ভারতে দাপিয়ে বেড়াচ্ছে চীনা স্মার্টফোন কোম্পানি, জানুন কার দখলে কতটা মার্কেট

প্রথমে করোনা ভাইরাস ছড়ানো ও পরে ভারতের সাথে সীমান্তে সমস্যা করায়, ভারতবাসী স্মার্টফোন সহ চীনের সমস্ত প্রোডাক্ট বর্জন করতে চাইছে। তবে চাইলেই তো সব হয়না।…

প্রথমে করোনা ভাইরাস ছড়ানো ও পরে ভারতের সাথে সীমান্তে সমস্যা করায়, ভারতবাসী স্মার্টফোন সহ চীনের সমস্ত প্রোডাক্ট বর্জন করতে চাইছে। তবে চাইলেই তো সব হয়না। কারণ ভারতীয় স্মার্টফোন মার্কেট পুরোপুরি চীনা কোম্পানিগুলির দখলে। রাতারাতি তা পরিবর্তন করা সম্ভব নয়। আগে আমাদের দেশে কাঁচামালের যোগান সহ সেই পরিকাঠামো গড়ে তুলতে হবে। একটি রিপোর্ট অনুযায়ী, ভারতের সবথেকে বড় পাঁচটি স্মার্টফোন কোম্পানির মধ্যে চারটি কোম্পানি চীনের। এই পাঁচটির মধ্যে একমাত্র স্যামসাং এমন একটি কোম্পানি যেটি দক্ষিণ কোরিয়ায়। আসুন জেনে নিই ভারতে চীনা স্মার্টফোন কোম্পানিগুলি কতটা বাজার দখল করে আছে।

• Xiaomi – ৩০ শতাংশ মার্কেট শেয়ার-

২০২০-র প্রথম কোয়ার্টারে বেরোনো রিপোর্ট অনুযায়ী ভারতের স্মার্টফোন মার্কেটে চীনের স্মার্টফোন ব্র্যান্ড শাওমি একাই ৩০% মার্কেট শেয়ার অধিকার করে রয়েছে। এখন অব্দি এই শেয়ার শাওমির সর্বাধিক মার্কেট শেয়ার ছিল। শুধুমাত্র স্মার্টফোন নয়, শাওমি এখন ল্যাপটপ মার্কেটেও নিজের আধিপত্য বিস্তার করা শুরু করছে।

Vivo – ১৭% মার্কেট শেয়ার-

এই স্মার্টফোন ব্র্যান্ডটি বর্তমানে ভারতের সম্পূর্ণ মার্কেট শেয়ারের ১৭% অধিকার করে রয়েছে। ২০১৯-এ এই স্মার্টফোন ব্র্যান্ড সম্পূর্ণ মার্কেট শেয়ারের ২০% অধিকার করেছিল, তবে সম্প্রতি এই শেয়ারের পরিমাণ কমে ১৭% হয়ে গিয়েছে।

• Realme – ১৪% মার্কেট শেয়ার-

রিয়েলমি ভারতে এসেছিল অপ্পো-র সাব ব্র্যান্ড হিসেবে। আসার পরেই নিজেদের ভ্যালু ফর মানি স্মার্টফোনের মাধ্যমে ভারতীয় মার্কেটে নিজের একটি জায়গা তৈরি করে নিয়েছে। এই স্মার্টফোন ব্র্যান্ডের মার্কেট শেয়ার প্রতি বছরে ১১৯% করে বৃদ্ধি পাচ্ছে। ২০২০-র প্রথম কোয়ার্টার অব্দি রিয়েলমির মার্কেট শেয়ার ছিল ১৪%।

• Oppo – ১২% মার্কেট শেয়ার-

এই স্মার্টফোন ব্র্যান্ড ভারতে বেশ জনপ্রিয়। বিবিকে ইলেকট্রনিক্সের অন্যতম বড় কোম্পানি এটি। ২০২০-র প্রথম কোয়ার্টার অবধি এই স্মার্টফোন ব্র্যান্ডের মার্কেট শেয়ার ছিল ১২%।

•OnePlus – ৩৩% মার্কেট শেয়ার-

এই স্মার্টফোন ব্র্যান্ড ভারতের প্রিমিয়াম স্মার্টফোন মার্কেটের ৩৩% শেয়ার অধিকার করে রয়েছে। এই স্মার্টফোন ব্র্যান্ড মূলত ৩০,০০০ টাকার বেশি দামের স্মার্টফোন ভারতে নিয়ে আসে। সম্প্রতি এই স্মার্টফোন ব্র্যান্ড তাদের নতুন প্রিমিয়াম ডিভাইস ওয়ানপ্লাস ৮ বাজারে লঞ্চ করেছে। এরপর আগামী জুলাই মাসে এই ব্র্যান্ড মার্কেটে নিজের প্রথম মিড রেঞ্জার স্মার্টফোন লঞ্চ করতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *