চোরাইপথে আনার পরিণাম, শুল্ক বিভাগ কোটি কোটি টাকার গাড়ি দুমড়ে মুচড়ে নষ্ট করল

ফিলিপাইনের কারেন্সিতে ভ্যালু ৫৮.৫৫ মিলিয়ন, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯ কোটি টাকার সমান। বিগত কয়েক বছরে চোরাচালানের মাধ্যমে ফিলিপাইনে এমনই ২১টি দামি গাড়ি আনা হয়েছিল।…

ফিলিপাইনের কারেন্সিতে ভ্যালু ৫৮.৫৫ মিলিয়ন, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯ কোটি টাকার সমান। বিগত কয়েক বছরে চোরাচালানের মাধ্যমে ফিলিপাইনে এমনই ২১টি দামি গাড়ি আনা হয়েছিল। যদিও চোরাকারবারীরা ফিলিপাইন সরকারের চোখে ধুলো দিতে পারেনি। সে দেশের শুল্ক বিভাগ ২০১৮ থেকে ২০২০ এর মধ্যে পৃথক পৃথক ভাবে প্রত্যেকটি গাড়ি বাজেয়াপ্ত করে।

চোরাচালানের বিরুদ্ধে সরকার যে কড়া পদক্ষেপ নিতে প্রস্তুত সেই বার্তা দেওয়ার জন্য এমনিতেই ফিলিপাইনে কড়া আইনকানুন রয়েছে। তা অনুসরণ করে সম্প্রতি ম্যানিলা ও ক্যাগায়ান দে ওরো শহরে  ব্যুরো অফ কাস্টমস (বিওসি) ওই ২১টি গাড়ির শেষকার্য সম্পন্ন করল।

মাটি খোঁড়ার বিশাল জেসিবি মেশিন দিয়ে বহুমূল্য গাড়িগুলি দুমড়ে মুচড়ে নষ্ট করে ফেলা হয়েছে। ফিলিপাইনের কাস্টম বিভাগ সেই ছবি আবার তাদের ফেসবুক পেজে পোস্ট করেছে। অনেকে মন্তব্য করছেন, সেগুলি নিলামে তুললে সরকারের কোষাগারেরই তো অর্থ আসতো। যদিও কর্তৃপক্ষের দাবি, নিলামে উঠলে চোরাকারবারীরা গাড়িগুলি যে পুনরায় কেনার চেষ্টা করবে না, এই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

ম্যানিলার পোর্ট এরিয়াতে ভেঙে ফেলা গাড়িগুলির নাম শুনলে কিন্তু আপনি আফসোস করবেন। কী ছিল না সেখানে! ব্র্যান্ড নিউ MacLaren 620R,  Bentley 2007, Porsche 911 C2S, Mercedis Benz, Lotus, Hyundai Genesis, Toyota Solara৷ অপরদিকে ক্যাগায়ান দে ওরোতে ১৪টি Mitsubishi Jeep গাড়ি নষ্ট করে ফেলা হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন