চুরি হওয়া বা হারিয়ে যাওয়া স্মার্টফোনের লোকেশন ট্র্যাক করার উপায় জেনে নিন

স্মার্টফোন বর্তমান দিনে আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। দরকারি কাজ বা অবসরে বিনোদন, সবকিছুর জন্য এখন ভরসা স্মার্টফোন। তাই যখন এটি হারিয়ে যায়…

স্মার্টফোন বর্তমান দিনে আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। দরকারি কাজ বা অবসরে বিনোদন, সবকিছুর জন্য এখন ভরসা স্মার্টফোন। তাই যখন এটি হারিয়ে যায় বা চুরি হয়ে যায়, তখন আমাদের মনে অস্বস্তির শেষ থাকে না।  ফলে আমরা তড়িঘড়ি আরেকটি নতুন ফোন কিনে নেওয়ার কথা ভাবি। কারণ আমাদের মধ্যে অনেকেই জানেন না, নিখোঁজ হওয়া হ্যান্ডসেটের লোকেশন জানা সম্ভব। তাই আজ আমরা এমন কয়েকটি উপায় আপনাদের জানাবো, যেগুলিকে অনুসরণ করে আপনারা হারিয়ে যাওয়া স্মার্টফোনের লোকেশন ট্র্যাক করতে পারবেন। সেক্ষেত্রে ফোনটিকে সুইচ অফ করে দিলে বা ডেটা অন না থাকলেঝ চিন্তার কিছু নেই। তাহলে চলুন এবার এই কৌশলগুলি জেনে নেওয়া যাক।

চুরি হওয়া বা হারিয়ে যাওয়া স্মার্টফোনের লোকেশন ট্র্যাক করার উপায়

ইন্টারনেট বা ডেটা সংযোগ ছাড়াও কি ফোনের লোকেশন ট্র্যাক করা সম্ভব

অনেকের মনেও যদি এই প্রশ্নটি জাগে, তাহলে জানিয়ে রাখি যে, ডেটা বা ইন্টারনেট সংযোগ ছাড়াও আপনারা আপনাদের চুরি হওয়া বা হারিয়ে যাওয়া ফোনটিকে ট্র্যাক করতে পারবেন। এর জন্য এমন অনেক ম্যাপিং অ্যাপ রয়েছে, যেগুলির সাহায্যে আপনারা ফোনের লোকেশন সম্বন্ধিত তথ্য পেতে পারেন। এছাড়া, আমাদের প্রত্যেকের স্মার্টফোনেই ডিফল্ট রূপে জিপিএস সিস্টেম দেওয়া থাকে। এটি দুটি উপায়ে কাজ করে। আমাদের ফোনে যখন ডেটা কানেকশন এনাবেল থাকে বা যখন ফোনটি ওয়াই-ফাই -এর সাথে সংযুক্ত থাকে তখন, এটি অ্যাসিস্ট্যান্ট জিপিএস বা এ-জিপিএস -এর সহায়তা নেয়। এই সিস্টেমটি ফোনের নিকটতম সেল ফোন টাওয়ারগুলির অবস্থান এবং জ্ঞাত ওয়াই-ফাই নেটওয়ার্কগুলির অবস্থানকে সনাক্ত করার মাধ্যমে ডিভাইসটির লোকেশন ট্রেস করে।

গুগল ম্যাপের সাহায্যে কী ফোনের লোকেশন ট্র্যাক করা যেতে পারে

অবশ্যই আপনি গুগল ম্যাপের সাহায্যে আপনার হারিয়ে ফেলা বা চুরি যাওয়া ফোনটিকে ট্র্যাক করতে পারবেন। এর জন্য আপনাকে আপনার ডিভাইসে ‘Find My Device’ অ্যাপটিকে ডাউনলোড করা থাকতে হবে এবং ফোনের এই অপশনও অন রাখতে হবে। এরপর, উক্ত অ্যাপটিতে, আপনার দ্বারা ফোনে ব্যবহৃত জিমেইল আইডি দিয়ে লগ-ইন করতে হবে। এবার যদি কখনো আপনার ফোনটি হারিয়ে যায়, তাহলে আপনাকে অন্য কোনো ফোনে একই ইমেল আইডি দিয়ে অ্যাপটিতে লগ ইন করতে হবে এবং গুগল ম্যাপে যেতে হবে। এরপর, মেনুতে গিয়ে ‘YOUR TIMELINE’ -এ ট্যাপ করতে হবে। এবার ফোনটি যেদিন হারিয়ে গিয়েছে সেই তারিখটিকে এন্টার করতে হবে। এরপর অ্যাপটি আপনার হারিয়ে যাওয়া ফোনের লোকেশন জানাবে।

এয়ারপ্লেন মোডে থাকাকালীন কী ফোনের লোকেশন ট্র্যাক করা যাবে

যদি আপনার মনেও এই জাতীয় প্রশ্ন আসে তাহলে আপনাকে জানিয়ে দিই যে, এয়ারপ্লেন মোডে থাকাকালীন কিন্তু ফোনের লোকেশন ট্র্যাক করা যাবে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন