Income Tax: করের টাকা জমা করতে সমস্যায় পড়ছিলেন? আপনার জন্য রয়েছে সুখবর

মাত্র মাসদুয়েক আগে লঞ্চ হয় ভারতীয় ইনকাম ট্যাক্স (Income Tax) বিভাগের নতুন ওয়েবসাইট। প্রায় শুরু থেকেই একাধিক ছোটখাটো সমস্যায় জর্জরিত হওয়ায় এর বিরুদ্ধে খারাপ পরিষেবা…

মাত্র মাসদুয়েক আগে লঞ্চ হয় ভারতীয় ইনকাম ট্যাক্স (Income Tax) বিভাগের নতুন ওয়েবসাইট। প্রায় শুরু থেকেই একাধিক ছোটখাটো সমস্যায় জর্জরিত হওয়ায় এর বিরুদ্ধে খারাপ পরিষেবা প্রদানের অভিযোগ ওঠে। কিন্তু আর যাই হোক এতদিন পর্যন্ত নাগরিকেরা আলোচ্য ওয়েবসাইটে গিয়ে নিজেদের করের টাকা জমা করতে পারতেন। অথচ গত ২১শে আগস্ট থেকে সেই পরিষেবাও ব্যাহত হয়েছে। ওয়েবসাইট কাজ করছে না, এই অভিযোগ তুলে বহু করদাতা তাদের ক্ষোভ প্রকাশ করেছেন। পুরো বিষয়টি কেন্দ্রীয় সরকারকেও এতটা ক্ষুণ্ন করে তোলে যে তারা ওয়েবসাইট নির্মাণকারী সংস্থা ইনফোসিসের (Infosys) কাছে জবাবদিহি চেয়ে পাঠান। ইনফোসিস সক্রিয় হওয়ার ফলে বর্তমানে ওয়েবসাইট-কেন্দ্রিক সমস্যাগুলি অনেকটা মিটেছে বলেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবী।

Income Tax-র ওয়েবসাইটে সমস্যার জন্য দুঃখপ্রকাশ করল Infosys

গত রবিবার সন্ধে নাগাদ ইনফোসিস কর্তৃপক্ষ একটি ঘোষণার মাধ্যমে জানিয়ে দেয় যে, ইনকাম ট্যাক্স পোর্টাল আবার আগের মতো কাজ করছে। অর্থাৎ আগ্রহীরা পুনরায় এই ওয়েবসাইট ব্যবহার করে কর জমা করতে পারবেন। একইসাথে সংস্থা কর্তৃপক্ষ সাধারণ মানুষের হয়রানির জন্য দুঃখপ্রকাশ করে। এজন্য মাধ্যম হিসেবে তারা জনপ্রিয় সামাজিক মাধ্যম টুইটারকে (Twitter) বেছে নেয়।

শুধু Infosys নয়, আয়কর বিভাগও তাদের ওয়েবসাইটের সমস্যার কথা টুইটের মাধ্যমে জানিয়ে দেয়। ২১শে আগস্ট আয়কর পোর্টাল অচল হয়ে পড়লে টুইটারে করদাতাদের রোষ আছড়ে পড়ে। এরপরেই দেশের অর্থমন্ত্রক বেশ নড়েচড়ে বসে এবং ইনফোসিসের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সলিল পারেখকে দ্রুত তলব করা হয়।

উল্লেখ্য, আয়কর বিভাগের পোর্টাল ডেভেলপের জন্য সরকার ২০১৯ সালে ইনফোসিসের সাথে চুক্তি করে। এজন্য চলতি বছরের জুন মাস পর্যন্ত অর্থমন্ত্রক ইনফোসিসকে প্রায় ১৬৪.৫ কোটি টাকা পরিশোধ করে। কিন্তু কেন্দ্রীয় সরকারের ভরসা সত্ত্বেও ইনকাম ট্যাক্স দাখিলের পোর্টালে প্রথম থেকেই নানান সমস্যা দেখা যায়। ব্যবহারকারী বহু মানুষ পোর্টালে অন্যায্যভাবে টাকা কেটে যাওয়ার অভিযোগ তোলেন। এরপর সম্প্রতি ওয়েবসাইট কাজ করা বন্ধ করে দেয় যার ফলে ইনফোসিসকে সরকারি প্রশ্নের মুখে পড়তে হলো।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন