লঞ্চ হল Nokia XR20 Rugged ফোন, পড়লেও ভাঙবে না, জল লাগলেও নষ্ট হবে না

একটা সময় নোকিয়া (Nokia)-র ফোনের মজবুতি নিয়ে প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলিও প্রশ্ন তোলার সাহস পেতেন না। জলের মধ্যে ফেলে দাও, উপর থেকে নীচে ফেলে দাও – সব…

একটা সময় নোকিয়া (Nokia)-র ফোনের মজবুতি নিয়ে প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলিও প্রশ্ন তোলার সাহস পেতেন না। জলের মধ্যে ফেলে দাও, উপর থেকে নীচে ফেলে দাও – সব ধরনের আঘাত সহ্য করে টিকে থাকবে নোকিয়া। প্রবাদ ছিল এমনই! মাইক্রোসফট (Microsoft)-এর হাত ঘুরে ১০ বছরের মেয়াদে নোকিয়া ব্র্যান্ডের বিশ্বব্যাপী লাইসেন্স এখন ফিনল্যান্ডেরই সংস্থা এএইচএমডি গ্লোবাল (HMD Global)-এর হাতে। মোবাইল-সহ অ্যাক্সেসরিজের বাজারে নিজস্ব ব্র্যান্ড-নাম ফেরানোর পর নোকিয়াকে পুনরায় শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ডে পরিণত এবং পুরনো ঐতিহ্য ফিরিয়ে দিতে উঠেপড়ে লেগেছে তারা। সেই পরিকল্পনার অংশ হিসেবে এইচএমডি গ্লোবাল তাদের প্রথম রাগড (Rugged) স্মার্টফোন Nokia XR20 লঞ্চ করেছে।

Nokia XR20 এক কথায় no-compromise ফোন

Nokia XR20-এর লঞ্চ ইভেন্টে কোম্পানির তরফে জানানো হয়েছে, এটি যে কোনও আবহাওয়া সহ্য করতে পারবে এবং কার্যত “লাইফ-প্রুফ’। নোকিয়ার কথায়, তারা বিশ্বাস করে কোনও কিছুর সাথেই আপোস করবে না, এমন মোবাইলকে লাইফ-প্রুফ বলা উচিত৷ Nokia XR20 চার বছর ধরে প্রতি মাসে সিকিউরিটি আপডেট পাবে এবং তিন বছর ধরে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে আপগ্রেড হবে। অর্থাৎ হার্ডওয়্যারের পাশাপাশি Nokia XR20 সলিড সফটওয়্যার সাপোর্ট অফার করবে।

Nokia XR20 Ruggedness

নোকিয়া এক্সআর২০ মিলিটারি গ্রেড মজবুতি এবং রাগড কেসিং-সহ এসেছে, যেটি MIL-STD810H সার্টিফায়েড হওয়ার ফলে ১.৮ মিটার উচ্চতা থেকে পড়লেও অক্ষত থাকবে। ওয়াটার এবং ডাস্ট রেজিট্যান্সের জন্য নোকিয়া এক্সআর ২০-তে আইপি৬৮ রেটিং রয়েছে। এইচএমডি জানিয়েছে, ফোনটি ব্যবহার করার জন্য কোনও কেস বা কভারের প্রয়োজন হবে না। কারণ এই মুহূর্তে ফোনের স্ক্রিনের জন্য সবচেয়ে শক্তিশালী গ্লাস প্রটেকশন হিসেবে পরিচিত কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস ৫ রয়েছে এতে।

Nokia XR20 স্পেসিফিকেশন

নোকিয়া এক্সআর২০ বাইরের দিক থেকে নজর কারলেও অভ্যন্তরীণ স্পেসিফিকেশন নজর কাড়তে ব্যর্থ। স্মার্টফোনটিতে ৬.৬৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১০৮০x২৪০০ পিক্সেল) ডিসপ্লে রয়েছে। এর পিক ব্রাইটনেস ৫০০ নিটস৷ ভেজা আঙুল বা গ্লাভস পরে থাকলেও টাচে সাড়া পাওয়া যাবে। এই ফোনে ব্যবহার করা কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ প্রসেসর, যা একটি লো-এন্ড ৫জি প্রসেসর হিসেবে পরিচিত। ফলে পারফরম্যান্স ততটা ভাল হবে না। এতে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের সিঙ্গেল মেমরি কনফিগারেশন রয়েছে।

নোকিয়া এক্সআর২০ ফোনের পিছনে ডুয়েল ফ্ল্যাশ সহ ZEISS ব্র্যান্ডেড ডুয়েল ক্যামেরা রয়েছে – এফ/১.৮ অ্যাপারচার সহ ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা সেন্সর এবং এফ/১.৮ অ্যাপারচার সহ ১৩ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড ক্যামেরা। ফোনের সামনে এফ/২.০ অ্যাপারচারযুক্ত ৮ মেগাপিক্সেল ফিক্স-ফোকাসড সেলফি ক্যামেরা পাওয়া যাবে।

পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে রয়েছে ৪,৬৩০ এমএএইচ ব্যাটারি। এটি ১৮ ওয়াট ফাস্ট চার্জিং এবং ১৫ ওয়াটের ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। নোকিয়ার বেশিরভাগ ফোনের ব্যাক প্যানেলে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকে৷ তবে সিকিউরিটির জন্য এক্সআর২০-এর পাওয়ার বাটনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর  ইন্টিগ্রেট করা আছে।

Nokia XR20 দাম

নোকিয়া এক্সআর২০-এর দাম ৫৫০ ডলার, ভারতীয় মুদ্রায় যা ৪০,৯০০ টাকার সমান। আল্ট্রা ব্লু এবং গ্রানাইট গ্রে কালার অপশনে ফোনটি পাওয়া যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন