Windows 11: আজ আসছে উইন্ডোজের নতুন সংস্করণ, পাবেন নতুন হোম স্ক্রিন ও স্টার্ট মেনু

পূর্ব ঘোষণা মতই আজ আর মাত্র কয়েক পরেই সম্ভবত পর্দা উঠতে চলেছে নতুন Windows (উইন্ডোজ) অপারেটিং সিস্টেমের ওপর থেকে। আসলে আজ অর্থাৎ ২৪শে জুন, Microsoft…

পূর্ব ঘোষণা মতই আজ আর মাত্র কয়েক পরেই সম্ভবত পর্দা উঠতে চলেছে নতুন Windows (উইন্ডোজ) অপারেটিং সিস্টেমের ওপর থেকে। আসলে আজ অর্থাৎ ২৪শে জুন, Microsoft (মাইক্রোসফ্ট) তার পরবর্তী প্রজন্মের উইন্ডোজ অপারেটিং সিস্টেম লঞ্চের জন্য একটি ইভেন্টের আয়োজন করেছে, যা সরাসরি অনলাইনে দেখা যাবে। এই ইভেন্টে ২০১৫ সালে আসা উইন্ডোজের উত্তরসূরি হিসেবে Windows 11 (উইন্ডোজ ১১)-র ওপর থেকে পর্দা সরানো হবে। ইতিমধ্যে এই ১১তম ভার্সন সম্পর্কিত কিছু তথ্যও ফাঁস হয়েছে; সামনে এসেছে এই অপারেটিং সিস্টেমের আস্ত ISO ফাইলও, যাতে এটির ইন্টারফেস, অ্যানিমেশন বা ফিচার সম্পর্কে ধারণা পাওয়া গেছে। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই।

Windows 11 এর লঞ্চ ইভেন্ট কখন অনুষ্ঠিত হবে

ইস্টার্ন টাইম (ET) অনুযায়ী আজ সকাল ১১টায় (ভারতে রাত ৮:৩০ টায়) এই লঞ্চ ইভেন্ট হোস্ট হবে। আগ্রহীরা ডেডিকেটেড উইন্ডোজ ইভেন্টের ওয়েবপেজ থেকে এটি সরাসরি দেখতে পারবেন।

Windows 11-এর প্রত্যাশিত ফিচার

মাইক্রোসফ্ট এখনও উইন্ডোজ ১১-এর মুক্তি সম্পর্কে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি, তবে তারা বিগত কয়েকদিন ধরে উইন্ডোজের নতুন সংস্করণ টিজ করছে। সেক্ষেত্রে টিজারে উইন্ডোজ মনিকার প্রদর্শিত করেছে যার ছায়াতে ’11’ (১১) সংখ্যাটি চিত্রিত হয়েছে। অন্যদিকে সম্প্রতি সংস্থাটি একটি নতুন উইন্ডোজ সংস্করণের ভিডিও টিজারও প্রকাশ করেছে, যার দৈর্ঘ্য ছিল ১১ মিনিটের। তাই একে অনেকেই উইন্ডোজ ১১-এর প্রবর্তনের ইঙ্গিত বলে মনে করছেন। একইভাবে ফাঁস হওয়া ISO ফাইল থেকে জানা গিয়েছে আসন্ন ওএসটি উইন্ডোজ ১০-এর উত্তরসূরি হবে।

ফিচারের কথা বললে, ফাঁস হওয়া বিল্ড দেখে মনে হচ্ছে উইন্ডোজ ১১ রিডিজাইন ট্রিটমেন্টসহ আসবে যা এটির বুট স্ক্রিন থেকে শুরু হয়ে ডেস্কটপ অবধি চলবে। এছাড়াও নতুনভাবে পরিলক্ষিত হবে স্টার্ট মেনু। তদুপরি, উইন্ডোজ ১১-তে নতুন হোম স্ক্রিন, নতুন স্টার্টআপ সাউন্ড, স্প্লিট ভিউ অপশন, নতুন অ্যানিমেশন থাকার সম্ভাবনা রয়েছে। তবে এর ইন্টারফেসটি Windows 10x-এর অনুরূপ হবে বলে মনে হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন