একটানা চলবে ৩০ ঘন্টা, ANC ফিচার সহ লঞ্চ হল Oppo Enco Free 2 ইয়ারবাড

বর্তমান সময়ে স্মার্টফোন কোম্পানিগুলির মধ্যে শুধু স্মার্টফোন নিয়ে প্রতিদ্বন্দ্বিতা নেই, একই সঙ্গে আছে ইয়ারফোন নিয়েও তুমুল ভাবে বাজার ধরার চেষ্টা। সেকারণেই কম-বেশি প্রায় সব স্মার্টফোন…

বর্তমান সময়ে স্মার্টফোন কোম্পানিগুলির মধ্যে শুধু স্মার্টফোন নিয়ে প্রতিদ্বন্দ্বিতা নেই, একই সঙ্গে আছে ইয়ারফোন নিয়েও তুমুল ভাবে বাজার ধরার চেষ্টা। সেকারণেই কম-বেশি প্রায় সব স্মার্টফোন নির্মাণকারী কোম্পানিগুলিই আলাদা করে ইয়ারফোন বাজারে আনছে এবং একে অপরকে টেক্কা দিতে চাইছে। জনপ্রিয় স্মার্টফোন নির্মাণকারী কোম্পানি Oppo গতকাল চীনে লঞ্চ করেছে একটি ট্রু ওয়্যারলেস ইয়ারবাড, যার নাম‌ Oppo Enco Free 2। এটি গতবছর ডিসেম্বরে আসা Oppo Enco Free ইয়ারবাডের পরবর্তী সংস্করণ। Enco Free 2 ইয়ারবাডটির অপরিহার্য হলমার্ক হল এর অ্যাক্টিভ নয়েজ ক্যান্সেলেশন (Active Noise Cancellation) ফিচার, যেটি সর্বোচ্চ ৪২ ডেসিবেল (dB) পর্যন্ত নয়েজ হ্রাস করতে সক্ষম। তুলনামূলক ভাবে যা শাওমির (Xiaomi) লেটেস্ট ফ্লিপবাড প্রো (৪০ ডেসিবেল) -এর থেকেও বেশী।

এছাড়াও Enco Free 2 ইয়ারবাডটিতে আছে ব্লুটুথ ভার্সন ৫.২, ১০ এমএম (mm) ডায়নামিক ড্রাইভ এবং ৩০ ঘন্টা পর্যন্ত দীর্ঘ ব্যাটারী লাইফ। Enco Free 2 ইয়ারবাডটি গ্যালাক্সি হোয়াইট ও মিডনাইট ব্ল্যাক- এই দুটি রঙের ভ্যারিয়েন্টে এসেছে। ইয়ারবাডটির দাম ৫৯৯ ইউয়ান, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬,৮১০ টাকা। আসুন এই ইয়ারবাডের সম্পূর্ণ স্পেসিফিকেশন জেনে নিই।

Oppo Enco Free 2 এর স্পেসিফিকেশন এবং ফিচার

ডিজাইনের বিচারে Enco Free 2 ইয়ারবাডটি এর পূর্বসূরীর থেকে আলাদা, কারণ আগের মডেলে আমরা সেমি-ওপেন (semi-open) ডিজাইন লক্ষ্য করেছিলাম, সেখানে Enco Free 2 ইয়ারবাডটি ইন-ইয়ার (in-ear) ডিজাইন সহ এসেছে। আগেই বলেছি, এই ইয়ারবাডের সবচেয়ে উল্লেখযোগ্য ফিচার হল অ্যাক্টিভ নয়েজ ক্যান্সেলেশন (Active Noise Cancellation), যা সর্বোচ্চ ৪২ ডেসিবেল (dB) পর্যন্ত গভীর নয়েস হ্রাস করতে পারে। অপ্পোর তরফে জানানো হয়েছে যে, এই ইয়ারবাডটিতে ব্যবহার করা হয়েছে থ্রি-কোর নয়েজ রিডাকশন চিপ এবং সেই কারণেই ইয়ারবাডটির নয়েজ ক্যান্সেলেশন ক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। এছাড়াও অপ্পো দাবী করছে যে, ইয়ারবাডটি বাতাসের শব্দকেও কমিয়ে দিতে পারে। ইয়ারবাডটি একটি ড্যানিশ অডিও কোম্পানি, ডাইনঅডিও (Dynaudio) দ্বারা টিউন করা হয়েছে।

আবার, Oppo Enco Free 2 ইয়ারবাডটি IP54 সার্টিফিকেট প্রাপ্ত। আমরা আগে দেখেছিলাম এর পূর্বসূরী, Enco Free ইয়ারবাডটি ছিল IPX4 রেটিং প্রাপ্ত। অর্থাৎ এই ক্ষেত্রেও আপগ্রেড লক্ষ্য করা গেছে। IP54 সার্টিফিকেশনের ফলে ইয়ারবাডটি সামান্যতম জলের ছাঁট কিংবা ধুলোময়লাও প্রতিরোধ করতে সক্ষম। ইয়ারবাডটি ব্লুটুথ ৫.২ লো-ল্যাটেন্সি ডুয়াল ট্রান্সমিশন টেকনোলজির সাথে এসেছে। এছাড়া আছে লো-ল্যাটেন্সি গেমিং মোড, যা ৯৪ এমএস (ms) পর্যন্ত ল্যাটেন্সি অর্জন করতে পারে। এআই (AI) কল নয়েজ হ্রাস করার জন্য ইয়ারবাডটিতে আছে তিনটি মাইক্রোফোন এবং ভলিউম ও মিউজিক নিয়ন্ত্রণ করা যাবে টাচের মাধ্যমে। ব্যাটারি ক্যাপাসিটির দিক থেকেও ইয়ারবাডটি উন্নত মানের। এর প্রতিটি ইয়ারবাডে আছে ৪১ এমএএইচ (mAh) ব্যাটারি, যা ANC অফ থাকলে ৬.৫ ঘন্টা এবং ANC অন থাকলে ৪ ঘন্টা চলতে সক্ষম। এর চার্জিং কেসটিতে আছে ৪৮০ এমএএইচ (mAh) ব্যাটারি, যা ANC অফ থাকলে ৩০ ঘন্টা এবং ANC অন থাকলে ২০ ঘন্টা ব্যাটারি লাইফ প্রদান করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন