নেটিজেনদের চাপে গায়ের রঙের ভিত্তিতে জীবনসঙ্গী খোঁজার সুবিধা বন্ধ করলো শাদি ডটকম

গায়ের রঙ নিয়ে সমাজ ভিন্ন ভিন্ন মতে বিশ্বাসী। এখন বিভিন্ন ক্যামেরা অ্যাপের কারিকুরিতে সহজেই ত্বকের রঙ পাল্টানো যায়। কিন্তু সম্প্রতি ত্বকের রঙ সম্পর্কিত একটি ফিচারের…

গায়ের রঙ নিয়ে সমাজ ভিন্ন ভিন্ন মতে বিশ্বাসী। এখন বিভিন্ন ক্যামেরা অ্যাপের কারিকুরিতে সহজেই ত্বকের রঙ পাল্টানো যায়। কিন্তু সম্প্রতি ত্বকের রঙ সম্পর্কিত একটি ফিচারের জন্য বিতর্কের মুখে পড়েছে “Shaadi.com”। সোশ্যাল মিডিয়ায় তীব্র নেতিবাচক প্রতিক্রিয়া এবং বিতর্কের মুখে পড়ে জনপ্রিয় ম্যাট্রিমোনিয়াল ওয়েবসাইটটি তাদের স্কিন কালার সার্চ ফিল্টারটি রিমুভ করেছে।

স্কিন কালার সার্চ ফিল্টারটি ইউজারদের ত্বকের রঙের ভিত্তিতে জীবনসঙ্গী খোঁজার সুযোগ দিত। কিন্তু জুনের শুরুর দিকে এই ফিচারটির বিরুদ্ধে একটি অনলাইন পিটিশন চালু হয়। যার পরে গত ১১ই জুন শাদি ডটকম একটি টুইট করে ফিল্টারটি সরিয়ে দেওয়ার ঘোষণা করেছে।

হেতাল লাখানি নামের এক মহিলা ফেসবুকে এই ফিল্টারটি সম্পর্কে জানার পর, জনপ্রিয় ওয়েবসাইট Change.org-এর মাধ্যমে Shaadi.com-এর বিরুদ্ধে অনলাইনে পিটিশন শুরু করেন। এবং তিনি দাবি করেন শাদি ডটকমকে তাদের ত্বকের রঙের উপর ভিত্তি করে পছন্দসই সঙ্গী বেছে নেওয়ার ওই ফিল্টারটি রিমুভ করতে হবে। পিটিশনটি ১৪ ঘন্টার মধ্যে ১৫০০-র বেশি সমর্থকের স্বাক্ষর পায়। শুধু তাই নয়, টুইটারেও মানুষ Shaadi.com কে আক্রমণ করে।

এরপর একটি টুইটে সংস্থাটি জানায় ওই ফিল্টারটির ম্যাচমেকিংয়ে কোনো প্রভাব নেই। তবে এটি একটি ব্লাইন্ড স্পট ছিল, যা সরিয়ে ফেলা হয়েছে। গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর সারা বিশ্বে বর্ণবৈষম্য বিরোধী বিক্ষোভের মধ্যে এই বিষয়টি সামনে আসে, এবং নেটিজেনদের ক্ষোভের মুখে পড়ে। কয়েকদিন আগে স্নাপচ্যাট, তার Juneteenth ফিল্টারের জন্য ইউজারদের সমালোচনার শিকার হয়েছিল, ফিল্টারটিকে রেসিস্ট হিসেবে গন্য করা হচ্ছিলো। পরে, সংস্থাটি ক্ষমা চেয়ে ওই ফিল্টারটি সরিয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *