মুখ থুবড়ে পড়লো টিকটক, ৭২ ঘণ্টায় ৫ লক্ষ ডাউনলোড হল এই ভারতীয় অ্যাপ

সীমান্তে ভারত-চীন বিবাদের পর দেশের মানুষ প্রচন্ডভাবে ক্ষুব্ধ। তারা চীনা প্রোডাক্টের পাশাপাশি চীনা অ্যাপ বর্জন করতেও সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হয়েছে। ভারতে চীনা অ্যাপগুলি আগে থেকেই…

সীমান্তে ভারত-চীন বিবাদের পর দেশের মানুষ প্রচন্ডভাবে ক্ষুব্ধ। তারা চীনা প্রোডাক্টের পাশাপাশি চীনা অ্যাপ বর্জন করতেও সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হয়েছে। ভারতে চীনা অ্যাপগুলি আগে থেকেই অনেক জনপ্রিয় ছিল। শর্ট ভিডিও প্ল্যাটফর্ম TikTok এর ভারতীয় ব্যবহারকারির সংখ্যা ২০ কোটি। তবে কয়েকমাসে চিত্র অনেক বদলেছে, চাইনিজ অ্যাপগুলিকে টক্কর দেওয়ার জন্য বাজারে এসেছে বেশ কয়েকটি মেড ইন ইন্ডিয়া অ্যাপ। এই অ্যাপগুলির মধ্যে একটি হল টিকটকের বিকল্প অ্যাপ “Chingari।”

অ্যাপল অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোর দুই জায়গাতেই অ্যাপ্লিকেশনটি উপলব্ধ। টিকটকের বিকল্প এই অ্যাপটি বেঙ্গালুরুর দুই প্রোগ্রামার বিশ্বাত্মা নায়ক এবং সিদ্ধার্থ গৌতমিন দ্বারা নির্মিত। তাদের দাবি অনুযায়ী মাত্র ৩৬ ঘণ্টায় এই অ্যাপটি ট্রেন্ডিং লিস্টে চলে এসেছে এবং ৭২ ঘণ্টার মধ্যে ৫ লক্ষ ডাউনলোড হয়েছে এই অ্যাপ।

চিঙ্গারি অ্যাপে হিন্দি এবং ইংরেজি ছাড়াও মোট আটটি ভারতীয় ভাষা (বাংলা, গুজরাটি, মারাঠি, কন্নড়, পাঞ্জাবী, মালায়ালাম, তামিল এবং তেলেগু) সাপোর্ট করে। এই অ্যাপটি ইউজারদের ভিডিও ডাউনলোড এবং আপলোড করা ছাড়াও, বন্ধুদের সাথে চ্যাট করা, নতুন ব্যক্তির সাথে আলাপচারিতা, কন্টেন্ট শেয়ার করতে, এবং ফিডের মাধ্যমে অন্যান্য বিষয় ব্রাউজ করার সুযোগ দেয়।

এছাড়াও, চিঙ্গারি ইউজাররা অ্যাপ থেকে সরাসরি হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস, ভিডিও, অডিও ক্লিপ, জিআইএফ স্টিকার এবং ফটো শেয়ার করতে পারেন। ইউজাররা ট্রেন্ডিং খবর, বিনোদনের খবর, মজার ভিডিও, গান, কোটস, শায়েরি এবং মিমস সহ ইত্যাদির অ্যাক্সেস পান।

চিঙ্গারি এবং টিকটকের মধ্যে প্রাথমিক পার্থক্য হল টিকটকে ভিডিও ভাইরাল হওয়ার ভিত্তিতে কন্টেন্ট ক্রিয়েটর টাকা পান, কিন্তু চিঙ্গারি অ্যাপে আপলোড করা প্রতিটি ভিডিওর জন্য আপনি পয়েন্ট (প্রতি ভিউ) পাবেন যেগুলোর রিডিম করলে টাকা পাওয়া যাবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *