জানিয়েছে যে, তারা প্রত্যাশিত কয়েকটি বিশেষ ফোন লঞ্চ করবে এবং সমস্ত বিদ্যমান ফোনগুলিতে আগামী কয়েক বছর আপডেট দেবে। কিন্তু বর্তমান সময়ে সবারই চাই নতুন কিছু, তাই LG-র পুরনো ফোনগুলিতে নতুন আপডেট এলেও তা কতটা সন্তোষজনক হবে সেই নিয়ে প্রশ্ন থেকেই গেছে। সেক্ষেত্রে যেসব LG ইউজারের মনে পুরনো ফোনকে কেন্দ্র করে দোলাচল রয়েছে, তাদের জন্য এবার এক আকর্ষণীয় সুবিধা প্রবর্তিত হয়েছে; আর এই ঘটনার নেপথ্যে রয়েছে টেক জায়ান্ট Apple। রিপোর্ট অনুযায়ী, এবার কার্পেটিনো ভিত্তিক সংস্থাটি ইউজারদের পুরনো এলজি ফোনের বিনিময়ে টাকা দিচ্ছে। মূলত LG-র ফোন ব্যবসা বন্ধ হওয়ার সুযোগটির পুরো ফায়দা তুলে, Apple নিজের ইউজারবেস আরো বাড়াতে চাইছে।

আসলে সাম্প্রতিক সময়ে Apple এবং Samsung, দক্ষিণ কোরিয়ার LG ইউজারদের জন্য একচেটিয়াভাবে একটি ট্রেড-ইন প্রোগ্রাম শুরু করেছে। এই প্রোগ্রামটি মূলত দুটি সংস্থার বিপণন কৌশল, যেখানে Apple কোনোভাবেই চাইছে না যে LG স্মার্টফোন ব্যবহারকারীরা পুরনো ফোন আপগ্রেড করার জন্য Samsung-এর দ্বারস্থ হোক। সেই কারণেই স্থানীয় মোবাইল ক্যারিয়ারদের সাথে হাত মিলিয়ে সংস্থাটি, ট্রেড-ইন প্রোগ্রামের আওতায় LG ইউজারদের স্মার্টফোনের বিনিময়ে প্রায় ১০,০০০ টাকা (১৩৪ ডলার) দেবে বলে ঘোষণা করেছে।

ইয়নহ্যাপ (Yonhap) নিউজ এজেন্সির রিপোর্ট অনুযায়ী, Apple-এর এক্সচেঞ্জ প্রোগ্রামটি ২৫শে সেপ্টেম্বর পর্যন্ত বৈধ থাকবে। তবে প্রোগ্রামটি শুধুমাত্র সেদেশের টেলিকম সংস্থা পরিচালিত স্টোরগুলি থেকে অ্যাক্সেস করা যাবে; Apple-এর অফিসিয়াল স্টোরগুলিতে আপাতত এ জাতীয় কোনো অফার দেওয়া হচ্ছে না।

উল্লেখ্য, বাজারে শেয়ার বাড়ানোর জন্য এবং LG-র ইউজারবেস নিজের দখলে আনার জন্য Samsung-ও যে একই রকম অফার দিচ্ছে সে কথা আগেই বলেছি। তবে এই প্রসঙ্গে জানিয়ে রাখি, Samsung-এর ক্ষেত্রে এই স্কিমটি ৩০শে জুন পর্যন্ত অর্থাৎ আগামী একমাস অবধি চলবে এবং LG ইউজাররা তাদের পুরনো ফোন – Samsung Galaxy S21, Galaxy Z Fold2, Galaxy Flip 5G বা Galaxy Note 20-র সাথে এক্সচেঞ্জ করতে সক্ষম হবেন।

কাউন্টারপয়েন্ট রিসার্চের রিপোর্ট অনুসারে, দক্ষিণ কোরিয়ার বাজারে ৬৫ শতাংশ শেয়ারসহ শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে রাজত্ব করছে Samsung। একইভাবে সেখানে Apple-এর শেয়ার ২১% এবং LG-র ১৩%। তাই LG এই ব্যবসা থেকে সরে যাওয়ার পর তার শেয়ারের অংশ দখল করার উদ্দেশ্যে লোভনীয় অফার দিচ্ছে Apple। সেক্ষেত্রে আগামী দিনে ভারতসহ অন্যান্য দেশে একইরকম পরিস্থিতির উদ্ভব হলে, Apple বা Samsung তাদের এই বিশেষ এক্সচেঞ্জ বা ট্রেড-ইন প্রোগ্রামটির সুবিধা প্রসারিত করতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

WhatsApp Follow Button

Tech Gup এখন

হোয়াট্‌সঅ্যাপেও

WhatsApp Logo ফলো করুন