একসাথে ভিডিও কলে যোগ দিতে পারবেন ১০০০ জন, Telegram আনলো চার-চারটি নতুন ফিচার

এক বছরেরও বেশি সময় ধরে, আমাদের জীবনযাত্রায় প্রভাব বিস্তার করে রয়েছে করোনা ভাইরাস। আর এই পরিস্থিতিতে দূরের মানুষের সাথে সংযোগ রাখার জন্য এবং কাজকর্ম-পড়াশোনা সচল…

এক বছরেরও বেশি সময় ধরে, আমাদের জীবনযাত্রায় প্রভাব বিস্তার করে রয়েছে করোনা ভাইরাস। আর এই পরিস্থিতিতে দূরের মানুষের সাথে সংযোগ রাখার জন্য এবং কাজকর্ম-পড়াশোনা সচল রাখার জন্য পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের ভরসা হয়ে দাঁড়িয়েছে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং ভিডিও কনফারেন্সিং মাধ্যমগুলি। আর এই কারণেই জনপ্রিয় মেসেজিং অ্যাপ Telegram (টেলিগ্রাম) একটি নতুন ফিচার নিয়ে এসেছে, যেখানে একটি গ্রুপ ভিডিও কলে ১,০০০ জনকে অংশগ্রহণ করতে পারবে। শুধু তাই নয়, এখন থেকে Telegram ইউজাররা ভিডিও মেসেজ, স্ক্রিন শেয়ারিং এবং ভিডিও প্লেব্যাক স্পিড কন্ট্রোলসহ বিকল্প উপভোগ করতে পারবেন বলে জানা গিয়েছে। চলুন এই ফিচারগুলির খুঁটিনাটি দেখে নিই।

Telegram ভিডিও কল পার্টিসিপেন্ট লিমিট

টেলিগ্রামের মতে তারা পৃথিবীর সমস্ত মানুষকেই একটি গ্রুপ কলের অধীনে নিয়ে আসতে চায়। সেক্ষেত্রে তারা প্রায় ১,০০০ জন অংশগ্রহণকারীকে একসাথে ভিডিও কল করার অনুমতি দিয়েছে, যেখানে ৩০ জন ইউজার তাদের ক্যামেরা এবং স্ক্রিন উভয় থেকে ভিডিও সম্প্রচার করতে পারবেন। এতে অনলাইন কনফারেন্স, সেমিনার এবং অনলাইন কনসার্টগুলি আয়োজন করা আরো সহজ হয়ে যাবে।

Telegram এর ভিডিও মেসেজ ফিচার

এই মুহূর্তে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি নিজের ভিডিও মেসেজ অপশনটি আপডেট করেছে। ফলে ইউজাররা চ্যাট বক্সের রেকর্ডিং বাটন থেকে ভিডিও রেকর্ড করে কাউকে পাঠালে সেই ভিডিও গ্যালারিতে সেভ হবে না। অবগতির জন্য বলে রাখি, এই ফিচারটি ব্যবহার করতে ভয়েস মেসেজ রেকর্ডিং অপশন থেকে ভিডিও মোডে স্যুইচ করতে হবে এবং রেকর্ড করার জন্য বাটনটি প্রেস করে থাকতে হবে।

Telegram ভিডিও প্লেব্যাক স্পিড কন্ট্রোল ফিচার

মাস খানেক আগেই হোয়াটসঅ্যাপে অডিও মেসেজের প্লেব্যাক স্পিড নিয়ন্ত্রণের অপশন জুড়েছে। তবে টেলিগ্রাম ইউজাররা বর্তমানে ভিডিওর প্লেব্যাক স্পিডও পরিবর্তন করতে পারবেন। কারণ অ্যাপের মিডিয়া প্লেয়ারে এখন 0.5x, 1.5x এবং 2x প্লেব্যাক স্পিড সমর্থন করবে। নির্দিষ্ট অপশনে ক্লিক করলেই এই ফিচারটি অ্যাক্সেস করা যাবে এবং এর মাধ্যমে কল বা ভিডিও স্পিড দ্রুত-ধীরভাবে দেখা যাবে।

Telegram শব্দসহ স্ক্রিন শেয়ার ফিচার

টেলিগ্রামে ভিডিও কল করার সময় ইউজাররা এখন স্ক্রিন শেয়ার করতে পারবেন, যেখানে ব্যাকগ্রাউন্ড অডিও ভিডিও-র সাথে উপলব্ধ হবে। শুধু তাই নয়, স্ক্রিন শেয়ারের সময় সবকিছু ঠিক আছে কিনা তা নিশ্চিত করতে ব্যবহার করা যাবে ভিডিও প্রিভিউ অপশন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন