ঝাপসা ছবিকেও করে দেবে পারফেক্ট ছবি, সাড়া ফেলে দিল এই নতুন AI টুল

এবার থেকে নিম্ন-রেজোলিউশনের ঝাপসা কোনো ছবি রূপান্তর করা যাবে উন্নত তীক্ষ্ণ মানের ছবিতে। শুনতে অবাক লাগলেও মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা (যার মধ্যে আছেন…

এবার থেকে নিম্ন-রেজোলিউশনের ঝাপসা কোনো ছবি রূপান্তর করা যাবে উন্নত তীক্ষ্ণ মানের ছবিতে। শুনতে অবাক লাগলেও মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা (যার মধ্যে আছেন ভারতীয় বংশোদ্ভূত একজন গবেষক) নিয়ে এসেছেন একটি নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) টুল যা, কোনো অস্পষ্ট নিম্ন-রেজোলিউশনের ছবিকে বিশদ সহ উচ্চমানের ছবিতে পরিবর্তিত করা যাবে।
গবেষকরা এই AI টুলটির নাম করেছেন PULSE, যা জেনেরেটিভ মডেলের ল্যাটেন্ট স্পেস এক্সপ্লোরেশনের মাধ্যমে স্ব-তত্ত্বাবধানে কোনো ফটোকে আপসাম্পলিং করবে।

AI বেসড ইমেজ প্রসেসিং টুলগুলি বেশ কিছুদিন আগে থেকেই আমরা ব্যবহার করতে পারি, এটা কোনো নতুন বিষয় নয়। তবে যে বিষয়টি এই নতুন AI টেকনোলজিটিকে বাকিদের থেকে আলাদা করে, তা হল এটি ছবির পিক্সেল কোয়ালিটি বাস্তব ছবিটির চেয়ে বাড়িয়ে তোলে।
চলুন দেরি না করে জেনে নেওয়া যাক বিস্তারিত ।

কিভাবে কাজ করে এই নতুন AI:

গবেষকরা ইমেজ এনহান্সমেন্টের জন্য একটি পৃথক পদ্ধতি গ্রহণ করেছিলেন। কতটা অতিরিক্ত পিক্সেল প্রয়োজন তা AI দ্বারা অনুমান করার পরিবর্তে, ডিউক গবেষকদের এই নতুন AI, উচ্চ-মানের শটগুলির সন্ধান করে এবং একটি মূল ছবির কিছুটা অনুরূপ ছবি প্রদান করে।
গবেষকরা একটি মেশিন লার্নিং সরঞ্জাম ব্যবহার করেছিলেন যা “জেনারেটিং অ্যাডভারসিয়াল নেটওয়ার্ক” (GN) নামে পরিচিত, এটি দুটি নিউরাল নেটওয়ার্কের সংমিশ্রণ। প্রথম নেটওয়ার্কটি AI-বেসড পোর্টেট জেনারেট করে, এবং দ্বিতীয়টি ছবির আউটপুট কন্ট্রোল করে।
জানিয়ে রাখি নতুন AI-টি কয়েক সেকেন্ডের মধ্যেই একটি মুখের ১৬×১৬-পিক্সেলের ছবিকে ১০২৪×১০২৪ পিক্সেলের এইচডি রেজোলিউশনের ছবিতে রূপান্তর করতে পারে।

গবেষকদের মতে,এই AI মাইক্রোস্কোপি, এমনকি স্যাটেলাইটের ফটোগ্রাফি এবং জ্যোতির্বিদ্যার কাজে ব্যবহার করা যেতে পারে। AI টির সম্ভাব্য অপব্যবহারের বিষয়ে গবেষকরা স্পষ্ট করে দিয়েছেন যে এটি মানুষকে চিহ্নিত করার জন্য নয়। অর্থাৎ, এটি CCTV ক্যামেরায় তোলা লোকের ঝাপসা ছবি স্পষ্ট করার জন্য ব্যবহৃত হবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *