আর নয় চীন নির্ভরতা, ৫ বছরে ভারত পরিণত হবে ইলেকট্রিক ভেহিকেল ম্যানুফ্যাকচারিং হাবে

করোনা সংকটের পর ভারতে বৈদ্যুতিক গাড়ির রোড ম্যাপের ওপর বৃহস্পতিবার একটি ওয়েবিনার আয়োজন করা হয়েছিল। সেখানে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী বলেন করোনা পরিস্থিতি কাটিয়ে ওঠার…

করোনা সংকটের পর ভারতে বৈদ্যুতিক গাড়ির রোড ম্যাপের ওপর বৃহস্পতিবার একটি ওয়েবিনার আয়োজন করা হয়েছিল। সেখানে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী বলেন করোনা পরিস্থিতি কাটিয়ে ওঠার পর বৈদ্যতিক যানবাহন সেক্টরকে সহায়তা করবেন তিনি। আগামী ৫ বছরের মধ্যে ভারতকে ইলেকট্রিক ভেহিকেল ম্যানুফ্যাকচারিং হাবে পরিণত করা হবে। সড়ক পরিবহন মন্ত্রী তার বক্তৃতায় বলেন,” সাড়া বিশ্বের ব্যবসায়ীরা চীন থেকে বেড়িয়ে আসার পরিকল্পনা করছে।” গডকড়ীর মতে, ভারতে অটোমোবাইল শিল্পকে বিকাশের জন্য গবেষণা ও উদ্ভাবন প্রয়োজন।

তিনি আরও বলেন,” তখনই আমদানি প্রতিস্থাপনের জন্য সরকার নতুন নীতি নিয়ে কাজ করছে, যখন লাদাখের দুটি দেশের সীমান্তে সেনারা লড়াই করছে। মন্ত্রী আরও বলেন যে গাড়ি শিল্পের উন্নতির জন্য জিএসটি ১২ শতাংশে নামানো হয়েছে। গডকড়ী জানান যে ইভি খাতের মুখোমুখি সমস্যাগুলি সম্পর্কে তিনি সচেতন, তবে বিক্রয় সংখ্যা বৃদ্ধির সাথে পরিস্থিতি ও বদলে যাবে বলে তিনি আশা করেছেন।

বৈদেশিক বাজারে বর্তমান প্রবণতা সম্পর্কে তিনি বলেন,” বিশ্ব এখন আর চীনের সাথে ব্যবসা করতে আগ্রহী নয়, যা ভারতীয় শিল্পের পক্ষে খুব ভালো সুযোগ।” গডকরী বলেছেন যে, আমি মনে করি এটির সময় হয়েছে, এখন চীনের ওপর নির্ভর না করে ভারতকে এগিয়ে নিয়ে যেতে হবে।

এদিকে DOT বেসরকারি খাতের টেলিযোগাযোগ সংস্থাগুলিকে চীনা সরঞ্জামগুলির ওপর নির্ভরতা হ্রাস করতে বলছে। এই কারনেই ভারত সঞ্চার নিগম লিমিটেড হতে ৪জি নেটওয়ার্কে কোনো চীনা সরঞ্জাম ব্যবহার না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করা হচ্ছে ভবিষ্যতে ভারতীয় শিল্পের প্রচার এর পরিমাণ এবং বিক্রয়ের পরিমাণ বেড়ে যাবে আরও অনেক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *