Indian Railways: টিকিট বুকিংয়ের ক্ষেত্রে লাগবে এই বিশেষ কোড, নোট করে নিন

বিগত প্রায় দেড় বছর ধরে মানুষের বাইরে ঘুরতে যাওয়া বন্ধ বললেই চলে। তার ওপর সাম্প্রতিক কোভিডের দ্বিতীয় সংক্রমণের ভয়াবহ পরিস্থিতি এবং দফায় দফায় লকডাউন মানুষকে…

বিগত প্রায় দেড় বছর ধরে মানুষের বাইরে ঘুরতে যাওয়া বন্ধ বললেই চলে। তার ওপর সাম্প্রতিক কোভিডের দ্বিতীয় সংক্রমণের ভয়াবহ পরিস্থিতি এবং দফায় দফায় লকডাউন মানুষকে ঘরবন্দী থাকতে বাধ্য করেছে। শুধুমাত্র ভ্রমণপিপাসু জনগণই যে হাঁপিয়ে উঠেছেন তা নয়, করোনার ভয়ে বাইরে বেরোনোই মানুষের কাছে আতঙ্কের কারণ হয়ে গেছে। কিন্তু আস্তে আস্তে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, বিপর্যয় অনেকটাই কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে, এবং তার সাথে সাথে শিথিল হচ্ছে লকডাউনও। তাই কর্মসংস্থান, ভ্রমণ বা অন্য যে কোনো প্রয়োজনেই হোক, এতদিন পর্যন্ত বাইরে যে সকল কাজ আটকে ছিল এবার সেগুলি সেরে ফেলার সময় এসে গেছে, এবং অধিকাংশ মানুষই ভয় কাটিয়ে ঘরের চার দেওয়াল টপকে বাইরে বেরোনো শুরু করেছেন।

কোনো দরকারে বাইরে যাওয়ার জন্য সবচেয়ে ভালো পরিবহণ মাধ্যম হল ট্রেন, যা বিক্ষিপ্তভাবে মাঝে মাত্র কিছুদিনের কথা বাদ দিলে প্রায় দেড় বছর বন্ধই ছিল। তবে এবার‌ ধীরে ধীরে রেল পরিষেবাও স্বাভাবিক হচ্ছে। এবং ট্রেনে চড়ে কোথাও যাওয়ার প্রয়োজন হলে সবার প্রথমে দরকার ট্রেনের টিকিট বুকিং করা, কিন্তু ভারতীয় রেল (Indian Railways) বর্তমানে টিকিট বুকিংয়ের ক্ষেত্রে কিছু পরিবর্তন এনেছে। এবার থেকে ট্রেনের যে কোনো কোচে টিকিট বুকিংয়ের জন্য দরকার হবে একটি বিশেষ বুকিং কোড। আসুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

রেল টুরিজমকে প্রোমোট করার জন্য ভিস্তাডোম (Vistadome) কোচ চালু করার সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক, যা ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়েছে। এবার টিকিট বুকিংয়ের জন্য চালু করা হয়েছে বুকিং কোড, যা সংশোধনের কাজ IRCTC ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। এই কোডগুলি বিভিন্ন ধরনের কোচের প্রতিনিধিত্ব করবে বলে জানা গিয়েছে। একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, রেলের বিভিন্ন জোনে এই বিশেষ কোডগুলি নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, এবং এই কোডগুলিকে রেলের সব জোনের ডেটাবেসে প্রেরণ করা হয়েছে। এর পাশাপাশি ভারতীয় রেল একদম নতুন একটি পরিষেবা চালু করার কথা ভাবছে বলে জানা গিয়েছে, যেখানে ৮৩ টি বার্থ-সহ একটি নতুন ৩ টায়ার এসি ইকোনমি কোচ চালু করা হবে।

কোচ কোডগুলি এবার থেকে এইরকমভাবে দেখা যাবে:

ভিস্তাডোম নন-এসি- ভি.এস. (কোচ কোড: ডি.ভি.)

ভিস্তাডোম এসি – ই.ভি. (কোচ কোড: ই.ভি.)

স্লিপার – এস.এল. (কোচ কোড: এস)

এসি চেয়ার কার – সি.সি. (কোচ কোড: সি)

থার্ড এসি – ৩এ (কোচ কোড: বি)

এসি থ্রি – ইকোনমি – ৩ই (কোচ কোড: এম)

সেকেন্ড এসি – ২এ (কোচ কোড: এ)

গরিবরথ এসি থ্রি-টায়ার-৩এ (কোচ কোড: জি)

গরিবরথ চেয়ার কার – সিসি (কোচ কোড: জে)

ফার্স্ট এসি – ১এ (কোচ কোড: এইচ)

এক্সিকিউটিভ ক্লাস – ই. সি. (কোচ কোড: ই)

অনুভূতি ক্লাস – ই. এ. (কোচ কোড: কে)

ফার্স্ট ক্লাস -এফ. সি. (কোচ কোড: এফ)

তাই এবার থেকে ভারতীয় রেলের তরফে সকল টিকিট বুকিংয়ের সময় কোচ কোড যাচাই করে নিয়েই তারপর যাত্রীদের টিকিট কাটতে বলা হয়েছে। ভিস্তাডোম কোচের সাফল্যের কথা মাথায় রেখেই এই অভিনব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করা হচ্ছে, রেল মন্ত্রকের অভিষ্ট লক্ষ্য এই পরিকল্পনার মাধ্যমে সাফল্য পাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন