পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে Oppo-র বিরুদ্ধে, মামলা করল Nokia

পেটেন্টকে কেন্দ্র করে সম্মুখ সমরে অবতীর্ণ হল দুই নামজাদা কোম্পানি। ফিনল্যান্ডের টেলিযোগাযোগ সংস্থা (টেলিকমিউনিকেশন কোম্পানি) Nokia, স্মার্টফোন ব্র্যান্ড Oppo-র বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের (স্ট্যান্ডার্ড-এসেনশিয়াল পেটেন্ট এবং…

পেটেন্টকে কেন্দ্র করে সম্মুখ সমরে অবতীর্ণ হল দুই নামজাদা কোম্পানি। ফিনল্যান্ডের টেলিযোগাযোগ সংস্থা (টেলিকমিউনিকেশন কোম্পানি) Nokia, স্মার্টফোন ব্র্যান্ড Oppo-র বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের (স্ট্যান্ডার্ড-এসেনশিয়াল পেটেন্ট এবং নন-এসইপি পেটেন্ট) অভিযোগ দায়ের করেছে। GSMArena -র রিপোর্ট অনুসারে, এই পেটেন্টগুলি কানেক্টিভিটি, ইন্টারফেস এবং সিকিউরিটি ফিচার সম্পর্কিত এবং অভিযোগগুলি ইউরোপীয়ান এবং এশিয়ান মার্কেটে দায়ের করা হয়েছে।

পেটেন্ট নিয়ে Nokia-Oppo লড়াই

GSMArena তাদের প্রতিবেদনে বলেছে, স্মার্টফোন ব্র্যান্ড Oppo এবং Nokia ২০১৮ সালে একটি মাল্টি-ইয়ার লাইসেন্সিং এগ্রিমেন্ট সাইন করেছিল এবং এখন সেই চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে। এরপরই ফিনল্যান্ডের টেলিযোগাযোগ সংস্থাটি একটি অফিসিয়াল বিবৃতিতে বলেছে, Oppo চুক্তি পুনর্নবীকরণের প্রস্তাব প্রত্যাখ্যান করেও পেটেন্টগুলি ব্যবহার করে চলেছে। ফলে Nokia আইনি পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে।

যদিও নোকিয়ার এই সিদ্ধান্তে চূড়ান্তরকম হতাশ ওপ্পো। স্মার্টফোন ব্র্যান্ডটি, নোকিয়ার পদক্ষেপকে “বিস্ময়কর” (জঘন্য তথা অতিশয় বিরক্তিকর) বলে মনে করেছে এবং ন্যায্য, যুক্তিসঙ্গত এবং বৈষম্যহীন শর্তাবলীর অধীনে পেটেন্ট লাইসেন্সিংকে অসম্মান করার অভিযোগ করেছে। এর পাশাপাশি তারা নিজেদের স্বপক্ষে জানিয়েছে যে, “ওপ্পো তার নিজস্ব এবং থার্ড-পার্টি ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটসকে সম্মান করে এবং রক্ষা করে, এবং ইন্ডাস্ট্রিতে যথাযথ পেটেন্ট লাইসেন্সিং সহযোগিতার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ওপ্পো মামলাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করার মতো অযৌক্তিক কার্যাবলীর বিরোধিতা করে।”

এদিকে ঘটনার পরিপ্রেক্ষিতে Nokia-র এক মুখপাত্র বলেছেন, তিনি বিশ্বাস করেন যে পরিস্থিতি মোকাবেলা করার জন্য এখনও আরও গঠনমূলক উপায় রয়েছে। তাই আলোচনার মধ্য দিয়েই সমাধান সূত্র খোঁজার চেষ্টায় আছে Nokia। যদিও Oppo -র তরফে আলোচনায় বসার কোনো ইঙ্গিত এখনও মেলেনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন