ভারতে Tesla Model 3 ইলেকট্রিক সেডান গাড়ির পরীক্ষা শুরু, স্বমহিমায় দেখা গেল রাস্তায়

চালানোর জন্য ভারতীয় সড়ক কতটা উপযুক্ত তা পরীক্ষা করে দেখার জন্য Tesla (টেসলা) নাকি Model 3 (মডেল ৩) ইলেকট্রিক সেডানের তিনটি মডেল এদেশে আমদানি করছে।…

চালানোর জন্য ভারতীয় সড়ক কতটা উপযুক্ত তা পরীক্ষা করে দেখার জন্য Tesla (টেসলা) নাকি Model 3 (মডেল ৩) ইলেকট্রিক সেডানের তিনটি মডেল এদেশে আমদানি করছে। খুব সম্প্রতি এমনই খবর কানে এসেছিল। প্রথমে টেসলার নামে ভারতীয় শাখা সংস্থা নিবন্ধকরণ, তারপর ভারতে উচ্চপদস্থ কর্তা নিয়োগ, অফিসের জন্য জায়গা খোঁজার ঘটন টেসলার ভারতে পা রাখা নিয়ে জোর জল্পনার সৃষ্টি করেছে। আনুষ্ঠানিকভাবে লঞ্চের তারিখ এখনও অস্পষ্ট, তবে পুনের রাস্তাতে নীল রঙের একটি Tesla Model 3 গাড়িকে স্পট করা হয়েছে।

Tesla-র গ্লোবাল পোর্টফোলিওতে Model 3 সবচেয়ে সস্তা গাড়ি হিসেবে পরিচিত। ২০১৬ সালে Tesla Model 3-এর গ্লোবাল লঞ্চের সাথে সাথেই ভারতে গাড়িটির বুকিং চালু হয়ে গিয়েছিল। তখন পেটিএমের প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মা ছাড়াও কয়েকজন সফল ব্যবসায়ী গাড়িটির অগ্রিম বুকিং করেছিলেন। কিন্তু তখন বৈদ্যুতিক গাড়ির এদেশে তেমন চল না থাকায় এবং ভারতে বৈদ্যুতিক গাড়ি সংক্রান্ত নীতি নিয়ে অনিশ্চয়তার কারণে গাড়িটির বুকিং একসময় বন্ধ হয়ে যায়।

ভারতের মতো বাজারে Model 3 দিয়ে Tesla-র  ইনিংস শুরু ইতিবাচক সিদ্ধান্ত হিসেবে গণ্য করা যায়। Tesla Model 3 বিশ্ব বাজারে Standard Range (RWD), Standard Range Plus (RWD), Long Range (AWD), এবং Long Range Plus (AWD) মডেলে উপলব্ধ। মডেল অনুযায়ী এই গাড়িতে রয়েছে ৫০ কিলোওয়াট আওয়ার থেকে ৭৫ কিলোওয়াট আওয়ার লিথিয়াম-আয়ন ব্যাটারি।

প্রয়োজনের ওপর নির্ভর করে Tesla Model 3 ইলেকট্রিক গাড়ির ডুয়াল মোটর উভয় অ্যাক্সেলে ডিজিটালি টর্ক ডিস্ট্রিবিউট করে। ভ্যারিয়েন্টে ওপর নির্ভর করে Model 3 সর্বোচ্চ ৫৬৮ কিমি পর্যন্ত পথ চলতে পারে। ফিচারের কথা বললে গাড়িতে আপনি পাবেন ১৫ ইঞ্চির টাচস্ক্রিন, ওয়্যারলেস চার্জিং প্যাড, অটো পার্ক, অটো লেন চেঞ্জ, এবং টেসলার বিখ্যাত অটোপাইলট মোড। তবে ট্রাফিক পরিস্থিতি, রাস্তা এবং যে ভাবে গাড়ি চালানো হয় তাতে এখানে অটোপাইলট কিছুটা অযৌক্তিক হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন