পরপর চারদিন বন্ধ থাকছে ব্যাঙ্ক, নেট ব্যাঙ্কিং ও ATM চালু থাকবে

Published on:

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআইয়ের (RBI) সূচি অনুযায়ী আজ থেকে দেশের নানা প্রান্তে টানা চারদিন ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ থাকতে চলেছে। অর্থাৎ সরাসরি ব্যাঙ্কে গিয়ে কোন কাজ করতে চাইলে আপনাকে সেই সোমবার পর্যন্ত অপেক্ষা করতে হবে, কারণ ঘোষণা মোতাবেক সেদিনই পুনরায় ব্যাঙ্ক খোলার কথা। খুব স্বাভাবিকভাবেই চারদিনের এই ‘ব্যাঙ্ক হলিডে’কে কেন্দ্র করে জনতার মনে একাধিক প্রশ্নের উৎপত্তি হয়েছে। পরপর ব্যাঙ্ক বন্ধ থাকলে পরিষেবা প্রাপ্তির কি হবে, অথবা জরুরী প্রয়োজনে কি করণীয় তা জানতে অনেকেই আগ্রহী। এসব নিয়ে যারা আপাতত দুর্ভাবনাগ্রস্ত তাদের জন্যই আমাদের এই প্রতিবেদন।

টানা ব্যাঙ্ক বন্ধের সূচি অবশ্য দেশের সর্বত্র একইসাথে প্রযোজ্য নয়। এক্ষেত্রে আলাদা আলাদা প্রান্তের জন্য আলাদা আলাদা নিয়ম কার্যকর। যেমন আজ বৃহস্পতিবার মহরমের ছুটিকে কেন্দ্র করে ব্যাঙ্ক বন্ধ থেকেছে। কিন্তু আগামী কাল এবং পরশু মূলত দক্ষিণের নির্দিষ্ট কয়েকটি রাজ্যের ব্যাঙ্ক কর্মচারীরা ছুটির আনন্দ উপভোগ করবেন। এরপর ২২ তারিখ রবিবার যেদিন এমনিতেই ব্যাঙ্ক বন্ধ থাকার কথা। যদিও ক্যালেন্ডারের হিসেবে ২২শে আগস্ট রাখি উৎসব পালিত হবে।

পরিষেবার কথায় এলে বলতে হয় ব্যাঙ্ক হলিডের প্রভাব আমাদের জরুরী প্রয়োজনকে কোনভাবেই দমিয়ে দিতে পারবেনা। কেননা বেসরকারি এবং সর্বজনীন উভয় ক্ষেত্রের ব্যাঙ্কগুলি বর্তমানে নেট ব্যাঙ্কিংয়ের সুবিধা প্রদান করে। সুতরাং নেট ব্যাঙ্কিং ব্যাপারটার সাথে যারা পরিচিত, দরকার পূরণে তাদের ছুটির দিনেও বিশেষ ভাবতে হবেনা।

ব্যাঙ্ক ছুটির চারদিনই সম্পূর্ণ ২৪ ঘন্টার জন্য নেট ব্যাঙ্কিং সুবিধা সচল থাকবে। এছাড়া হাতে টাকা দরকার হলে নিকটবর্তী এটিএম (ATM) থেকে তা মিলতে পারে। ছুটি থাকলেও রবিবার পর্যন্ত সব এটিএম খোলা থাকবে।

উল্লেখ্য, যারা মনে করেন যে নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে প্রতিটি মানুষের পরিষেবার চাহিদা পূর্ণ হওয়ার নয়, তাদের ধারণা পুরোপুরি ভুল! উপরোক্ত পদ্ধতির সাহায্য নিয়ে আপনি যে কোন ধরনের ব্যক্তিগত ব্যাঙ্ক সংক্রান্ত কাজ মিটিয়ে নিতে পারবেন। এর জন্য শুধু আপনাকে কিছুটা প্রযুক্তি সচেতন হতে হবে। কেবলমাত্র এটুকু হলেই আজকের মতো আগামী ছুটির দিনগুলিতেও আপনার কোন অসুবিধে হবেনা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥