Strawberry Moon 2021: আজ স্ট্রবেরি মুন, ভারত থেকে দেখা যাবে কিনা জেনে নিন

চলতি বছর একের পর এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকছে বিশ্ববাসী। গত ২৬ মে বছরের প্রথম চন্দ্রগ্রহণ (ব্লাডমুন), ১০ জুন বছরের প্রথম সূর্যগ্রহণের পর এবার আজ…

চলতি বছর একের পর এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকছে বিশ্ববাসী। গত ২৬ মে বছরের প্রথম চন্দ্রগ্রহণ (ব্লাডমুন), ১০ জুন বছরের প্রথম সূর্যগ্রহণের পর এবার আজ ২৪ জুন গোটা বিশ্ব একটি গুরুত্বপূর্ণ স্বর্গীয় মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে। এইদিন বিশ্বজুড়ে ২০২১ সালের শেষ সুপারমুন দেখা যাবে। এইদিন চাঁদের রং স্ট্রবেরির মতো লাল হওয়ায় এই ঘটনা “স্ট্রবেরি মুন” (Strawberry Moon) নামে জনপ্রিয়। গ্রীষ্মকালীন অয়নান্তে শেষ পূর্ণিমায় চাঁদের এই মোহময়ী রূপ দেখার সৌভাগ্য হবে পৃথিবীবাসীর। আসুন এই মহাজাগতিক ঘটনাটির সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

স্ট্রবেরি মুন কী?

পৃথিবীর চারপাশে চাঁদের কক্ষপথ সূর্যের চারপাশে পৃথিবীর কক্ষপথের মতো প্রায় একই সমতলে রয়েছে। চাঁদ যখন পৃথিবীর ছায়ায় পুরোপুরি ঢেকে যায় তখন সূর্যের সাত রঙে থাকা লাল রঙের তরঙ্গ পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে পৌঁছে যায় চাঁদে। বায়ুমণ্ডলের কারণেই খানিকটা সরলরেখা পরিবর্তন করে লাল রশ্মি গিয়ে লাগে চাঁদের গায়ে। সে কারণেই এটি জ্বলজ্বল করে এবং লালচে রঙের সৃষ্টি হয়। তাই এদিন চাঁদকে “স্ট্রবেরি মুন” বলা হয়। এবং সেইসাথে চাঁদ পৃথিবীর খুব কাছাকাছি চলে আসায় স্বাভাবিকের তুলনায় চাঁদকে দেখতে অনেকটা বড়ো লাগে।

স্ট্রবেরি মুন কে আর কোন কোন নামে অভিহিত করা হয়?

তবে এদিন চাঁদকে স্ট্রবেরি মুন বলার পিছনে এটিই একমাত্র কারণ নয়। গ্রীষ্মকালীন অয়নান্তে শেষ পূর্ণিমাকে আরও বেশ কয়েকটি নামে ডাকা হয় যার সঙ্গে একাধিক ঘটনা জড়িত রয়েছে। মেইন ফার্মারের পঞ্জিকা (Maine Farmer’s Almanac) অনুসারে, উত্তর-পূর্ব যুক্তরাষ্ট্রের আলগনকুইন (Algonquin) উপজাতিরা এটিকে স্ট্রবেরি মুন বলে অভিহিত করে, কারণ এই সময়টি ওই অঞ্চলে স্ট্রবেরি কাটার মরসুম হিসেবে পরিচিত।

স্ট্রবেরি মুনকে ইউরোপে হানি মুন (Honey Moon) বা মিড মুন (Mead Moon)-ও বলা হয়। গ্রীষ্মকালীন অয়নান্তের শেষ পূর্ণিমাকে হানি মুন বা মিড মুন বলার পিছনে মূল কারণ হল, জুন মাসেই মূলত এইসব অঞ্চলে মধু সংগ্রহ করা হয়। এবং মিড হল একটি পানীয় যা জলের সাথে মিশ্রিত মধু এবং কখনও কখনও মশলা এবং শস্য দিয়ে তৈরি করা হয়। স্ট্রবেরি মুনকে ‘রোজ মুন’-ও বলা হয়। কারণ এই সময় থেকে ইউরোপে গোলাপের চাষ শুরু হয়। অন্যদিকে উত্তর গোলার্ধে এই চাঁদের নাম ‘হট মুন’। কারণ এই সময় থেকে উত্তর গোলার্ধে সামার সিজন শুরু হয়।

আপনি কীভাবে স্ট্রবেরি মুন দেখতে পাবেন?

স্ট্রবেরি মুন ২৪ জুন, ২০২১ বিকেলে দৃশ্যমান হবে। যদিও পৃথিবীর বেশিরভাগ অংশে এই ঘটনা বৃহস্পতিবার ঘটবে, তবে ইন্ডিয়া স্ট্যান্ডার্ড টাইম ইস্টওয়ার্ড থেকে লাইন আইল্যান্ডস টাইম এবং ইন্টারন্যাশনাল ডেটলাইনে এটি শুক্রবার সকালে হবে। চাঁদ বুধবার ভোর থেকে শনিবার ভোর পর্যন্ত প্রায় তিন দিন পূর্ণ আকারে আবির্ভূত হবে। তবে ভারতে স্ট্রবেরি মুন দেখার সুযোগ মিলবে না বললেই চলে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন