প্রোডাক্টের গায়ে লিখতে হবে কোন দেশে তৈরী, ফ্লিপকার্টদের জন্য নতুন নিয়ম আনতে পারে সরকার

Flipkart এবং Amazon এর মত ই-কমার্স ফার্মগুলির জন্য ভারত সরকার এবার থেকে যে কোন জিনিসের সঙ্গে সেই জিনিসের উৎপাদন কোন দেশে হয়েছে তা উল্লেখ করা…

Flipkart এবং Amazon এর মত ই-কমার্স ফার্মগুলির জন্য ভারত সরকার এবার থেকে যে কোন জিনিসের সঙ্গে সেই জিনিসের উৎপাদন কোন দেশে হয়েছে তা উল্লেখ করা বাধ্যতামূলক করে দিতে পারে। সারা ভারত চীনের দ্রব্য বয়কট নিয়ে সোচ্চার হওয়ার পরেই সরকারের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সঙ্গে জড়িত এসজেএম মঙ্গলবার সরকারের কাছে এই আবেদন করেছে। তারা জানিয়েছে যে, এই নিয়মটি চালু করা হলে গ্রাহকরা বুঝতে পারবেন যে সে জিনিসটি কিনেছে সেটি চীনে তৈরি হয়েছে নাকি অন্য কোনো দেশে তৈরি হয়েছে।

স্বদেশী জাগরণ মঞ্চের সহ- সংযোজক অশ্বিনী মহাজন জানিয়েছেন, সরকারি পোর্টাল এসজেএম এর এই পদক্ষেপটি অত্যন্ত ভালো। এবং সাথে সাথেই জানিয়েছেন বিক্রেতারা যদি সেই প্রোডাক্টের উপরে উৎপাদনের দেশের নাম লিখে দেন তাহলে ক্রেতাদের পক্ষে বুঝতে অনেক সুবিধা হবে।

মহাজন’ জানিয়েছেন যে চীনের দ্রব্যকে ভারতে ব্যবহার করা এবং সেগুলিকে ভারতে ছড়িয়ে পড়তে দেওয়া দেশের জন্য ভালো হবে না এবং আমাদের চীনের দ্রব্য বয়কট করা উচিত। যদি এই ই-কমার্স প্ল্যাটফর্মগুলি প্রোডাক্ট এর উপরে দেশের নাম লিখে দেন তাহলে মানুষ সহজেই চীন থেকে আসা দ্রব্য চিনতে পারবে।

“কমার্স এবং ইন্ডাস্ট্রি দপ্তরকে এসজেএম একটি লিখিত অনুরোধের মাধ্যমে জানিয়েছে যে অ্যামাজন এবং ফ্লিপকার্টের মত ই-কমার্স প্ল্যাটফর্মগুলির ক্ষেত্রে উৎপাদনের দেশের নাম উল্লেখ করা বাধ্যতামূলক করা প্রয়োজন। এর ফলে ক্রেতারা চীন থেকে আসা সমস্ত দ্রব্য চিনতে পারবে এবং তাদেরকে বয়কট করতে পারবে।” – মহাজন’ জানিয়েছেন। এই বিষয় নিয়ে ই-কমার্স প্ল্যাটফর্মগুলির সঙ্গে আলোচনা করার দাবি জানানো হয়েছ । জনপ্রিয় ই-কমার্স সাইট, যেমন- অ্যামাজন ফ্লিপকার্ট, স্ন্যাপডিল, নায়কা, পেপারফ্রাই, এবং ইবে কোম্পানির মুখপাত্ররা এই আলোচনায় অংশগ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *