পরিবেশ রক্ষার ভার নিল Domino’s, এবার পিৎজা পৌঁছবে Revolt-এর ইলেকট্রিক বাইকে

পরিবেশ দূষণ তো ছিলই, সেইসঙ্গে এখন গোদের উপর বিষফোঁড়ার ন্যায় উপস্থিত পেট্রলে-ডিজেলের লাগামছাড়া দাম। যথার্থ কারণেই বৈদ্যুতিক বা ব্যাটারিচালিত যানবাহনের প্রতি আগ্রহ বাড়ছে সাধারণ মানুষের।…

পরিবেশ দূষণ তো ছিলই, সেইসঙ্গে এখন গোদের উপর বিষফোঁড়ার ন্যায় উপস্থিত পেট্রলে-ডিজেলের লাগামছাড়া দাম। যথার্থ কারণেই বৈদ্যুতিক বা ব্যাটারিচালিত যানবাহনের প্রতি আগ্রহ বাড়ছে সাধারণ মানুষের। পাশাপাশি, ডেলিভারির জন্য পরিবেশবান্ধব বৈদ্যুতিক যানবাহনের দিকে ঝোঁক বাড়ছে নানা সংস্থার। কার্বন ফুটপ্রিন্ট কমাতে সেই ঝোঁক থেকেই এবার ইলেকট্রিক বাইক প্রস্তুতকারক সংস্থা রিভল্ট মোটর্স (Revolt Motors)-এর সাথে জোট বাঁধল জনপ্রিয় পিৎজা চেইন ডমিনোজ (Domino’s)। লক্ষ্য, ভারতে পেট্রোলচালিত বাইকের পরিবর্তে ইলেকট্রিক বাইকে করে পিৎজা পৌঁছে দেওয়া।

ডমিনোজ একটি বিবৃতিতে জানিয়েছে, এই পার্টনারশিপের অধীনে রিভল্টের ইলেকট্রিক মোটরসাইকেল আরভি৩০০ (RV300) ও আরভি৪০০ (RV400)-এর এগজিস্টিং ইনভেন্টরি নিজেদের জিম্মায় নেবে ডমিনোজ। তারপর সেগুলিকে কাস্টমাইজ করে ডেলিভারি ভেহিকেলে আপগ্রেড করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, পাইলট প্রজেক্ট সফলভাবে চলার পরে খাবার ডেলিভারি করতে রিভল্টের মোটরসাইকেল ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডোমিনোজে যাওয়া রিভল্টের ইলেকট্রিক মোটরসাইকেল ব্যবসার প্রয়োজন অনুসারে এবং জিরো-এমিশন ডেলিভারির অভিজ্ঞতা নিশ্চিত করার জন্য ভারতে ডমিনোজ পিৎজার ব্যবসা পরিচালনা করা জুবিল্যান্ট ফুডওয়ার্ক (Jubilant Foodwork)-এর জন্য বিশেষভাবে কাস্টমাইজ করা হবে।

রিভল্টের বিশ্বাস, এই অংশীদারিত্ব আগামী বছরগুলিতে ডেলিভারি বাইকের বিশাল বাজারকে বৈদ্যুতিনে রূপান্তরিত করার সম্ভাব্য বিপ্লবের কেবল একটি সূচনা।

ডমিনোজের কথায়, কম উৎপাদন ব্যয়ের কারণে বৈদ্যুতিক বাইকের দাম হ্রাস এবং কেন্দ্রীয় সহ বিভিন্ন রাজ্য সরকার কর্তৃক প্রচুর পরিমাণে ভর্তুকির ঘোষণা এই বাইকগুলি কেবল পরিবেশের দিক থেক নয়, অর্থনৈতিক দিক থেকেও সমান অর্থপূর্ণ। প্রথাগত পেট্রোল ইঞ্জিনের বাইকের তুলনায় এগুলার রক্ষণাবেক্ষণ খরচ অত্যন্ত কম। ১০০ কিমি চালাতে ৯ টাকার কাছাকাছি খরচ হওয়ার ফলে পেট্রোল বাইকের চেয়ে রিভল্ট আরভি৩০০ এবং আরভি৪০০ বিশাল সাশ্রয়ী।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন