ট্যাবলেট তৈরিতে এখন বিশ্বসেরা Samsung, ভরসার জায়গা Amazon

বিশ্বের ক্রেতাদের হাতে নতুন অ্যান্ড্রয়েড ট্যাবলেট ডিভাইস তুলে দেওয়ার ক্ষেত্রে স্যামসাং (Samsung) তার সাফল্যের দৌড় অব্যাহত রাখল। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে সবথেকে বেশী অ্যান্ড্রয়েড ট্যাবলেট…

বিশ্বের ক্রেতাদের হাতে নতুন অ্যান্ড্রয়েড ট্যাবলেট ডিভাইস তুলে দেওয়ার ক্ষেত্রে স্যামসাং (Samsung) তার সাফল্যের দৌড় অব্যাহত রাখল। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে সবথেকে বেশী অ্যান্ড্রয়েড ট্যাবলেট সরবরাহকারীদের তালিকায় সংস্থাটি আপাতত এক নম্বরে। তাদের এই বিপুল সাফল্যের পেছনে আমাদের জানা-অজানা একাধিক কারণ রয়েছে। তবে এক্ষেত্রে বাজারে ভালো মানের অ্যান্ড্রয়েড ট্যাবলেট প্রস্তুতকারকের অনুপস্থিতি একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। অ্যান্ড্রয়েড নির্ভর ট্যাবলেট (বিশেষ করে ফ্ল্যাগশিপ বিভাগে) কেনার সময় আমরা খুব বেশি বিকল্প পাইনা। ফলে অপেক্ষাকৃত নির্ভরযোগ্য এবং উপযুক্ত মানের পণ্যের খোঁজে আমরা স্যামসাংয়ের (Samsung) দ্বারস্থ হয়ে থাকি।

উল্লেখ্য, ফ্ল্যাগশিপ ছাড়াও স্যামসাং মিড রেঞ্জ ও এন্ট্রি লেভেলের ট্যাবলেট তৈরী করে থাকে। এজন্য তাদের একটা বড় অংশের গ্রাহককে সামলাতে হয়। আসলে দীর্ঘদিন যাবৎ সঠিক বাজারনীতি অনুসরণের সুফল হিসেবেই তারা বর্তমান সাফল্য অর্জন করেছে।

বিশ্বে অ্যান্ড্রয়েড ট্যাবলেট তৈরীর অপ্রতিরোধ্য বাদশা – Samsung

সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী এই মুহূর্তে বিশ্বের বাজারে অ্যান্ড্রয়েড ট্যাবলেট তৈরী ও সরবরাহের ক্ষেত্রে স্যামসাং বিকল্পহীন। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে সংস্থাটি সারাবিশ্বে প্রায় ৮.২ মিলিয়ন ট্যাবলেট সরবরাহ করেছে। এক্ষেত্রে গত বছরের তুলনায় তাদের ব্যবসা ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রশস্ত বিকল্পের পণ্য, বিশেষত Samsung Galaxy Tab S7, Tab S7+ এবং Galaxy Tab S7 FE -এর মতো ডিভাইসের উপস্থিতি স্যামসাংয়ের সাম্প্রতিক ব্যবসা বৃদ্ধির পক্ষে কাজ করেছে বলে প্রযুক্তি-মহলের অভিমত।

স্যামসাং ছাড়া বিশ্বের বাজারে লেনোভো’র (Lenovo) অ্যান্ড্রয়েড ট্যাবলেটের চাহিদা বেড়েছে। আমাদের আলোচ্য প্রান্তিকে তারা বিশ্বজুড়ে প্রায় ৪.৭ মিলিয়ন ট্যাবলেট সরবরাহ করেছে। এক্ষেত্রে গত বছরের তুলনায় তাদের ব্যবসা বৃদ্ধি পেয়েছে ৬৭ শতাংশ।

অন্যদিকে নতুন ট্যাবলেট কেনার ক্ষেত্রে পৃথিবীর বড় অংশের মানুষ অ্যামাজনের (Amazon) উপরে ভরসা রেখেছেন। আগের বছরের হিসেবে এই বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে তাদের প্ল্যাটফর্মে ট্যাবলেট বিক্রির হার ৪৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন