আর নয় পেট্রোল বা ডিজেল গাড়ি, Audi কেবলমাত্র বৈদ্যুতিন গাড়ি তৈরির পরিকল্পনা করছে

বিনিয়োগ এবং ব্যবসায়িক বৃদ্ধির জন্য লক্ষ্য ও উদ্দেশ্য বৈদ্যুতিক গাড়িকে (Electric Vehicle) কেন্দ্র করেই নির্ধারণ হবে। ভক্সওয়াগেন (Volkswagen) গ্রুপর এমনই সিদ্ধান্তের পর তার সাবসিডিয়ারি বা…

বিনিয়োগ এবং ব্যবসায়িক বৃদ্ধির জন্য লক্ষ্য ও উদ্দেশ্য বৈদ্যুতিক গাড়িকে (Electric Vehicle) কেন্দ্র করেই নির্ধারণ হবে। ভক্সওয়াগেন (Volkswagen) গ্রুপর এমনই সিদ্ধান্তের পর তার সাবসিডিয়ারি বা শাখা সংস্থা – ল্যাম্বরগিনি ( Lamborghini), পোরশা (Porsche), অডি (Audi) এবং বেন্টলি (Bently), প্রত্যেককেই নতুন বৈদ্যুতিক গাড়ির মডেল বা বৈদ্যুতিক গাড়ির প্রযুক্তি নিয়ে অগ্রগতির ঘোষণা করতে আমরা শুনেছি। এদের মধ্যে এবার অডি পেট্রোল এবং ডিজেল গাড়ির উৎপাদন ধীরে ধীরে বন্ধ করার চিন্তাভাবনা করছে। জার্মানির এক সংবাদ সংস্থার প্রতিবেদন থেকে এমনই তথ্য উঠে এসেছে।

Süddeutsche Zeitung-এর রিপোর্ট অনুযায়ী, অডি সম্পূর্ণরূপে বৈদ্যুতিন গাড়ির ব্র্যান্ডে রূপান্তরিত হবে। যতদূর জানা গেছে, অডি ইন্টারনাল কম্বাশন ইঞ্জিনের চূড়ান্ত গাড়ি হিসেবে ২০২৬ সালে কিউ-৫ (Q5) লঞ্চ করবে, ২০৩৩ সাল পর্যন্ত যার প্রোডাকশন জারি থাকবে। এদিকে অডি এজির বোর্ড চেয়ারম্যান মার্কাস ডিউসম্যান ওয়ার্ক কাউন্সিল এবং কোম্পানির শীর্ষ কর্তাদের জানিয়েছেন, অডি বৈদ্যুতিন গাড়ির ব্র্যান্ড হয়ে ওঠার পথেই চলবে এবং ২০২৬ এর পর পেট্রোল বা ডিজেল গাড়ির লঞ্চ করা থেকে বিরত থাকবে। উল্লেখ্য, এই স্ট্রাটেজির মধ্যে ‘হাইব্রিড’ (প্রথাগত জ্বালানির সঙ্গে বিদ্যুতে চলার ব্যবস্থা) গাড়িও অর্ন্তভুক্ত রয়েছে।

ইন্টারনাল কম্বাশন ইঞ্জিনের ক্রমবিকাশে অডি যে আর ইচ্ছুক নয়, সংস্থার তরফ থেকে তা ইতিমধ্যেই নিশ্চিত করা হয়েছে। এরপর অডি ২০২৬ সালের মধ্যে ২০টি নতুন ব্যাটারি চালিত গাড়ি বাজারে আনার পরিকল্পনার অংশ হিসেবে ই-ট্রন (e-tron), ই-ট্রন স্পোর্টব্যাক (e-tron sportbak), কিউ-৪ ই-ট্রন (Q4 e-tron ), এবং ই-ট্রন জিটি (e-tron GT) ইলেকট্রিক গাড়ি চালু করেছে। আবার রিপোর্ট বলছে, এ-৩ (A3) বা এ-৪ (A4) এর পরবর্তী প্রজন্মের গাড়ি ইন্টারনাল কম্বাশন ইঞ্জিনের সাথে আসবে না। সম্পূর্ণরূপে ভোল পাল্টে এগুলি নতুন নামে আত্মপ্রকাশ করবে।

তবে ২০২৬ সালের পর থেকে অডির পেট্রোল বা ডিজেল গাড়ি কেনার সুযোগ থাকবে না, এমনটা কিন্তু নয়৷ ওই বছরের পর থেকে অডি শুধুমাত্র বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করবে ঠিকই। কিন্তু ২০৩৩ সাল পর্যন্ত ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন যুক্ত গাডির উৎপাদন অডি চালু রাখবে। তারপর অডি কেবলমাত্র বিদ্যুৎ চালিত গাড়ি তৈরি ও বিক্রি করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন