World Music Day 2021: ভারতের সেরা পাঁচটি মিউজিক অ্যাপের নাম জেনে নিন

বিশ্বজুড়ে আজ ‘World Music Day’ বা ‘বিশ্ব সংগীত দিবস’ উদযাপিত হচ্ছে। তবে ভারতের মত দেশে এই দিনটির মাহাত্ম্য সম্পূর্ণই আলাদা। আমরা দিনের অনেকটা গানের মধ্যে…

বিশ্বজুড়ে আজ ‘World Music Day’ বা ‘বিশ্ব সংগীত দিবস’ উদযাপিত হচ্ছে। তবে ভারতের মত দেশে এই দিনটির মাহাত্ম্য সম্পূর্ণই আলাদা। আমরা দিনের অনেকটা গানের মধ্যে ডুবে থাকি। এদেশে এমন অনেক সংগীতপ্রেমীরা আছেন যারা, পুরাতন ক্লাসিক্যাল ট্র্যাক থেকে শুরু করে তৎকালীন সময়ের ফিউশন ট্র্যাক পর্যন্ত সবধরণের গানের প্লেলিস্ট তাদের ডিভাইসে মজুত রাখতে পছন্দ করেন। এর জন্য কয়েক বছর আগে পর্যন্ত সকলকে গান ডাউনলোড করে শুনতে হত, ফলে হ্যান্ডসেটের মেমোরিও বহুলাংশে অপচয় হত। কিন্তু এখনকার ডিজিটাল যুগে মিউজিক অ্যাপগুলির দৌলতে গান শোনার পদ্ধতিটি হয়ে উঠেছে আরো সহজসাধ্য। তাই আজকের এই বিশেষ দিনে আমার আপনাদের এমন ৫টি সেরা মিউজিক অ্যাপের সন্ধান দেব, যেগুলি গান শোনার জন্য এককথায় আদর্শ।

জিওসাভন (JioSaavn)

জিওসাভন অ্যাপে আনলিমিটেড মিউজিক ট্র্যাকের অ্যাক্সেস পাওয়া যাবে। এটিতে আপনি আপনার প্রিয় সংগীত শিল্পী থেকে শুরু করে বিশ্বের জনপ্রিয় গায়কদের মিউজিক কালেকশন পেয়ে যাবেন। সেক্ষেত্রে, বলিউড, আঞ্চলিক এবং আন্তর্জাতিক, সব মিলিয়ে প্রায় ৫০ মিলিয়ন গানের কালেকশন মজুদ আছে এই অ্যাপটিতে। এটিতে ভাষা এবং বছরের ভিত্তিতে আপনারা গান নির্বাচন করতে পারবেন। অর্থাৎ, লেটেস্ট মিউজিক হোক বা পুরাতনী বলিউড সিনেমার ট্র্যাক, সবই এই একটি অ্যাপেই পাবেন আপনারা।

গানা অ্যাপ (Gaana App)

ভারতের একটি অন্যতম জনপ্রিয় অনলাইন মিউজিক স্ট্রিমিং অ্যাপ্লিকেশন হল, গানা। এখানে আপনারা বলিউড মিউজিকের পাশাপাশি রেডিও -তেও গান শুনতে পারবেন। গানা অ্যাপে ৩০ মিলিয়নেরও বেশি বলিউড এবং হলিউড মিউজিকের কালেকশন আছে। এরই সাথে, এটিতে নন-স্টপ রেডিও এবং ২০টি রেডিও মির্চি স্টেশনের অ্যাক্সেসও পাওয়া যাবে। এখানে, ‘ফেভারিট আর্টিস্ট’ এবং ‘প্লেলিস্ট’ অপশনের অধীনে আপনারা নিজেদের পছন্দের গান সেভ করে, সেগুলিকে বারংবার শুনতে পারবেন।

স্পটিফাই (spotify)

স্পটিফাই হলো একটি মিউজিক এবং পডকাস্ট মোবাইল অ্যাপ। এটি, পেইড এবং ফ্রি উভয় মোডেই ব্যবহার করা যেতে পারে। এই অ্যাপটিকে আপনারা আপনাদের মোবাইল এবং ট্যাবলেট থেকে বিনামূল্যে অ্যাক্সেস করতে পারবেন। শুধু তাই নয়, অ্যাপটির সাহায্যে যে কোনও মিউজিক ট্র্যাককে ইন্টারনেট ছাড়া অর্থাৎ, অফলাইনেও ডাউনলোড করা যাবে।

উইঙ্ক মিউজিক (Wync Music)

উইঙ্ক মিউজিক অ্যাপটিকে অফলাইন এবং অনলাইন উভয় মোডেই ব্যবহার করা যেতে পারে। এখানে পুরাতন গানের পাশাপাশি লেটেস্ট গানের কালেকশনও মজুদ আছে। এই মিউজিক অ্যাপটিতে আপনারা আপনাদের পছন্দসই প্লেলিস্ট যুক্ত করার অপশন পেয়ে যাবেন।

হাঙ্গামা মিউজিক অ্যাপ (Hungama Music App)

সংগীতপ্রেমীদের মধ্যে হাঙ্গামা মিউজিক অ্যাপটি যথেষ্টই খ্যাতি লাভ করেছে। এটিকে অ্যান্ড্রয়েডের পাশাপাশি আইওএস ব্যবহারকারীদের জন্যও উপলব্ধ করা হয়েছে। এই অ্যাপটিতে আপনারা আপনাদের প্রিয় আর্টিস্টের গান সহ অন্যান্য গায়কদের গানও শুনতে পারবেন। জানিয়ে রাখি, এটিতে বলিউড মিউজিকের বিপুল সম্ভার রয়েছে। এছাড়া, তামিল, তেলেগু, পাঞ্জাবি সহ একাধিক আঞ্চলিক ভাষার গানের কালেকশনও এই অ্যাপটিতে উপলব্ধ করা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন