হ্যাকারদের হাত থেকে ফোনকে সুরক্ষিত রাখতে মেনে চলুন এই সাধারণ একটি নিয়ম

ইদানিংকালে সাইবার দুনিয়ায় হ্যাকাররা যেভাবে জাঁকিয়ে বসেছে, তাতে ফোন হ্যাকিংয়ের খবর এখন আর নতুন কিছু নয়। পৃথিবীব্যাপী সর্বত্র ফোন হ্যাকিংয়ের ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এখন…

ইদানিংকালে সাইবার দুনিয়ায় হ্যাকাররা যেভাবে জাঁকিয়ে বসেছে, তাতে ফোন হ্যাকিংয়ের খবর এখন আর নতুন কিছু নয়। পৃথিবীব্যাপী সর্বত্র ফোন হ্যাকিংয়ের ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এখন সবার হাতেই কোনো না কোনো স্মার্টফোন রয়েছে, ফলে অধিকাংশ ইউজারের মনে প্রায়শই তাদের হ্যান্ডসেট হ্যাক হওয়ার আশঙ্কা উঁকিঝুঁকি মারে। আর এই আশঙ্কা নিতান্তই অমূলক নয়, কারণ মোবাইল হ্যান্ডসেট এখন আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত।

ব্যাংক ডিটেলস থেকে শুরু করে বিভিন্ন অ্যাকাউন্টের পাসওয়ার্ড, ব্যক্তিগত ছবি, সবকিছুই মজুত থাকে স্মার্টফোনে। ফলে ফোন হ্যাক হয়ে গেলে এগুলি হারানোর সমূহ সম্ভাবনা বিদ্যমান। তাই হ্যাকারদের হাত থেকে নিজের মোবাইল হ্যান্ডসেটকে সুরক্ষিত রাখা অত্যন্ত জরুরি।

হ্যাকারদের হাত থেকে ফোনকে কীভাবে সুরক্ষিত রাখবেন

একটি ছোট্ট কাজ করেই হ্যাকারদের চোখে ধুলো দিয়ে আপনি অনায়াসেই তাদের হাত থেকে আপনার মোবাইল ফোনকে সুরক্ষিত রাখতে পারেন। মার্কিন সিক্রেট এজেন্সি বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা সম্প্রতি iPhone এবং Android ফোনকে হ্যাকারদের হাত থেকে সুরক্ষিত রাখার এই সহজ কৌশলটি জানিয়েছেন। তাঁরা বিশ্বাস করেন ফোন একবার অফ ও অন করলে হ্যাকারদের হাত থেকে বাঁচা সম্ভব।

হ্যাঁ, অবাক লাগলেও খবরটি সত্যি। সপ্তাহে অন্তত একবার স্যুইচ অফ করার পরে, ১০ সেকেন্ড অপেক্ষা করা এবং তারপরে মোবাইল ফোনটি আবার চালু করাই সাইবার আক্রমণকারীদের হাত থেকে বাঁচার সহজ এবং সর্বোৎকৃষ্ট উপায় বলে তাঁরা জানিয়েছেন। এমনিতেই সাধারণত মোবাইল হ্যান্ডসেটে কিছু গন্ডগোল দেখলেই আমাদের অনেকের কাছেই সমস্যা সমাধানের প্রথম উপায় হল ফোন অফ করে আবার অন করা। কিন্তু হ্যাকারদের কাছ থেকে স্মার্টফোন নিরাপদ এবং সুরক্ষিত রাখার পাশাপাশি স্মার্টফোন মালিকদের গোপনীয়তা রক্ষা করতে যে ছোট্ট কাজটিই চরম ফলপ্রদ, তা আর কে জানতো!

খুব স্বাভাবিকভাবেই এই কৌশলটি যে আমার, আপনার মতো সাধারণ মানুষের পাশাপাশি তাবড় তাবড় সেলিব্রিটিদেরও ব্যাপকভাবে সহায়তা করবে, সেকথা বলাই বাহুল্য। যদিও এই প্রসঙ্গে একটি কথা অবশ্যই মনে রাখতে হবে যে, নিয়মিত মোবাইল ফোন রিবুট করে সাইবার অপরাধীদের চিরকালের জন্য থামিয়ে রাখা সম্ভব নয়, কিন্তু এই কাজটি করলে আপনার মোবাইল ফোন থেকে ডেটা চুরি করার জন্য হ্যাকারদের মাথার ঘাম পায়ে ফেলতে হবে বলে মার্কিন সিক্রেট এজেন্সি বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা মনে করেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন